ঢাকা , ১৬ ২০১৯ ,

নতুন মজুরি কাঠামোর পরিবর্তন চেয়ে পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ

| ১২ ডিসেম্বর, ২০১৮ ১:২০ অপরাহ্ন | আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৮ ১:২০ অপরাহ্ন
feature-top

নতুন মজুরি কাঠামোর পরিবর্তন চেয়ে পোশাক কারখানার অপারেটর ও শ্রমিকরা সকালে গাজীপুরে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে। বুধবার সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত এই বিক্ষোভের ঘটনা ঘটে।

শ্রমিকরা দাবি করছেন, নতুন মজুরি কাঠামোতে কারখানার অপারেটররা বঞ্চিত হয়েছেন এমন অভিযোগ তুলে তারা এই বিক্ষোভ করেন।

শ্রমিকদের সড়ক অবরোধের কারণে প্রায় এক ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান জানান, সরকারের ঘোষিত নতুন মজুরি কাঠামো বাতিল করে বেতন বাড়ানোর দাবিতে গত কয়েক দিন থেকে বিক্ষোভ করে আসছিল শ্রমিকরা। বুধবার সকালে কোনাবাড়ি এলাকায় কারখানায় গিয়ে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে। এক পর্যায়ে কারখানার সামনের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ শুরু করে। এসময় তারা আশেপাশের কারখানার শ্রমিকদের ও তাদের আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানায়। এ সময় যমুনা ইন্ড্রাস্ট্রিয়াল পার্ক, স্ট্যান্ডার্ড স্টিচেস, এনটিকেসিসহ বেশ কারখানার শ্রমিকরা তাদের ডাকে সাড়া দিয়ে রাস্তায় নেমে আসে।

তিনি আরও জানান, শ্রমিকদের অবস্থানের কারণে ওই মহাসড়কে প্রায় এক ঘণ্টা যাবাহন চলাচল বন্ধ থাকে। পরে থানা পুলিশ ও শিল্প পুলিশ গিয়ে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দেয়।

শ্রমিকদের অভিযোগ, কারখানায় সহকারীদের বেতন আট হাজার ৩০০ টাকা করা হলেও অপারটেরদের সামান্য বেতন বাড়ানো হয়েছে। এ অবস্থায় তাদের সংসার চালাতে সমস্যা হচ্ছে। তাই বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমছেন।

feature-top
feature-top

আরও খবর »

feature-top