আর্কাইভ থেকে আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় জুমার মুক্তির দাবিতে বিক্ষোভ

দক্ষিণ আফ্রিকায় জুমার মুক্তির দাবিতে বিক্ষোভ

আদালত অবমাননার দায়ে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে জেলে পাঠানোর জেরে সহিংস কর্মকাণ্ড চালাচ্ছে তার সমর্থকরা। রাজধানীসহ বিভিন্ন স্থানে সড়কে ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ করছে তারা। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে অন্তত ২৮ জনকে আটক করেছে পুলিশ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, কোয়াজুলু নাটাল প্রাদেশিক হাইওয়েতে ২৩টি ট্রাকে আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে বিক্ষুব্ধ জনতা। শুধু তাই নয়, দোকানপাটে লুটপাটও চালাচ্ছে তারা। ধ্বংসাত্মক কর্মকাণ্ডে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শুক্রবার ও শনিবার মুই নদী অঞ্চলসহ প্রদেশের বিভিন্ন স্থান থেকে অনেকে গ্রেপ্তার হয়েছে।

গেল সপ্তাহে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেয় দেশটির একটি বিশেষ আদালত। প্রেসিডেন্ট থাকাকালীন দুর্নীতির তদন্তে আদালতে উপস্থিত হওয়ার আদেশ অমান্য করায় তাকে এই দণ্ড দেওয়া হয়। পরে কারাদণ্ড ভোগ করতে পুলিশের কাছে বাধ্য হয়ে ধরা দেন জুমা।

গেল বুধবার কাউজুল-নাটাল প্রদেশের এস্টকর্ট কারেকশনাল সেন্টারে নেওয়া হয় জুমাকে। আত্মসমর্পণ না করলে তাকে গ্রেপ্তারের প্রস্তুতি নিয়েছিল পুলিশ। জুমার বিরুদ্ধে ঘুষসহ ১৯টি মামলা বিচারাধীন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | আফ্রিকায় | জুমার | মুক্তির | দাবিতে | বিক্ষোভ