আর্কাইভ থেকে আফ্রিকা

তিউনিসিয়ায় ব্যাপক বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী বরখাস্ত

তিউনিসিয়ায় ব্যাপক বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী বরখাস্ত

তিউনিসিয়াজুড়ে সহিংস বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হিচাম মিচিচিকে বরখাস্ত করে পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট কায়েস সাঈদ। করোনা পরিস্থিতি সামলাতে ব্যর্থতার অভিযোগে কয়েকদিন ধরেই দেশটিতে সরকারবিরোধী আন্দোলন চলছিল। রোববারও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিজ বাসভবনে জরুরি নিরাপত্তা বৈঠকের পর টেলিভিশনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট কাইস সাইদ বলেন, আমরা এই সিদ্ধান্তগুলো নিয়েছি যতক্ষণ না তিউনিসিয়ায় সামাজিক শান্তি ফিরে আসে আর যতক্ষণ না আমরা রাষ্ট্রকে রক্ষা করতে পারছি। একজন প্রধানমন্ত্রীর সহায়তা নিয়ে নির্বাহী ক্ষমতা নেবেন প্রেসিডেন্ট। এখন আর কোন সহিংসতা হলে সেনা মোতায়েনের কথাও বলেন তিনি।

তিউনিশিয়ার প্রেসিডেন্ট বলেন, কেউ অস্ত্র হাতে নেওয়ার কথা ভাবলে তাকে সাবধান করছি... আর, কেউ গুলি ছুড়লে সশস্ত্র বাহিনীও বুলেট দিয়ে পালটা জবাব দেবে। পার্লামেন্ট বিপদে পড়ার আশঙ্কা দেখা দিলে তা স্থগিত করার ক্ষমতা সংবিধান তাঁকে দিয়েছে বলে জানান প্রেসিডেন্ট সাইয়েদ।

তবে, প্রেসিডেন্টের এমন পদক্ষেপকে ক্যু বলে অভিহিত করেছে বিরোধীরা। প্রেসিডেন্টের বক্তব্য প্রত্যাখ্যান করে উলটো অভিযোগ এনেছেন তিউনিশিয়া পার্লামেন্টের স্পিকার ও ক্ষমতাসীন এন্নাহদা দলের নেতা র‍্যাচেড গান্নুচি। তিনি বলেন, বিপ্লব ও সংবিধানের বিরুদ্ধে অভ্যুত্থান উসকে দিচ্ছেন প্রেসিডেন্ট।

এদিকে, তিউনিশিয়ার প্রধানমন্ত্রী হিচাম মেচিচির বরখাস্ত হওয়ার খবরে রোববার শেষ রাতে আনন্দ উদ্‌যাপনে মেতে ওঠে বিক্ষোভকারীরা।

এর আগে গতকাল রোববারও ক্ষমতাসীন দলের বিরুদ্ধে রাজধানী তিউনিসসহ অন্যান্য শহরে রাস্তায় নেমে তুমুল বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। তারা তিউনিশিয়া সরকারের কোভিড-১৯ মোকাবিলায় অব্যবস্থাপনায় ভীষণ ক্ষুব্ধ। বিক্ষোভের একপর্যায়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ বাধে। এ সময় তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছুড়ে পুলিশ এবং কয়েকজনকে আটক করে। সরকারের উদ্দেশে বিক্ষোভকারীরা সমস্বরে চলে যাও বলে স্লোগান দেয় এবং পার্লামেন্ট ভেঙে দেওয়ার দাবি জানায়।

এরই পরিপ্রেক্ষিতে নতুন একজন প্রধানমন্ত্রীর সহায়তায় নির্বাহী ক্ষমতা গ্রহণ করার ঘোষণা দেন তিউনিশিয়ার প্রেসিডেন্ট কাইস সাইয়েদ। দেশে শান্তি আনতেই এমন পদক্ষেপ নিচ্ছেন বলেও জানান তিনি। তবে, প্রেসিডেন্ট কাইস সাইয়েদের এমন ঘোষণাকে অভ্যুত্থান হিসেবে দেখছে বিরোধীরা।

আফ্রিকা মহাদেশে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে তিউনিশিয়া একটি। করোনায় বিপর্যস্ত দেশটিতে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। গেল কয়েক সপ্তাহে করোনার সংক্রমণ অনেক বেড়েছে। এতে করে দেশটির ভঙ্গুর অর্থনীতি আরও চাপের মুখে পড়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তিউনিসিয়ায় | ব্যাপক | বিক্ষোভের | মুখে | প্রধানমন্ত্রী | বরখাস্ত