Connect with us

ফুটবল

পিছিয়ে পড়েও জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি

Avatar of জাকির হোসাইন

Published

on

নৌযান

ট্রয়েসের বিপক্ষে শনিবার লিগ ওয়ানে দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৪-৩ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে প্যারিস সেন্ট জার্মেই(পিএসজি)। ম্যাচে লিওনের মেসি এক গোল করার পাশাপাশি যোগান দিয়েছেন আরেকটির। এই জয়ে লিগ ওয়ান টেবিলে পাঁচ পয়েন্টে এগিয়ে শীর্ষস্থান ধরে রাখলো প্যারিসের জায়ান্টরা।

এর আগে শুক্রবার তুলসকে ৩-০ গোলে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছিল লেন্স। আর সে কারণেই পার্ক ডি প্রিন্সেসে কালকের জয়টা পিএসজির জন্য জরুরি ছিল। উজ্জীবিক ট্রয়েসও অবশ্য ছেড়ে কথা বলেনি। দুইবার এগিয়ে থেকেও অবশ্য তিন পয়েন্ট নিয়ে বাড়ি ফিরতে ব্যর্থ হয়েছে টেবিলের মাঝামাঝিতে থাকা দলটি।

ইতোমধ্যেই এবারের মৌসুমে পিএসজির আক্রমনভাগের তিন কান্ডারি মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পে নিজেদের মধ্যে ৪৩ গোল ভাগ করে নিয়েছেন। কালও এই তিনজনই স্কোরশিটে নাম লিখিয়েছেন।

প্যারিসে তিন মিনিটের মধ্যে রনি লোপেসের এ্যাসিস্টে মামা বালডের দারুন ভলিতে পিএসজি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা পরাস্ত হলে এগিয়ে যায় সফরকারী ট্রয়েস। ২৪ মিনিটেই অবশ্য সমতা ফেরায় পিএসজি। নেইমারের দারুন পাসে মিডফিল্ডার কার্লোস সোলার গোল করে সমতা ফেরান। বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয়। মেসির একটি দারুন হেড কোনমতে রক্ষা করেন ট্রয়েস গোলরক্ষক গথিয়ার গ্যারন।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারো স্বাগতিক দর্শকদের হতবাক করেন দেন গিনির ফরোয়ার্ড বালডে। তার লো স্ট্রাইকে ৫২ মিনিটে আবারো এগিয়ে যায় ট্রয়েস। যদিও এই লিড বেশীক্ষণ ধরে রাখতে পারেনি সফরকারীরা। মেসির দুর্দান্ত গোলে তিন মিনিটের মধ্যেই আবারো সমতায় ফিরে পিএসজি।

Advertisement

৬২ মিনিটে প্রথমবারের মত ম্যাচের এগিয়ে যায় পিএসজি। মেসির নিখুঁত পাসে ট্রয়েস রক্ষনভাগকে ফাঁকি দিয়ে নেইমার গোলরক্ষক সগ্যালনকে পরাস্ত করেন। কিছুক্ষণ পরেই ব্যবধান দ্বিগুণ করতে পারতেন এমবাপ্পে। কিন্তু পোস্টের খুব কাছে থেকে তার শটটি সহজেই তালুবন্দী করেন গ্যালন। মধ্যমাঠ থেকে দারুন এক ফ্লিকে তাকে বল যোগান দিয়েছিলেন নেইমার। ম্যাচ শেষের ১৪ মিনিট আগে স্পট কিক থেকে অবশ্য আর কোন ভুল করেননি ফরাসি স্ট্রাইকার। ৮৮ মিনিটে আন্তে পালাভারসা ট্রয়েসের হয়ে এক গোল পরিশোধ করলেও তা শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি।

