আর্কাইভ থেকে ক্রিকেট

টি টোয়েন্টি বিশ্বকাপে আফগানদের অধিনায়ক রশিদ খান

টি টোয়েন্টি বিশ্বকাপে আফগানদের অধিনায়ক রশিদ খান

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তানের নেতৃত্বের দায়িত্ব পেয়েছেন দলটির সেরা স্পিনার রশিদ খান। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান নাজিবুল্লাহ জারদান।
 
মঙ্গলবার (৬ জুলাই) আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। 

এসিবির চেয়ারম্যান ফারহান ইউসুফ জাইয়ের মাধ্যমে জানানো হয়েছে, নিজের অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগিয়ে দেশের হয়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত পারফরম্যান্স করে চলেছেন রশিদ। তার দলটির লেগ স্পিনারকে আফগান টি-২০ দলের অধিনায়ক নির্বাচন করা হয়েছে। খুব বড় অঘটন না ঘটলে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হতে চলা টি-২০ বিশ্বকাপে আফগান দলকে নেতৃত্ব দেবেন রশিদই।

এর আগে ২০১৯ এর সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত  অধিনায়ক ছিলেন তিনি। পরবর্তীতে তাকে সরিয়ে দেয়া হয়। যদিও এর আগে নেতৃত্বের কারনে পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব পড়ে বলে অভিযোগ এনেছিলেন এ আফগান অলরাউন্ডার।

আফগানিস্তানের হয়ে এখনও পর্যন্ত ৫ টেস্ট, ৭৪ ওয়ানডে এবং ৫১ টি-২০ ম্যাচ খেলেছেন রশিদ খান। তিন ফরম্যাটে তিনি যথাক্রমে ৩৪, ১৪০ ও ৯৫ উইকেট পকেটে পুরেছেন। বর্তমানে তিনি আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছেন।

আফগানিস্তানের অধিনায়ক নির্বাচিত হয়ে আবেগাপ্লুত রশিদ খান। সোশ্যাল মিডিয়ায় লিখেন, তিনি মনে করেন অধিনায়ক ও দল সমার্থক। আফগানিস্তানের জার্সি গায়ে তিনি রশিদ খান হয়েছেন। এবার দেশকে সেবা করা তার দায়িত্ব বলেও লিখেছেন এই স্পিনার। একই সঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে তিনি ধন্যবাদও জানিয়েছেন। নতুন যাত্রাপথে ক্রিকেটপ্রেমীদের থেকে সমর্থন চেয়েছেন রশিদ।

২০২১ সালের টি২০ বিশ্বকাপে আফগানিস্তান গ্রুপ বি-তে অবস্থান করছে। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ শক্তিশালী ভারত, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। 

উল্লেখ্য ভারতে এই বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের জেরে তা সরিয়ে নেয়া হয়েছে  ঠিক হয়েছে সংযুক্ত আরব আমিরাতো ও ওমানে। যা আগামী ১৭ অক্টোবর থেকে অনুষ্ঠিত হবে। ১৪ নভেম্বর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন টি | টোয়েন্টি | বিশ্বকাপে | আফগানদের | অধিনায়ক | রশিদ | খান