Connect with us

ফুটবল

মেসির ইন্দ্রজালে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

Avatar of author

Published

on

আগের ম্যাচে পেনাল্টি মিস করা মেসি এবার হলেন দলের ত্রাতা। কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে লিওনেল মেসির জাদুতে অস্ট্রেলিয়াকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় তারা।

৬৫ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রায়াঙ্গেল ভেদ করে ছুটতে শুরু করেছিলেন লিওনেল মেসি। সেই দৌড় এতটাই নান্দনিক ছিল যে মনে হচ্ছিল অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা অভিবাদন জানিয়ে জায়গা ছেড়ে দিচ্ছিলেন মেসির জন্য। এরপর হুলিয়ান আলভারেজকে বল দিয়ে প্রতিপক্ষ রক্ষণে ঢুকেও পড়েছিলেন।

যদিও শেষ পর্যন্ত মেসির সেই একক দৌঁড় থেকে গোল আসেনি, তবে মেসির জাদুকরি সেই ঝলকে দর্শকেরা দাঁড়িয়ে অভিবাদন জানাতে ভুল করেননি।

মেসি তো এমনই জাদুকর, এক দৌড়েই জাগিয়ে দিয়েছিলেন আহমেদ বিন আলী স্টেডিয়াম থেকে ঢাকার কারওয়ান বাজার পর্যন্ত।

মেসির গোলেই যে ম্যাচের ৩৫ মিনিটে লিড নেয় আার্জেন্টিনা। যেটি বিশ্বকাপের নকআউট পর্বে মেসির করা প্রথম গোল। আর এটি ছিল ক্লাব ও জাতীয় দল মিলিয়ে মেসির ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ।

Advertisement

শুরু থেকে অস্ট্রেলিয়ার ওপর চড়াও হয়ে খেলতে থাকে আর্জেন্টিনা। মাঝমাঠের দখল নেন রদ্রিগো দে পল ও এনজো ফার্নান্দেস। সেট পিস থেকে দুই-একবার অস্ট্রেলিয়া আক্রমণের চেষ্টা করলেও সুফল পায়নি। নিকোলাস ওতামেন্দির নেতৃত্বে আর্জেন্টিনার রক্ষণভাগ ছিল অটুট।

আক্রমণভাগে মেসি ও হুলিয়ান আলভারেসের পায়েই ছিল অধিকাংশ বল। মেসিকে শুরু থেকে কড়া পাহারায় রাখেন তিন অজি ডিফেন্ডার।

শেষ রক্ষা হয়নি। ৩৪ মিনিটে অস্ট্রেলিয়ার বক্সের বাইরে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। মেসির নেয়া কিক অজিদের রক্ষণ দেয়াল ভেদ করতে না পারলেও মেসির পা থেকে ফিরতি বল পেয়ে যান আলেক্সিস ম্যাকঅ্যালিস্টার।

তিনি দ্রুত বল বাড়ান বক্সের ডান প্রান্ত ঘেষে দাঁড়ানো ওতামেন্দির দিকে। ওতামেন্দি প্রথম টাচেই বল পাঠিয়ে দেন দ্রুত বক্সে ঢোকা মেসির কাছে।

ফ্রি কিকের পর প্রতিপক্ষের ডি বক্সের জটলা থেকে বাঁ পাশ থেকে দুর্দান্ত এক গোলে আর্জেন্টিনাকে লিড এনে দেন মেসি। সবমিলিয়ে এটি বিশ্বকাপে তার ৯ নবম গোল, নক আউট পর্বে প্রথম। এ ছাড়া বিশ্বকাপে গোলের হিসেবে কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকে ছাড়িয়ে গেলেন মেসি।

Advertisement

বিরতি থেকে ফিরেই ৫৭ মিনিটে আর্জেন্টিনাকে দ্বিতীয়বার আনন্দের উপলক্ষ্য এনে দেন আলভারেজ। ডি বক্সের মধ্যে দুই আর্জেন্টাইন ফুটবলারের সামনে পরে যান ম্যা ট রায়ান। একজনকে কাটাতে পারলেও আলভারেজকে এড়াতে পারেননি রায়ান। তার পা থেকে বল ছিনিয়ে নিয়ে ঠিকানা খুঁজে নেন আলভারেজ।

