আর্কাইভ থেকে ফুটবল

'মেসিকে আটকানোর উপায় জানে ব্রাজিল'

'মেসিকে আটকানোর উপায় জানে ব্রাজিল'

বার্সেলোনার জার্সিতে উড়তে থাকা লিওনেল মেসি আর্জেন্টিনার জার্সিতে মলিন। বয়স ৩৪ এ পৌঁছেছে, তবুও নেই দেশের হয়ে কোন আন্তর্জাতিক শিরোপা। ৬ বারের ব্যালনজয়ী এই ক্ষুদে ফুটবল জাদুকরের জন্য এ যেন বয়ে নেয়া এক অভিশাপ। সেই অভিশাপের সমাপ্তি ঘটতে পারে ১১ জুলাই, মারাকানা স্টেডিয়ামে। যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবেন মেসি।
 
ব্রাজিলের বিপক্ষে রেকর্ডটা খুব একটা আহামরি নয় আর্জেন্টাইন অধিনায়কের জন্য। ৯ বছর আগে দলটির বিপক্ষে হ্যাটট্রিক করলেও তা ছিল ফ্রেন্ডলি ম্যাচে। আরেকটু খোলাসা করলে, এখন পর্যন্ত ব্রাজিলের বিপক্ষে মেসির করা ৫ গোলই এসেছে অগুরুত্বপূর্ণ ম্যাচে। মেজর টুর্নামেন্টে এখনো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে গোলশূন্য এই ফুটবলার। 

কোপা ফাইনালে তাই মেসিকে আটকানোর ব্যাপারে আত্মবিশ্বাস ঝরেছে ব্রাজিল ডিফেন্ডার মার্কিনিয়োসের কণ্ঠে। সংবাদ সম্মেলনে বললেন, আর্জেন্টিনা অধিনায়ককে আরও একবার হতাশ করতে চান তারা।

'এটা স্বাভাবিক যে, মানুষ চায় মেসি শিরোপাটি জিতুক। তার ইতিহাস ও সে যা কিছু অর্জন করেছে এর পূর্ণতার জন্য। তবে আমরা তাকে তার লক্ষ্য অর্জনে বাধা দেওয়ার চেষ্টা করব।'

ফাইনালে শুধু মেসির দিকে নয়, অন্যদের দিকেও মনোযোগ রাখতে চান ব্রাজিল ডিফেন্ডার। তিনি বলেন, 'একজন খেলোয়াড়ের পক্ষে মেসিকে থামানো কঠিন। আমাদের পুরো রক্ষণভাগ প্রয়োজন এবং আমাদের কোচ জানে কিভাবে তা করতে হবে। আমরা কেবল মেসির দিকেই মনোযোগ দিতে পারি না, কারণ তখন বাকিরা ব্যবধান গড়ে দিতে পারে।'

রবিবার ভোর ৬ টায় আরও একটি ফাইনাল খেলতে নামবেন মেসি। নিজের প্রথম শিরোপা জয়, আর্জেন্টিনার দীর্ঘদিনে শিরোপা খরা দূর করা এবং ব্রাজিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথম কোন গোল বা এসিস্টের সুযোগ- নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারকে বদলে দেয়ার শেষ সুযোগ হয়তো এই ফুটবল জাদুকরের কাছে। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন মেসিকে | আটকানোর | উপায় | জানে | ব্রাজিল