আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-জার্মানি একজোট

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-জার্মানি একজোট

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে একত্রে কাজ করবে যুক্তরাষ্ট্র ও জার্মানি। হোয়াইট হাউসে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসের ওভাল অফিসে ঘণ্টাব্যাপী বৈঠক করেন বাইডেন ও মের্কেল। দ্বি-পক্ষীয় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন এই দুই নেতা।

এ সময় বাইডেন জানিয়েছেন, রাশিয়া-জার্মানির মধ্যকার গ্যাস পাইপলাইন নিয়ে মের্কেলের কাছে উদ্বেগ তুলে ধরেছেন বৈঠকে। রাশিয়াকে অস্ত্র হিসেবে জ্বালানি ব্যবহার করতে দেওয়া হবে না বলে একমত হয়েছেন তারা।

দুই মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও জার্মানি চীনের অগণতান্ত্রিক কর্মকাণ্ডের বিরোধিতা করেছে বলেও জানান বাইডেন। বলেন, চীন বা অন্য যেকোনো দেশকে মুক্ত সমাজের বিরুদ্ধে কাজ করতে দেখলে গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকারের জন্য একসঙ্গে কাজ করবে দুই দেশ।

মের্কেল ও বাইডেনের যৌথ বিবৃতিতে বলা হয়, আমরা একসঙ্গে আছি এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ন্যাটোতে পূর্ব প্রান্তের মিত্রদের রক্ষার জন্য একসঙ্গে অবস্থান করবো।

এ সময় বাইডেন স্বীকার করেন, প্রায় দুই বিলিয়ন ডলারের নর্ড স্ট্রিম দুই প্রাকৃতিক গ্যাস পাইপলাইনে উভয়েরই নজর নেই।

হোয়াইট হাউস জানিয়েছে, এটি ইউক্রেন এবং অন্যান্য প্রতিবেশীদের উপর উদ্দেশ্যসাধনের উপায় হিসাবে ব্যবহার করবে রাশিয়া।

জার্মান চ্যান্সেলর হিসেবে শেষবারের মতো যুক্তরাষ্ট্র সফর করছেন অ্যাঙ্গেলা মের্কেল। তাঁকে ওয়াশিংটনের হোয়াইট হাউসে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।রাজনীতি থেকে অবসর নিচ্ছেন জার্মান চ্যান্সেলর।

২০০৫ সালে জার্মানির চ্যান্সেলর হন অ্যাঙ্গেলা মের্কেল। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে আর দাঁড়াচ্ছেন না তিনি। জার্মান চ্যান্সেলর হিসেবে বাইডেনসহ চারজন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। বাকি তিন মার্কিন প্রেসিডেন্ট হলেন জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প। চারজন প্রেসিডেন্টের মধ্যে ট্রাম্পের সঙ্গে শীতল সম্পর্ক ছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন রাশিয়ার | আগ্রাসনের | বিরুদ্ধে | যুক্তরাষ্ট্রজার্মানি | একজোট