কিন্তু এই আনন্দ শেষ দিকে এসে হারাম করে দেয় অস্ট্রেলিয়া। ম্যাচের ৭৭তম মিনিটে আর্জেন্টিনাকে স্তব্ধ করে ম্যাচে ফেরার আভাস দেয় অস্ট্রেলিয়া। আর্জেন্টিনার বক্সে দূরপাল্লার শটে গুডউইন গোল করে ব্যবধান কমান। তার নেয়া শট এনজো ফার্নান্দেজের মুখে রিফ্লেক্ট করে আর্জেন্টিনার জালে জড়ায়। গোল পাওয়ার পর আক্রমণে ধার বাড়ায় অসিরা। তবে শেষ পর্যন্ত কোনো অঘটন ঘটেনি। জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা।
অস্ট্রেলিয়াকে হারিয়ে এবার জায়গা করে নিল শেষ আটের লড়াইয়ে।

কোয়ার্টারে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা। ২০১৪ বিশ্বকাপে এ নেদারল্যান্ডসকে সেমিফাইনালে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছিল মেসিরা। আগামী ৯ ডিসেম্বর রাতে মুখোমুখি হবে তারা।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

কোপার আগে ইনজুরিতে এনজো ফার্নান্দেজ

Avatar of author

Published

on

কোপা আমেরিকার আগে বড় রকমের ইনজুরিতে এনজো ফার্নান্দেজ।  কুঁচকির চোটে ভোগা আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মিডফিল্ডার অস্ত্রোপচার করিয়েছেন।

এই মৌসুমে চেলসির হয়ে আর মাঠে নামা হচ্ছে না এনজোর।  জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে হতে যাওয়া কোপা আমেরিকায় তিনি খেলতে পারবেন কি না তা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতেই এনজোর চোট নিয়ে চেলসি জানিয়েছে, ‘কুঁচকির সমস্যা ভোগা এনজো ফার্নান্দেজের আজ সফর অস্ত্রোপচার হয়েছে। তাঁর পুনর্বাসনপ্রক্রিয়া শুরু হয়েছে। এ কারণে ২০২৩-২৪ মৌসুমে চেলসি আর পাবে না তাঁকে। কবহ্যামে চেলসির মেডিকেল বিভাগে চলবে ২৩ বছর বয়সী মিডফিল্ডারের পুনর্বাসনপ্রক্রিয়া।’

 

 

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

লেবাননের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ হবে কাতারে

Avatar of author

Published

on

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে লেবাননের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।  যুদ্ধ বিধ্বস্ত লেবানন তাদের হোম ম্যাচ আয়োজন করবে কাতারের মাটিতে।

আগামী ১১ জুন কাতারের দোহায় আল সাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

২০২৬ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিন।  যৌথ বাছাইয়ে বাংলাদেশ ইতোমধ্যে চার ম্যাচ খেলেছে। এর মধ্যে কেবল হোম ম্যাচে লেবাননের বিপক্ষে ড্র করে এক পয়েন্ট পেয়েছে। বাকি দুই ম্যাচের একটি হোমে অস্ট্রেলিয়ার বিপক্ষে, আরেকটি নিরপেক্ষ ভেন্যুতে লেবাননের বিপক্ষে।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

২০০ মিলিয়নে লামিন ইয়ামালকে চায় পিএসজি

Avatar of author

Published

on

বার্সেলোনার হয়ে খেলা মাত্র ১৬ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড লামিন ইয়ামালকে কিনতে চায় ফরাসি জায়ান্ট পিএসজি।  সেজন্য বার্সাকে ২০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব পর্যন্ত দিতে প্রস্তুত কাতার মালিকানাধীন ক্লাবটি।

ফরাসি সংবাদ মাধ্যম লা প্যারিসিয়ান বলছে সেই কথা।  সংবাদ মাধ্যমটির তথ্য মতে পিএসজি এই প্রস্তাব বার্সাকে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

গত মৌসুম শেষে পিএসজি ছাড়বেন কিলিয়ান এমবাপ্প।  প্যারিস ছেড়ে রিয়াল মাদ্রিদে এমবাপ্পে যোগ দিলে তার জায়গা  পূরণে লামিন ইয়ামালকে পিএসজি দলে নিতে চায় বলে জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

শুধু ইয়ামাল নয় ভিক্টর ওসিমহেন, মার্কো রাশফোর্ড, ভিনিসিয়াস জুনিয়র, বেনার্ড সিলভা, ব্রুনো গিমারেজের মতো আরও অনেকে আছে পিএসজি ট্রান্সফার টার্গেটে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়37 mins ago

মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে যোগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী

পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক প্রথম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার...

