বিনোদন

৪ হাজার ৭৯০ কোটি টাকায় পিংক ফ্লয়েডের মিউজিক ক্যাটালগ বিক্রি!

বিনোদন ডেস্ক

ব্যান্ড পিংক ফ্লয়েড ছবি: দ্য গার্ডিয়ান

পিংক ফ্লয়েডের  নাম শুনলেই মাথায় আসে যুগান্তকারী কিছু অ্যালবাম, বিশেষ করে The Wall, Dark Side of the Moon, Wish You Were Here, এবং Animals। আর এই লিজেন্ডারি ব্রিটিশ ব্যান্ডটি প্রায়  ৪০ কোটি ডলারের (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৭৯০ কোটি টাকা) বিনিময়ে তাদের রেকর্ডকৃত মিউজিক ক্যাটালগ, নাম এবং অনুরূপ সনি মিউজিকের কাছে বিক্রি করেছে।  তবে, এই চুক্তিতে তাদের গানের সত্ত্বা বা রাইটিং অধিকার অন্তর্ভুক্ত নেই।  বুধবার (২ অক্টোবর) ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।   

প্রতিবেদনে জানা যায়,  এই চুক্তি বহুদিন ধরে চলা ব্যান্ডের অভ্যন্তরীণ মতবিরোধ ও আইনি জটিলতার মধ্যেও সম্ভব হয়েছে। ২০২২ সালে, পিংক ফ্লয়েড প্রথমে তাদের ক্যাটালগ বিক্রি করার কথা ঘোষণা করে।  তখন এটি প্রায় ৫০০ মিলিয়ন ডলার পর্যন্ত উঠতে পারত বলে ধারণা করা হয়েছিল।  তবে তখনকার মতবিরোধের কারণে চুক্তিটি থেমে যায়।

এরপর, ২০২৩ সালের মে মাসে, রজার ওয়াটার্স বার্লিনে একটি কনসার্টে নাৎসি স্টাইলের ইউনিফর্ম পরেছিলেন, যা নিয়ে তদন্ত শুরু হয়।  এই ঘটনায় ওয়াটার্সের উপর আবারও সমালোচনার ঝড় ওঠে।  একই বছরে তিনি জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরের সাথে আইনি লড়াইয়ে জয়ী হন।  যেখানে তার কনসার্টটি বাতিলের চেষ্টা করা হয়েছিল।  শহরটি তাকে বিশ্বের অন্যতম সুপরিচিত এন্টি-সেমিট হিসেবে আখ্যায়িত করেছিল।   তার পূর্বের একটি কনসার্টের মঞ্চে প্রদর্শিত ডেভিড স্টার সহকারে বেশ কিছু ব্যঙ্গাত্মক উপাদান নিয়ে আপত্তি তুলেছিল।

সনি মিউজিকের সাথে এই চুক্তি শুধুমাত্র পিংক ফ্লয়েডের  ক্যাটালগের মূল্য নয়, বরং পুরো সঙ্গীত জগতে একটি বড় ইঙ্গিত দিচ্ছে।  কারণ সাম্প্রতিক বছরগুলোতে শাকিরা, জাস্টিন টিম্বারলেক, ব্রুস স্প্রিংস্টিন এবং বব ডিলানের মতো বিশিষ্ট শিল্পীরাও তাঁদের মিউজিক ক্যাটালগ বিক্রি করেছেন।

পিংক ফ্লয়েডের  এই চুক্তি আবারও প্রমাণ করছে, তাদের মিউজিকের গুরুত্ব এবং এর আর্থিক মূল্য কতটা বিশাল।  ৪০০ মিলিয়ন ডলারের এই চুক্তি শুধু তাদের সঙ্গীতকেই নয় তাদের উত্তরাধিকারকেও দীর্ঘস্থায়ী করে তুলছে।

জেডএস/

 

এ সম্পর্কিত আরও পড়ুন পিংক ফ্লয়েডের