আর্কাইভ থেকে আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় সহিংসতার ঘটনায় নিহত বেড়ে ১১৭

দক্ষিণ আফ্রিকায় সহিংসতার ঘটনায় নিহত বেড়ে ১১৭

দক্ষিণ আফ্রিকায় চলমান বিক্ষোভ–সহিংসতা ও লুটপাটের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৭। দেশটির সরকারি হিসেবে এ তথ্য জানানো হয়েছে। দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে কয়েকদিনের সংঘর্ষ সহিংসতায় রূপ নিয়েছে। এ পরিস্থিতিতে অপরাধীরা সুযোগ নিচ্ছে বলে জানিয়েছে সেখানকার প্রশাসন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার বাণিজ্যিক রাজধানী জোহানেসবার্গে এক সংবাদ সম্মেলেনে নিহতের সংখ্যা জানান দক্ষিণ আফ্রিকার ক্ষুদ্র ব্যবসা উন্নয়নমন্ত্রী খুমবুদজো নাতশাভেনি। আগের দিন নিহতের সংখ্যা ছিল ৭২। তিনি আরো বলেন, পরিস্থিতি এখন অনেকটাই শান্ত। তবে দক্ষিণ–পূর্বাঞ্চলের কাওয়াজুলু নাতাল প্রদেশের পরিস্থিতি উত্তপ্ত রয়েছে।

বিক্ষোভ-সহিংসতার জেরে দুই হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ। দুই শতাধিক দোকানপাটে লুটপাট ও ধ্বংসযজ্ঞ চালানো হয়। বাজারঘাট, শপিং মল ও গুদামঘর পুড়িয়ে দেওয়া হয়।

বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য অস্ত্র বহন করছে সাধারণ মানুষ। পাঁচ হাজার সেনা মোতায়েনের পর বৃহস্পতিবার থেকে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে। তবে এখনও সড়কগুলো বন্ধ রয়েছে। দক্ষিণ আফ্রিকার কোয়াজুলুনাতাল ও গাউটেং প্রদেশে আরও ২৫ হাজার সেনা মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ আফ্রিকা সরকার। তবে দাঙ্গা নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে বিলম্বের অভিযোগ উঠেছে দেশটির সিরিল রামাফোসা সরকারের বিরুদ্ধে।

সুপারশপগুলোতে দ্রুতই খাবার সামগ্রী ফুড়িয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে খাবারের সংকটের আশঙ্কা করছে সাধারণ মানুষ। বিক্ষোভ–সহিংসতার কারণে দেশটিতে জ্বালানির সংকটের আশঙ্কাও করা হচ্ছে।

ক্ষমতায় থাকাকালেই জুমার বিরুদ্ধে দুর্নীতির নানা অভিযোগ ওঠে। অভিযোগ তদন্ত করেন দেশটির উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো। সেই তদন্তের জন্য গেল ফেব্রুয়ারিতে জুমাকে তলব করা হয়েছিল। কিন্তু তিনি আদালতে হাজির হননি।

আদালত জুমার এই আচরণকে আদালত অবমাননা হিসেবে রায় দেন দেশটির সর্বোচ্চ আদালত। অবমাননার দায়ে গেল ২৯ জুন তাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেন আদালত। গেল বুধবার আত্মসমর্পণ করেন ৭৯ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট। পরে তাকে কারাগারে পাঠানো হয়। ওই ঘটনার পর তার নিজ প্রদেশ কাওয়াজুলু নাতালে বিক্ষোভ শুরু হয়। যা পরে ছড়িয়ে পড়ে পুরো দেশে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | আফ্রিকায় | সহিংসতার | ঘটনায় | নিহত | বেড়ে | ১১৭