আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

বাংলাদেশি সাদিয়ার করোনা প্রতিরোধী স্প্রে আবিষ্কার

বাংলাদেশি সাদিয়ার করোনা প্রতিরোধী স্প্রে আবিষ্কার

করোনাভাইরাস প্রতিরোধী জীবাণুনাশক স্প্রে আবিষ্কার করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ বিজ্ঞানী সাদিয়া খানম। দেড় বছরের গবেষণায় তিনি ভলটিক নামের এই জীবাণুনাশক তৈরি করেছেন। এটি যেকোনো সারফেসে স্প্রে করা হলে দুই সপ্তাহের জন্য সেই সারফেস জীবাণুমুক্ত থাকে।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থা এনএইচএসসহ বিভিন্ন সংস্থা পরীক্ষা-নিরীক্ষার পর ভলটিককে অনুমোদন দিয়েছে। সাদিয়ার এই আবিষ্কারকে করোনাভাইরাস মোকাবিলায় বড় ধরনের আবিষ্কার মনে করা হচ্ছে।

ব্রিটেনে করোনার প্রকোপ শুরু হওয়ার পর সাদিয়া নিজের পিএইচডি গবেষণা বন্ধ রেখে উত্তর-পশ্চিম ইংল্যান্ডের চেশায়ারে চলে যান। সেখানে তার বাবার রেস্তোরাঁয় এই ভাইরাসটি নিয়ে প্রাথমিক গবেষণা শুরু করেন তিনি। 

করোনাকে ধ্বংস করার জন্য গবেষণায় নানা রকমের সমীকরণের খোঁজ করতে থাকেন সাদিয়া। দেড় বছরের চেষ্টার পর এক পর্যায়ে কার্যকরী ইকুয়েশন আবিষ্কার করতে সক্ষম হন তিনি। সাদিয়া নিজের আবিষ্কৃত স্প্রেটির নাম দিয়েছেন ভলটিক। এই জীবাণুনাশক তরল স্প্রে করতে হয় বিশেষ একটি মেশিন দিয়ে। এই পুরো প্রক্রিয়াটির নামই হলো ভলটিক।

নিজের আবিষ্কার নিয়ে সাদিয়া খানম বলেন, ‘এই জীবাণুনাশক প্রক্রিয়ার একটি অংশ হচ্ছে- কোনো জীবাণু যদি কোনো কিছুর সংস্পর্শে আসে তখন তাকে ধ্বংস করে ফেলা। অর্থাৎ কোনো কিছুর পৃষ্ঠ বা সারফেসের ওপর যদি কোনো ভাইরাস থাকে, এর সাহায্যে তাকে সঙ্গে সঙ্গেই মেরে ফেলা যায়।’

তিনি জানান, স্প্রেটি চামড়া থেকে শুরু করে কাঠ, লোহা, কাপড়সহ সব ধরনের সারফেসের ওপর কাজ করে এটি। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশি | সাদিয়ার | করোনা | প্রতিরোধী | স্প্রে | আবিষ্কার