আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪২ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪২ লাখ

মহামারি করোনাভাইরাসের ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যু ছাড়িয়েছে ৪২ লাখ তিন হাজার। একই সময়ে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৯ কোটি সাড়ে ৬৭ লাখের মতো মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে গেল ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। একদিনে মারা গেছে দশ হাজারের বেশি মানুষ। নতুন করে আক্রান্ত শনাক্ত ছাড়িয়েছে ছয় লাখ ৫৯ হাজার। ইতোমধ্যে করোনা থেকে সুস্থ হয়েছে ১৭ কোটি ৮১ লাখ মানুষ।

যুক্তরাষ্ট্র এবং ভারতের পর বর্তমানে করোনার হটস্পটে পরিণত হয়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। তবে দেশটিতে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। বুধবার মারা গেছে এক হাজার ৮২৪ জন। শনাক্ত হয়েছে ৪৭ হাজারের বেশি মানুষ। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৮৮ হাজার।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে প্রায় তিন কোটি ৫৫ লাখ জন। মারা গেছে ছয় লাখ ২৮ হাজার।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মোট সংক্রমিত হয়েছে তিন কোটি ১৫ লাখের বেশি মানুষ। এখন পর্যন্ত মোট মারা গেছে চার লাখ সাড়ে ২২ হাজারের বেশি।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনায় মোট সংক্রমিত হয়েছে এক কোটি ৯৮ লাখ জন। মারা গেছে পাঁচ লাখ ৫৩ হাজার।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত সংক্রমিত হয়েছে ৬১ লাখ ৯৫ হাজারের বেশি মানুষ। মারা গেছে এক লাখ ৫৬ হাজার জন।

মিয়ানমারে করোনা পরিস্থিতির চরম অবনতি হতে পারে বলে আশংকা জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের বিশেষ এক মুখপাত্র জানিয়েছেন, দেশজুড়ে ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে নিরাপত্তা পরিষদকে সতর্ক করে যুদ্ধ বন্ধের আহ্বান জানান তিনি। গেল ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে স্বাস্থ্য ব্যবস্থা অচল হয়ে পড়েছে। করোনা পরীক্ষা বা টিকাদান উভয়ই হুমকীর মুখে।

অস্ট্রেলিয়ায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বুধবার রেকর্ড দুইশ ৩৯ জন শনাক্ত হয়েছে নিউ সাউথ ওয়েলসে। মারা গেছে অন্তত ১৩ জন।

এদিকে মহামারী করোনাভাইরাস প্রতিরোধে এক সপ্তাহের মধ্যে প্রাপ্ত বয়ষ্ক ৯০ শতাংশ মানুষকে টিকা দিয়েছে ভুটান। এ ঘটনাকে 'অনন্য কীর্তি' হিসেবে বর্ননা করেছে জাতিসংঘের সংস্থা ইউনেস্কো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | মৃত্যু | ছাড়িয়েছে | ৪২ | লাখ