আর্কাইভ থেকে লাইফস্টাইল

বারান্দায় রাখা টবের দাগ যাবে যেভাবে...

বারান্দায় রাখা টবের দাগ যাবে যেভাবে...
বাসায় ফুলের গাছ রাখার শখ অনেকেরই থাকে। কিন্তু গাছ রাখার জায়গা সবার থাকে না। অগত্যা গাছেদের ঠাঁই হয় বারান্দায়। কিন্তু সেখানে দীর্ঘদিন ধরে টব রাখার ফলে বিশ্রী গোলাকার দাগ হয়ে যায়। টাইলস বসানো মেঝেতে যেটা দেখতে মোটেই ভাল লাগে না। বারান্দায় বসে চা খাওয়া থেকে শুরু করে আড্ডা দেয়ার সময় বার বার সেই দাগের দিকে চোখ চলে যায়। যখন অনেক কিছু করেও সেই দাগ যায় না, তখন কাজে লাগবে এ ঘরোয়া টিপসগুলো-

ব্যালকনিতে গাছ
ব্যালকনিতে গাছ

বেকিং সোডা

বেকিং সোডা সস্তা এবং সহজলভ্য। এ সোডা দিয়ে সহজেই টবের দাগ তুলে ফেলা যায়। প্রথমে বারান্দায় রাখা টব অন্যত্র সরাতে হবে। তারপর একটা বড় পাত্রে ৩-৪ চা চামচ বেকিং সোডা আর একটু জল দিয়ে ঘন করে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্ট টবের দাগের উপর মাখিয়ে ১০ মিনিট মতো রেখে দিতে হবে। এরপর ব্রাশ দিয়ে আলতো করে ঘষে দাগ তুলে ফেলে ভাল করে মুছে পরিষ্কার করে দিতে হবে।

অ্যামোনিয়া পাউডার

অ্যামোনিয়া দিয়েও এই দাগ তোলা যায়। প্রথমে একটা পাত্রে ৩-৪ চা চামচ অ্যামোনিয়া নিয়ে তার মধ্যে ৪-৫ কাপ জল দিয়ে ভাল করে গুলে নিতে হবে। এ মিশ্রণ একটা স্প্রে বোতলে ভরে দাগ লাগা জায়গায় দিতে হবে। ১০ মিনিট রেখে ব্রাশ দিয়ে ঘষে দাগ তুলে ফেলতে হবে।

ব্যালকনিতে গাছ
ব্যালকনিতে গাছ

হাইড্রোজেন পারঅক্সাইড

হাইড্রোজেন পারঅক্সাইড যে কোনও রকমের দাগ তুলতে সক্ষম। এর জন্য ৫-৭ চামচ হাইড্রোজেন পারঅক্সাইড নিয়ে আধ লিটার জলে মেশাতে হবে। এ মিশ্রণ স্প্রে বোতলে করে দাগের জায়গায় স্প্রে করতে হবে। ৫-১০ মিনিট এ মিশ্রণ রেখে দিয়ে এক মিনিট ধরে ব্রাশ দিয়ে দাগ তুলে ফেলতে হবে।

লেবুর রস

এছাড়াও লেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে বা লেবুর রসের সঙ্গে বোরাক্স পাউডার মিশিয়েও দাগ তোলা যায়।  

এ সম্পর্কিত আরও পড়ুন বারান্দায় | রাখা | টবের | দাগ | যেভাবে