আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

ব্রিটিশ ব্যারিস্টার করিম খান আইসিসির প্রধান প্রসিকিউটর নির্বাচিত

ব্রিটিশ ব্যারিস্টার করিম খান আইসিসির প্রধান প্রসিকিউটর নির্বাচিত

আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসি’র প্রধান প্রসিকিউটর হিসেবে নির্বাচিত হয়েছেন ব্রিটিশ আইনজীবী করিম আহমেদ খান কিউসি। শুক্রবার দ্বিতীয় দফার ১৩১ সদস্যের ভোটে নির্বাচিত হন ৫০ বছর বয়সী মানবাধিকারকর্মী। বর্তমানে ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের যুদ্ধাপরাধের বিষয়ে জাতিসংঘের তদন্ত বিষয়ক প্রধানের দায়িত্ব পালন করছেন এই মুসলিম ব্যারিস্টার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বিশ্বে মানবতার বিরুদ্ধে সংঘটিত অপরাধের তদন্তে একমাত্র প্রতিষ্ঠান আইসিসি। প্রধান প্রসিকিউটর পদে সদস্যভুক্ত ১২৩ দেশের ভোটাভুটিতে ৭২ ভোট পেয়ে নির্বাচিত হন করিম খান। আয়ারল্যান্ড, ইতালি ও স্পেনের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে জয়ী হন তিনি।

আগামী জুনে হেগে অবস্থিত আইসিসির সদর দপ্তরে দায়িত্ব নেবেন এই ব্রিটিশ ব্যারিস্টার। আগামী ১৬ জুন থেকে এই পদে নয় বছরের জন্য দায়িত্ব পালন করবেন তিনি।

আন্তর্জাতিক অপরাধ আদালতের ১৮ বছরের ইতিহাসে তৃতীয় প্রধান প্রসিকিউটরের দায়িত্ব পাচ্ছেন করিম খান। বর্তমানে এই পদে আছেন গাম্বিয়ার বিচারপতি ফাতো বেনসুদা। 

করিম খান কিউসিকে এই সাফল্যের জন্য স্বাগত জানিয়েছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। তিনি বলেন, আন্তর্জাতিক আইনে করিম খানের বিস্তৃত অভিজ্ঞতা জঘন্য অপরাধের সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের বিচারের মুখোমুখি করা এবং তাদের কারণে ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

১৯৯২ সালে বিশ্বখ্যাত লিংকন ইন থেকে বার এট ল ডিগ্রি করেন করিম খান। পরবর্তীতের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট করেন তিনি। আইনজীবী হিসেবে ২৭ বছরের ক্যারিয়ারে সাবেক যুগোস্লাভিয়া যুদ্ধ এবং রুয়ান্ডা গণহত্যায় সংঘটিত অপরাধের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কাজ করেছেন এই মুসলিম আইনজীবী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রিটিশ | ব্যারিস্টার | করিম | খান | আইসিসির | প্রধান | প্রসিকিউটর | নির্বাচিত