Connect with us

আন্তর্জাতিক

রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় সাহাবুদ্দিনকে জাতিসংঘের অভিনন্দন 

Avatar of author

Published

on

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় মো. সাহাবুদ্দিনকে অভিনন্দন জানিয়েছে জাতিসংঘ। গণপ্রজাতন্ত্রের নতুন রাষ্ট্রপতি হিসাবে তাকে নির্বাচিত করার জন্য বাংলাদেশের জনগণের প্রতি অভিনন্দন জানানো হয়।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশে জাতিসংঘের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ কথা জানায়।

বার্তায় বলা হয়েছে, নির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অভিনন্দন জানাচ্ছি আমরা।  গণপ্রজাতন্ত্রের নতুন রাষ্ট্রপতি হিসাবে তাকে নির্বাচিত করার জন্য বাংলাদেশের জনগণের প্রতি অভিনন্দন জানানো হয়।

প্রসঙ্গত, টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জন এবং জাতিসংঘ সনদ বাস্তবায়নের প্রতিশ্রুতি অর্জনে সাহাবুদ্দিনের নেতৃত্বাধীন বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের অংশীদারিত্ব আরও বাড়বে বলে আশা প্রকাশ করা হয়।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

ছ’বছরের শিশুকে কুমিরভর্তি খালে ছুড়ে দিলেন মা!

Avatar of author

Published

on

কুমির

ভারতের কর্নাটকের উত্তর কন্নড় জেলার হালামাডী গ্রামে মূক ও বধির সন্তানকে নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে নিত্য অশান্তি লেগে থাকত। তেমনই এক অশান্তির দিনে রাগের মাথায় ছ’বছরের শিশুকে নিয়ে গিয়ে কুমিরভর্তি খালের পানিতে ফেলে দিলেন মা। সকালে উদ্ধার হল শিশুর ক্ষতবিক্ষত দেহ।

শনিবার (৪ মে) রাতে অভিযুক্ত মহিলা সাবিত্রী (৩২) তার সন্তানকে খালের পানিতে ফেলে দেন বলে অভিযোগ। স্বামী রবি কুমারের সঙ্গে ছেলেকে নিয়েই তার ঝগড়া হয়েছিল। পুলিশ ওই মহিলাকে গ্রেপ্তার করেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, শিশুটির জন্মের পর থেকেই কথা বলতে এবং শুনতে সমস্যা হত। তা নিয়ে দম্পতির মধ্যে অশান্তি চলত। শনিবারও তেমনই অশান্তি শুরু হয়েছিল বিকেল থেকে। পুলিশ জানিয়েছে, রাত ৯টা নাগাদ স্থানীয় কালী নদীর খালে ছেলেকে ছুড়ে ফেলে দেন অভিযুক্ত। ওই খালে প্রচুর কুমির রয়েছে। এলাকার কারও তা অজানা ছিল না। জেনেশুনে ছেলের মৃত্যু নিশ্চিত করতেই তাকে কুমিরভর্তি খালে ফেলে দেন মা।

খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পৌঁছলেও রাতের অন্ধকারে ওই খাল থেকে শিশুটিকে উদ্ধার করা সম্ভব হয়নি। দমকল ডেকে তল্লাশি অভিযান চালানো হলেও সাফল্য মেলেনি। পরের দিন সকালে খালের একটি কুমিরের মুখ থেকে শিশুটির দেহ উদ্ধার করে পুলিশ। তার একটি হাত ছিল না। দেহের সর্বত্র ছিল আঘাত এবং কামড়ের চিহ্ন।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত মহিলা আশপাশের কয়েকটি বাড়িতে পরিচারিকার কাজ করতেন। তার স্বামী পেশায় রাজমিস্ত্রি। দু’জনকেই গ্রেপ্তার করেছে পুলিশ।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

রাফাতে ভয়াবহ বিমান হামলায় শিশুসহ ২১ ফিলিস্তিনি নিহত

Avatar of author

Published

on

শিশুসহ-ফিলিস্তিনি-নিহত,-ইসরায়েল-হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের রাফাতে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় নিহত হয়েছেন ২১ ফিলিস্তিনি। পৃথক দুটি হামলায় প্রাণহানির এ ঘটনা ঘটে এবং নিহতদের মধ্যে অনেকেই শিশু।

এছাড়া হামলায় নিহতদের মধ্যে দুটি পরিবারের ৭ জন ও ৯ জন রয়েছেন বলে জানা গেছে।

সোমবার (৬ মে) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরা’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি হামলার পরে তাৎক্ষণিকভাবে ১০ নিহত নিহত হওয়ার কথা জানানো হলেও পরে তা বাড়িয়ে প্রথমে ১৬ এবং পরে ২১ জনে পৌঁছেছে বলে জানানো হয়।

আল জাজিরা বলছে, রাফাতে ইসরায়েলের সর্বশেষ হামলায় নিহতের সংখ্যা এখন ২১ জনে দাঁড়িয়েছে বলে আল জাজিরা আরবির সহকর্মীরা জানিয়েছেন। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে।

