বাংলাদেশ

শেখ হাসিনার পরিবারসহ বিশেষ ক্ষমতায় পাওয়া প্লট বাতিলের দাবিতে বিক্ষোভ

শাকিল আহম্মেদ, রূপগঞ্জ প্রতিনিধি

আদিবাসী সমন্বয়ক ও কেন্দ্রীয় যুবদল নেতা দুলাল হোসেনের নেতৃত্বে পশি এলাকায় বিক্ষোভ ও মানববন্ধন। ছবি: সংগৃহীত

রাজউকের নতুন শহর পূর্বাচলে শেখ হাসিনার পরিবারের ১০ কাঠার ৬টি প্লটসহ অনিয়নের মাধ্যমে বরাদ্দ নেয়া বিগত সরকারের দোসরদের সকল প্লট বরাদ্দ বাতিলের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন স্থানীয় আদিবাসিরা। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) বৃষ্টি উপেক্ষা করে দুপুর ১২টার দিকে আদিবাসী সমন্বয়ক ও কেন্দ্রীয় যুবদল নেতা দুলাল হোসেনের নেতৃত্বে পশি এলাকায় তারা এই কর্মসূচী পালন করেন।

এসময় আদিবাসিরা জানান, রাজউকের আইন অনুসারে যাদের জমি বা বাড়ি অধিগ্রহণ করা হয়েছে, প্লট বরাদ্দের ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। কিন্ত এখন পর্যন্ত ৬০ শতাংশ ক্ষতিগ্রস্থ আদিবাসি প্লট পায়নি। এদিকে গত ১০ বছর যাবত বিগত সরকার আদিবাসীদের প্লট বরাদ্দ বন্ধ রাখলেও বিশেষ ক্ষমতা আইনে (১৩/এ) সরকার হাজার হাজার প্লট বরাদ্দ দিয়েছে। এর ভেতরে শেখ হাসিনার দুই বোন, ৪ সন্তান, ১৫ গাড়ি চালকসহ বিনা ভোটের এমপি, রাজনীতিবিদসহ বিগত সরকারের চাটুকাররা রয়েছেন। তাই অভিলম্বে ওইসব প্লটের বরাদ্দ বাতিল করে ক্ষতিগ্রস্ত আদিবাসিদেরকে ফিরিয়ে দেয়ার জন্য তারা দাবি জানান। 

উল্লেখ্য, এসময় রাজউক ও সরকার বরাবর ৫ দফা দাবি তুলে ধরে আদিবাসীরা বলেন অনতিবিলম্বে এই ৫ দফা দাবি পূরণ করা না হলে রাজউক ঘেরাওসহ তারা আরও কঠোর কর্মসূচী পালন করবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন প্লট | বিক্ষোভ