চ্যাম্পিয়ন্স লিগের আরো এক দল মার্সেই কাল দুই গোলে এগিয়ে থেকেও এ্যাওয়ে ম্যাচে স্টার্সবার্গের সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছে। প্রথমার্ধে বাম্বা দিয়েং ও ইসা কাবোরের গোলে ২-০  লিড নিয়ে বিরতিতে গিয়েছিল মার্সেই। ৭৬ মিনিটে দক্ষিন আফ্রিকান ফরোয়ার্ড লেবো মোথিবার গোলে ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দেয়া স্টার্সবার্গ। তারই ধারাবাহিকতায় স্টপেজ টাইমে কেভিন গামেইরো স্বাগতিকদের হয়ে সমতা ফেরান। এই ড্রয়ে পঞ্চম স্থানে থাকা মার্সেই পিএসজির থেকে ১১ পয়েন্ট পিছিয়ে আছে। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে তাদের প্রতিপক্ষ টটেনহ্যাম। এই ম্যাচের ফলাফলের উপর তাদের নক আউট পর্বের ভাগ্য নির্ভর করছে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক করুন

রিপ্লাই দিন

Your email address will not be published. Required fields are marked *

ফুটবল

একেই বলে জমজমাট ম্যাচ, তবুও কান্না দক্ষিণ কোরিয়ার

Published

on

নৌযান

একেই বলে জমজমাট ম্যাচ! দক্ষিণ কোরিয়া-ঘানার খেলা দেখলে যেকোনো দর্শক ভক্ত তাই বলবে। ৫ গোলের ম্যাচে খেলার শুরু থেকে শেষ পর্যন্ত টানটান উত্তেজনা ছিল। একের পর এক আক্রমণ ছিল। খেলা শেষে নাটকীয়তা ছিল।

তবে সব উত্তেজনা, নাটকীয়তা এসে থেমেছে ঘানার জয়ে এসেই। এডুকেশন সিটি স্টেডিয়ামে ৫ গোলের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৩-২ ব্যবধানে হারিয়েছে আফ্রিকার দেশ ঘানা। ম্যাচ জিতলেও আফ্রিকান দেশ ঘানাকে রীতিমতো কাঁপিয়ে দিয়েছিল কোরিয়া।

ঘানার গোলরক্ষক লরেন্স আতি-জিগির অগ্নিপরীক্ষাই নিয়েছে এশিয়ান ফুটবলাররা। অবশ্য পরীক্ষায় বেশ ভালোভাবে উত্তীর্ণ হয়েছে ঘানার এই গোলরক্ষক। পুরো ম্যাচে কোরিয়ান ফুটবলাররা ২০টি আক্রমণ সংগঠিত করেছে। এরমধ্যে কিছু শটে তো নিশ্চিত গোল বলে মনে হচ্ছিল। তবে ২টি গোল হজম করা ছাড়া বাকিগুলো বেশ ভালোভাবেই সামলেছেন লরেন্স।

অন্যদিকে ইতিহাস গড়েই জয় পেয়েছে ঘানাইয়ানরা। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো দলটি এক ম্যাচে ৩ গোল দেওয়ার কীর্তি গড়তে পেরেছে। আর তাতে জয়ও নিজেদের করে নিতে পেরেছে দলটি।

এডুকেশন সিটি সেন্টারে এদিন খেলার গতিপথ বারবার বদলেছে। যদিও শুরু থেকে আক্রমণ-প্রতি আক্রমণে ব্যতিব্যস্ত ছিল দুই দলই। যেখানে অবশ্য শুরুতে এগিয়ে গিয়েছিল ঘানার ফুটবলাররা। প্রথমার্ধে ২-০ গোল ব্যবধানে এগিয়ে যায় ঘানা। ২৪তম মিনিটে দলটিকে এগিয়ে দেন মোহাম্মেদ সালিসু। এরপর ৩৪তম মিনিটে দলকে আরও এগিয়ে দেন মোহাম্মেদ কুদুস।