Advertisement

রাফাহতে ইসরায়েলের পৃথক দুই হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে। সর্বশেষ হামলায় অন্য ঘরগুলোর মধ্যে আবু লেবদা পরিবার, আল-আত্তার পরিবার, শ্তেইউই পরিবার, আল-হাশাশ পরিবার, কিশতা পরিবার এবং আরমিলাত পরিবারকে লক্ষ্যবস্তু করা হয়।

এদিকে হামলার পর ঘটনাস্থলে প্রথম পৌঁছানো উদ্ধারকারীরা সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, সর্বশেষ এই ইসরায়েলি হামলায় এক পরিবারের সাতজন এবং অন্য পরিবারের নয়জন নিহত হয়েছেন। গাজার দক্ষিণাঞ্চলীয় এই শহরের দুটি ভিন্নস্থানে হামলার এ ঘটনা ঘটে।

এর আগে দক্ষিণ গাজার এ শহরের মধ্য ও পূর্বাঞ্চলে বেশ কয়েককটি বাড়িতে ইসরায়েলি সেনাবাহিনীর দুটি পৃথক বিমান হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানানো হয়েছিল। এর মধ্যে রাফাহ শহরের একটি বাড়িতে হামলায় কমপক্ষে নয়জন নিহত হয়েছেন বলে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছিলেন স্বাস্থ্য কর্মকর্তারা।

Advertisement

এছাড়া গাজার বেসামরিক প্রতিরক্ষা অফিস আগেই জানায়, রোববার (০৫ মে) সন্ধ্যা থেকে সোমবার (০৬ মে) ভোরের মধ্যে ইসরায়েলি বাহিনী দক্ষিণাঞ্চলীয় এই শহরের ১১টি বাড়িতে হামলা চালিয়েছে। হামলার ফলে কয়েক ডজন মানুষ নিহত, আহত এবং ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ হয়েছেন।

এদিকে গেলো বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের নিরলস আক্রমণে কমপক্ষে ৩৪ হাজার ৬৮৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে রোববার অবরুদ্ধ এ ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, টানা সাত মাসের এ হামলায় আরও ৭৮ হাজার ১৮ জন আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গেলো ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ২৯ জন নিহত ও আরও ১১০ জন আহত হয়েছেন। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

জেরুজালেমে আল-জাজিরার কার্যালয়ে ইসরায়েলের তল্লাশি

Avatar of author

Published

on

আল-জাজিরার-কার্যালয়ে-ইসরায়েলের-তল্লাশি

ইসরায়েলের রাজধানী জেরুজালেমের একটি হোটেল কক্ষে রোববার (০৫ মে) তল্লাশি চালিয়েছে দেশটির কর্তৃপক্ষ। কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরা কক্ষটিকে নিজেদের কার্যালয় হিসেবে ব্যবহার করে আসছিল।

ইসরায়েলে আল-জাজিরার কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়ার পর টেলিভিশন চ্যানেলটির জেরুজালেম অফিসে এ অভিযান পরিচালনা হয়।

সোমবার (০৬ মে) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স’র  প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলে সম্প্রচার কার্যক্রম বন্ধের বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের সিদ্ধান্তের পর রোববার জেরুজালেমে একটি হোটেলে ওই অভিযান পরিচালনা করা হয়।

এর আগে গতকাল রোববার (০৫ মে) ইসরায়েলের মন্ত্রিসভায় গাজা যুদ্ধ চলাকালীন আল-জাজিরার স্থানীয় কার্যক্রম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হয়। আল-জাজিরাকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি দাবি করছে ইসরায়েল।

Advertisement

ইসরায়েলের মন্ত্রিসভায় ঐকমত্যের ভিত্তিতে আল-জাজিরার কার্যক্রম বন্ধের প্রস্তাব পাস হওয়ার পর নেতানিয়াহু সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেছেন, উসকানিদাতা চ্যানেল আল-জাজিরা ইসরায়েলে বন্ধ হবে।

এদিকে আল-জাজিরার কার্যালয়ে তল্লাশির ভিডিও ফুটেজ অনলাইনে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, একটি কক্ষে সাদা পোশাকের ইসরায়েলি কর্মকর্তারা ক্যামেরাসহ অন্যান্য সরঞ্জাম ভেঙে ফেলছেন ও জব্দ করে নিয়ে যাচ্ছেন।

আল-জাজিরা জানিয়েছে, পূর্ব জেরুজালেমে তাদের কার্যালয়ে এ তল্লাশির ঘটনা ঘটেছে।

ইসরায়েলের এ কর্মকাণ্ডকে ‘অপরাধমূলক পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছে আল-জাজিরা। টেলিভিশন চ্যানেলটি ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি, এমন অভিযোগকে ‘বিপজ্জনক’ ও ‘হাস্যকর মিথ্যাচার’ বলা হয়েছে।

