আর্কাইভ থেকে আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার আত্মসমর্পণ

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার আত্মসমর্পণ

আদালত অবমাননার দায়ে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন কারাদণ্ডপ্রাপ্ত দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। গতকাল বুধবার মধ্যরাতের মধ্যে তাকে গ্রেপ্তার করা হবে বলে সকালে সতর্ক করে পুলিশ। পরে নিজেই বাড়ির কাছের একটি কারাগারে যান দক্ষিণ আফ্রিকার সাবেক এই প্রেসিডেন্ট।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জুমাকে গ্রেপ্তারের জন্য বুধবার সকাল থেকেই তার বাসভবনের আশপাশে সশস্ত্র কর্মকর্তা, আধাসামরিক বাহিনীর সদস্যসহ বিপুলসংখ্যক পুলিশ অবস্থান নেয়। এর মধ্যে বাসভবনের ভেতরে জুমার সঙ্গে কয়েক ঘণ্টা আলোচনাও করে পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল। এরপর মধ্যরাতের আল্টিমেটাম শেষ হওয়ার আগে একটি গাড়ি বহর দ্রুত জুমার বাসভবন ত্যাগ করে।

গেল ২৯ জুন দুর্নীতির দায়ে জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দেন আদালত। তাঁর বিরুদ্ধে চলমান দুর্নীতির তদন্তকারীদের তথ্যপ্রমাণ দিয়ে সহযোগিতা না করায় এ দণ্ড দেওয়া হয়।

এর আগে রোববার দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালতের রায়ে আত্মসমর্পণে অস্বীকৃতি জানান জুমা। তাকে স্বেচ্ছায় পুলিশে ধরা দিতে পাঁচ দিনের সময় বেঁধে দেন আদালত। গতকাল বুধবার মধ্যরাতে গ্রেপ্তারের সময় শেষ হওয়ার কথা ছিল।

এক বিবৃতিতে জুমার ফাউন্ডেশন জানায়, বুধবার মধ্যরাতে কোয়া-জুলু নাটাল প্রদেশে নিজ বাসভবনের কাছে এক কারাগারে সাজা ভোগ করতে গেছেন জ্যাকব জুমা। আত্মসমর্পণের সিদ্ধান্ত তিনি নিজেই নিয়েছেন।

টুইটে জ্যাকব জুমার মেয়ে দুদু জুমা-সাম্বুদলা বলেন, তার বাবা কারাগারের পথে যাত্রা করেছেন। ব্যাপক উজ্জীবিত রয়েছেন তিনি।

এর আগে জুমা বলেন, আমি জেলে যেতে প্রস্তুত। কিন্তু, এই বয়সে মহামারির সময়ে জেলে পাঠানোর মানে হচ্ছে আমার মৃত্যুদণ্ড কার্যকর করা।

নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ খারিজ করে দিয়ে জুমা আগে থেকেই বলে যাচ্ছিলেন, তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার।

দক্ষিণ আফ্রিকার ইতিহাসে কারাবন্দি হননি দেশটির সাবেক কোনো প্রেসিডেন্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | আফ্রিকার | সাবেক | প্রেসিডেন্ট | জ্যাকব | জুমার | আত্মসমর্পণ