Advertisement

দ্বিতীয়ার্ধে ৩ মিনিটের ব্যবধানে দুই গোল দিয়ে কোরিয়াকে সমতায় ফিরিয়ে দেন চো গিউ-সাং। খেলার ৫৮ এবং ৬১তম মিনিটে গোল আদায় করে নেন এই স্ট্রাইকার। তবে সমতা ৫ মিনিটের বেশি ধরে রাখতে পারেনি কোরিয়ানরা। ম্যাচের ৬৮তম মিনিটে নিজের জোড়া গোলে খেলার ভাগ্য নির্ধারণ করে ফেলেন মোহাম্মেদ কুদুস।

এই হারে ‘এইচ’ গ্রুপ থেকে শেষ ষোলতে ওঠার দৌড়ে প্রায় ছিটকে গেছে কোরিয়া। ২ ম্যাচ শেষে ১ পয়েন্ট কোরিয়ানদের। অন্যদিকে ঘানা এই জয়ে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলকে চূর্ণবিচূর্ণ করে দেয়ার হুঙ্কার শাকার

Published

on

নৌযান

বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত সুইসদের সাথে জয়ের দেখা পায়নি ব্রাজিল। সবশেষ বিশ্বকাপেও দেখা হয়েছিল দল দুইটির। সেই খেলায়ও ১-১ ড্র করে সেলেসাওরা। এবার হট ফেবারিট ব্রাজিল পারবে কি সেই আক্ষেপ ঘুচাতে?

এমন সময় ব্রাজিলকে হুঙ্কার দিলেন আর্সেনালের হয়ে খেলা সুইস মিডফিল্ডার গ্র্যানিট শাকা। জানিয়ে দিলেন ব্রাজিলকে সহজে জয় পেতে দেবে না। আর রক্ষণভাগে চাপ দিতে আসলে ব্রাজিলকে চূর্ণবিচূর্ণ করে দেবে বলেও হুঙ্কার দিয়ে রাখলেন শাকা।

২০১৮ বিশ্বকাপেও শাকা খেলতেন আর্সেনালের হয়ে। কিন্তু সেইবার কোন ব্রাজিলিয়ান সতীর্থ ছিলোনা আর্সেনালে । এবার জেসুস ও মারটিনাল্লি আছেন তার দলে। কিন্তু জাতীয় দলের হয়ে এই দুই সতীর্থের সাথে বন্ধুত্বের কথা তিনি ভুলে যাবেন বলে সাফ জানিয়ে দিলেন।

৩০ বছর বয়সী এই সুইস মিডফিল্ডার বলেন, তোমরা যদি আমাদের গোলকিপারের সঙ্গে লড়াই করতে যাও, আমি তোমাদের চূর্ণবিচূর্ণ করে দেব। ওরা কিছুটা ভয়ও পেয়েছে। জানে, আমি ভাঙচুর চালালে সেটা খুব কঠিন কিছুই হয়। আমরা এক দলে খেলি এটা বিশ্বকাপে কোনো বড় বিষয় নয়। এটা বিশ্বকাপ। সে তার দেশের জন্য খেলবে, আমি আমার দেশের জন্য খেলব। সবাই জিততে চায়।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ফুটবল

যেমন হতে পারে ব্রাজিলের স্কোয়াড

Published

on

নৌযান

হেক্সামিশনে জয় দিয়ে প্রথম ম্যাচ শুরু করলেও আজ নেইমার বিহীন সুইসদের মুখোমুখি হবে ব্রাজিল। দলের নিউক্লিয়াস নেইমারের সাথে ইঞ্জুরিতে আছেন দলের আরেক ডিফেন্ডার ফুলব্যাক দানিলো। দলের অন্যতম এই দুই খেলোয়াড় না থাকায় সুইসদের বিপক্ষে নতুন করে দল সাজাতে হবে তাকে।

সার্বিয়ার বিপক্ষে কোচ তিতে ব্রাজিলকে খেলিয়েছিলেন ৪-২-৩-১ ফর্মেশনে। যেখানে নেইমার খেলেছেন সেন্টার ফরোয়ার্ড পজিশনের একটু নিচে। দুই উইঙ্গার রাফিনহা এবং ভিনিসিয়াসের মাঝামাঝি জায়গায়। কিন্তু সুইসদের সাথে নেইমার নেই। তাই কোচ তিতেকে পরিবর্তন আনতে হতে পারে ফর্মেশনে। ব্রাজিলের বিভিন্ন গণমাধ্যমের সূত্র মতে তিতে খেলাতে পারেন ৪-৩-৩ ফর্মেশনে।