আল-জাজিরা বলছে, এমন অভিযোগ তাদের সাংবাদিকদের ঝুঁকিতে ফেলেছে। এ পরিস্থিতিতে আইনি পদক্ষেপ নেয়ার অধিকার তাদের রয়েছে।

Advertisement

গেলো অক্টোবরে গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। তখন থেকে এই অভিযানের সমালোচনায় সক্রিয় আল-জাজিরা। গাজা যুদ্ধের খবর গুরুত্ব দিয়ে প্রচার করছে তারা। এতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রোষানলে পড়ে সংবাদমাধ্যমটি।

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

নির্বাচন নির্বাচন
জাতীয়2 mins ago

উপজেলা নির্বাচনে যেসব চেয়ারম্যান প্রার্থী মন্ত্রী-এমপিদের স্বজন

আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ। এ নির্বাচনে এবার চেয়ারম্যান পদে লড়ছেন এমন ১৩ জন...

জাতীয়7 mins ago

সুন্দরবনে আগুন লাগার কারণ খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশের প্রাকৃতিক সম্পদ সুন্দরবনে কেন আগুন লেগেছে সেটা গভীরভাবে খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভবিষ্যতে যাতে এ...

জাতীয়16 mins ago

দেশে ২৫ লাখ ৯০ হাজার বেকার

বর্তমানে দেশে ২৫ লাখ ৯০ হাজার বেকার আছেন। ২০২৩ সাল শেষে গড় বেকারের সংখ্যা ছিল ২৪ লাখ ৭০ হাজার। এর...

নির্বাচনে নির্বাচনে
জাতীয়25 mins ago

উপজেলা নির্বাচনে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। সোমবার (৬ মে) জনপ্রশাসন...

চট্টগ্রাম44 mins ago

পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

কক্সবাজারের রামুতে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু হয়েছে। সোমবার (৬ মে) সকাল ১০টায় উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের চেইন্দা...

জাতীয়48 mins ago

শিগগিরই শুরু হচ্ছে উজবেকিস্তানের সঙ্গে বিমান চলাচল

প্রায় দুই দশক পর উজবেকিস্তানের সঙ্গে পুনরায় বাংলাদেশের বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে স্বাক্ষরের...

জাতীয়1 hour ago

রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলায় আইনি ও আর্থিক সহযোগিতা প্রদানের জন্য ওআইসি’র সদস্য দেশগুলোর...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত

আগামী ৫ জুন ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট। গেলো ১৬ মার্চ ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই...

ভাই ভাই
অপরাধ2 hours ago

নিজ ঘর থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার

নরসিংদীর শিবপুরে নিজঘর থেকে সোনিয়া আক্তার (২৫) নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (৬ মে) সকালো উপজেলার বংশিরদিয়া...

ডেঙ্গু ডেঙ্গু
জাতীয়3 hours ago

ডেঙ্গু প্রতিরোধে মাসে ৫০ হাজার টাকা পাচ্ছেন কাউন্সিলররা

ডেঙ্গু নিয়ন্ত্রণে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতিমাসে ডিএনসিসির সব কাউন্সিলররা ৫০ হাজার টাকা করে পাবেন। বললেন ঢাকা উওর সিটি কর্পোরেশন মেয়র...

Advertisement
নির্বাচন
জাতীয়2 mins ago

উপজেলা নির্বাচনে যেসব চেয়ারম্যান প্রার্থী মন্ত্রী-এমপিদের স্বজন

জাতীয়7 mins ago

সুন্দরবনে আগুন লাগার কারণ খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

জাতীয়16 mins ago

দেশে ২৫ লাখ ৯০ হাজার বেকার

ক্রিকেট22 mins ago

রাজার ৮ উইকেটে সাকিবদের হারালো তামিমের দল

নির্বাচনে
জাতীয়25 mins ago

উপজেলা নির্বাচনে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা

প্রিয়াঙ্কা-চোপড়া,-কারিনা-কাপূর
বলিউড39 mins ago

ইউনিসেফের দূত হলেন কারিনা, যা বললেন প্রিয়াঙ্কা

চট্টগ্রাম44 mins ago

পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

জাতীয়48 mins ago

শিগগিরই শুরু হচ্ছে উজবেকিস্তানের সঙ্গে বিমান চলাচল

ক্রিকেট1 hour ago

চতুর্থ টি-টোয়েন্টিতে বোলিংয়ে বাংলাদেশ

জাতীয়1 hour ago

রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

ভারতের-তামিলনাড়ুর-দেবঙ্গ-আর্ট-কলেজের-সাবেক-সহকারী-অধ্যাপক-নির্মলা-দেবী
আন্তর্জাতিক4 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

তথ্য-প্রযুক্তি3 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

ঢাকা6 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

অপরাধ5 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

দেশজুড়ে5 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

পরামর্শ4 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড4 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

ঢালিউড4 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

ঢালিউড4 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

বাংলাদেশ2 days ago

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ

উত্তর আমেরিকা2 weeks ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি2 months ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত