আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনে অনন্য উদ্যোগ ‘পেট প্যালেস’

ফিলিস্তিনে অনন্য উদ্যোগ ‘পেট প্যালেস’

বাড়িতে পোষা প্রাণী থাকলে তাদের জন্য কোথাও বেড়াতে যেতে পারে না মালিকরা। তাদের মাথায় চিন্তা থাকে কোথায় রেখে যাবে, খাওয়াবেই বা কে। এমন দুশ্চিন্তারই সমাধান করে দিয়েছেন ফিলিস্তিনের ব্যবসায়ী জর্জ গ্যাটাস। পোষা প্রাণীদের দেখভালের পশ্চিমতীরে একটি হোটেল খুলেছেন তিনি। সেখানে প্রিয় পোষ্যকে রেখে নিশ্চিন্তে থাকতে পারে পশুপ্রেমীরা।

পশুপ্রেমীদের নিশ্চিন্তে প্রিয় পোষ্যকে রেখে বেড়াতে যাওয়ার সুযোগ করে দিতে পেট প্যালেস নামে প্রাণীদের একটি হোটেল চালু করেন জর্জ গ্যাটাস।

পেট প্যালেসের মালিক জর্জ গ্যাটাস জানান, আমি অনেক আগে থেকেই প্রাণী পালি। কুকুর, বিড়ালসহ কিছু প্রাণী ছিলো। কোথাও বেড়াতে গেলে ওদের নিয়ে সবচেয়ে বিপদে পড়তাম। কারণ তাদের দেখাশোনার জন্য কেউ ছিলো না। তখনই হোটেল চালু করার ধারণাটা মাথায় আসে।

হোটেলটিতে গোসল করানো, খাওয়ানো, চুলের কাট এমনকি প্রাণীগুলোর ইচ্ছে মতো সময় কাটানোর জন্য সুইমিং পুলসহ যাবতীয় ব্যবস্থা রয়েছে। যেমন, প্রতিটি প্রাণীর জন্য রয়েছে আলাদা কক্ষ। প্রয়োজন অনুযায়ী হোটেলটিতে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও রয়েছে।

তবে শুরুর গল্পটা একদমই সহজ ছিলো না। জর্জ গ্যাটাস জানান, শুরুতে যখন এই হোটেল দেওয়ার পরিকল্পনার কথা বলি তখন হাসি-তামাশা করেছে আমার পরিবার এবং বন্ধুরা। তবে সত্যি বলতে কী হোটেলের বিষয়ে আমি খুবই আগ্রহী ছিলাম। ফিলিস্তিনে এটিই মনে হয় প্রাণীদের জন্য প্রথম হোটেল ব্যবস্থা।

হাতের নাগালে এমন সেবা পেয়ে খুশি স্থানীয় জনগণ। তারা বলছে, পশ্চিম তীরের এই প্রতিষ্ঠানটি বেশ নিরাপদ।

পেট প্যালেসের সেবা গ্রহণকারী আমিনা ইরেকাত জানান, এখানকার বহু মানুষ কুকুর বিড়াল পালে। কিন্তু এতোদিন এসব পশুর দেখাশোনার জন্য নিরাপদ কোন প্রতিষ্ঠান ছিলো না। এর জন্য বেশ উপকৃত হচ্ছি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফিলিস্তিনে | অনন্য | উদ্যোগ | পেট | প্যালেস