নেইমারের জায়গায় আসতে পারে ফ্রেড এবং আগের ম্যাচে কিছুটা নিচে নেমে খেলা পাকেতাকে উপরে উঠিয়ে খেলাতে পারেন কোচ তিতে। ফুলব্যাকে দানিলোর অনুপস্থিতিতে তার জায়গায় খেলতে পারেন রিয়েল মাদ্রিদের হয়ে খেলা সেন্টার ব্যাক এদার মিলিতাও। তাছাড়া বাকি সব পজিশন আগের দিনের মতোই থাকতে পারে অপরিবর্তিত।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

নৌযান নৌযান
জাতীয়2 hours ago

নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক শেষে নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। আজ সোমবার (২৮ নভেম্বর) বিকেলে...

নৌযান নৌযান
আইন-বিচার3 hours ago

স্বামীর বিরুদ্ধে মামলা করলেন সারিকা

যৌতুকের দাবিতে মারধরের অভিযোগে স্বামী জি এস বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে মামলা করেছেন মডেল, অভিনেত্রী ও উপস্থাপিকা সারিকা সাবরিন। আজ...

নৌযান নৌযান
বাংলাদেশ5 hours ago

ফের পেছালো শিক্ষক নিয়োগের ফল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল আজ সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করার কথা থাকলেও তা পেছানো হয়েছে। আগামী...

নৌযান নৌযান
আইন-বিচার5 hours ago

প্রেমের ফাঁদে নগ্ন ভিডিও করে প্রেমিকের চাঁদা দাবি

নোয়াখালী সদরে প্রেমের ফাঁদে কলেজছাত্রীর (১৮) নগ্ন ভিডিও করে চাঁদা দাবির ঘটনায় প্রেমিকসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। আজ রোববার (২৭...

নৌযান নৌযান
শিক্ষা7 hours ago

৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশের ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। আর ৫০টি...

নৌযান নৌযান
অপরাধ10 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৪০

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নৌযান নৌযান
জাতীয়11 hours ago

‘শান্তিরক্ষা মিশনে নারীরা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে’

আমাদের দেশের মেয়েরা শান্তিরক্ষা মিশনে বিশাল ভূমিকা পালন করছে। জাতিসংঘ কর্তৃক পরিচালিত বিশ্বব্যাপি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা, নৌ, বিমান এবং...

নৌযান নৌযান
জাতীয়1 day ago

তৃতীয়বারের মতো সরকারকে ইসির চিঠি

জাতীয় নির্বাচন সংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী বিলের অগ্রগতি জানতে আবারও সরকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

জঙ্গি ছিনতাইয়ে আত্মসমর্পণের পর রিমান্ডে ঈদী আমিন

ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ছিনিয়ে নেয়ার...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

স্ত্রী হত্যায় ১৭ বছর পর স্বামীর মৃত্যুদণ্ড

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূ বিবি ফাতেমা আক্তার পলিকে (২২) হত্যার দীর্ঘ ১৭ বছর পর তার স্বামী মঈন উদ্দিনের (৪২) মৃত্যুদণ্ড দিয়েছেন...

Advertisement

আর্কাইভ

নৌযান
আওয়ামী লীগ2 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

নৌযান
জাতীয়2 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

নৌযান
জাতীয়3 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

নৌযান
বলিউড4 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

নৌযান
জাতীয়4 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

নৌযান
জাতীয়5 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ5 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

নৌযান
বিএনপি5 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

নৌযান
শিক্ষা6 days ago

অভিন্ন গ্রেডিং পদ্ধতি মানছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

নৌযান
ফুটবল1 week ago

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

সর্বাধিক পঠিত