দুর্ঘটনা1 hour ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

নাটোরের বড়াইগ্রামের ধামানিয়াপাড়ায় গেলো সোমবার (১৫ এপ্রিল) গ্রামে মামাতো বোনের বউভাতের অনুষ্ঠান গিয়ে জাওহার আমিন লাদেন এবং তার দুই মামাতো...

আন্তর্জাতিক2 hours ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

আগামী মে  মাসে বাংলাদেশ ও চীনের মধ্যে সম্ভাব্য যৌথ সামরিক মহড়ার হওয়ার সম্ভাবনা রয়েছে। চীনের বার্তা সংস্থা সিনহুয়া বৃহস্পতিবার (২৫...

জাতীয়2 hours ago

ব্রুনাই থেকে দু’বছর পর ফিরছে বাংলাদেশির মরদেহ

তিন বাংলাদেশির মরদেহ ব্রুনাইয়ের হাসপাতাল রিপাস থেকে দেশে পাঠানো হয়েছে। এরমধ্যে দুজনের মরদেহ গেলো দুই বছরের বেশি সময় ধরে ওই...

জাতীয়2 hours ago

থাইল্যান্ডের সঙ্গে ৫ চুক্তি ও সমঝোতা স্মারক সই

থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে পাঁচ কূটনৈতিক দলিলে সই হয়েছে। এর মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক এবং একটি লেটার অব...

দুর্ঘটনা3 hours ago

দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

দিনাজপুর-ঢাকা মহাসড়কে ভুট্টা ও সার বোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে একটি ট্রাকের চালক ও তার সহকারীর মৃত্যু হয়েছে। একদিকে দিনাজপুর...

জাতীয়5 hours ago

চলতি বছরেই থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি : প্রধানমন্ত্রী

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সই হবে। বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেকপার্কে বিনিয়োগে দেশটিকে প্রস্তাব...

জাতীয়19 hours ago

‘বাংলাদেশকে চীন, রাশিয়া বা অন্য দেশের লেন্স দিয়ে দেখে না যুক্তরাষ্ট্র’

‘বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক দুই দেশের অভিন্ন ইতিহাস, মূল্যবোধ ও ভবিষ্যৎ সম্ভাবনার ভিত্তিতে পরিচালিত। এই সম্পর্ক ভারত, চীন, রাশিয়া...

জাতীয়20 hours ago

জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলো রাজশাহীর মিষ্টি পান

ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে ‘রাজশাহীর মিষ্টি পান’। গত বছরের ৩১ আগস্ট রাজশাহীর মিষ্টি পানকে জিআই পণ্য হিসেবে...

জাতীয়21 hours ago

১৩৭তম বন্দর দিবসে বর্ণিল আয়োজন

দেশের প্রধান সমুদ্রবন্দরের আনুষ্ঠানিক যাত্রা শুরুর দিনটি স্মরণীয় করে রাখতে বর্ণিল আয়োজনে উদযাপিত হলো ১৩৭তম বন্দর দিবস। তৎকালীন ব্রিটিশ-ইন্ডিয়া সরকার...

Advertisement
টলিউড17 mins ago

বিয়ের ২ মাস না যেতেই হাসপাতালে কাঞ্চনের স্ত্রী শ্রীময়ী

জাতীয় পার্টি24 mins ago

জাতীয় পার্টির ওপর মানুষের আস্থা নেই : ফিরোজ

ফুটবল31 mins ago

কোপার আগে ইনজুরিতে এনজো ফার্নান্দেজ

জাতীয়37 mins ago

মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে যোগ দিলেন তথ্য প্রতিমন্ত্রী

বৃষ্টি
আবহাওয়া59 mins ago

তীব্র গরমে যে দুই বিভাগে হতে পারে বৃষ্টি

দুর্ঘটনা1 hour ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

ঢালিউড1 hour ago

১২ বছর বয়সে যৌন নিগ্রহের শিকার অভিনেত্রী চূর্ণী

আন্তর্জাতিক2 hours ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

মৃদু-তাপপ্রবাহ
আবহাওয়া2 hours ago

২৪ দিনের মতো তাপপ্রবাহ , ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে

জাতীয়2 hours ago

ব্রুনাই থেকে দু’বছর পর ফিরছে বাংলাদেশির মরদেহ

উত্তর আমেরিকা1 day ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার5 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত