Connect with us

ক্রিকেট

ভারতের পক্ষেই কথা বললেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম

Published

on

ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হওয়ায় বিস্মিত ক্রিকেটপ্রেমীরা। এ নিয়ে প্রশ্ন তুলছেন বিশ্লেষকরা। কারণ ম্যাচের আগে ভারতীয় একাদশের কেউ করোনা পজিটিভ ছিলেন না। 
ম্যাচের আগের রিপোর্টেও সবার নেগেটিভ আসে। ইংলিশ ক্রিকেটারদেরও কেউ আক্রান্ত নন। আক্রান্ত শুধু ভারতীয় দলের ফিজিও। তবে কেন করোনা আতঙ্কে ম্যাচ বাতিল হলো! – এ নিয়ে সমালোচনা, বিতর্কের শেষ হচ্ছে না। ইংল্যান্ডের ক্রিকেটারও ক্ষুব্ধ ভারতের ওপর। 

তবে সমালোচকদের পথে না হেঁটে উল্টো পথেই হাঁটলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। ভারতীয় দলের সিদ্ধান্তকে সঠিক বলে সাফাই গাইলেন তিনি।

নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেন, করোনার কারণে ভারত-ইংল্যান্ড শেষ টেস্ট অনুষ্ঠিত না হওয়া দুর্ভাগ্যজনক। অসাধারণ একটা সিরিজ উপোভোগ করছিলাম। তবে টেস্ট বাতিলে ভারতীয় ক্রিকেটারদের দোষ দেওয়া যায় না। ওরা তো কোচ ও সাপোর্ট স্টাফদের ছাড়াই চতুর্থ টেস্ট খেলেছে। 

কিন্তু এবার তো ফিজিও করোনা আক্রান্ত। ড্রেসিংরুমে ও ট্রেনিংয়ের সময় মাঠে সারাক্ষণ ক্রিকেটারদের সঙ্গে থাকে ফিজিও। তাদের ট্রেনিং করিয়েছে। তাই ওদের আতঙ্কিত হওয়া স্বাভাবিক। হ্যা, এটা বলবেন যে, ক্রিকেটারদের রিপোর্ট নেগেটিভ। কিন্তু করোনার উপসর্গ ২-৩ দিন পরেও দেখা দিতে পারে। সে বিষয়টাও ভাবতে হবে।

Advertisement

ক্রিকেট

বিশ্বকাপে পাকিস্তান দল নিয়ে হাফিজের শঙ্কা

Published

on

পাকিস্তান দলের বিশ্বকাপ-যাত্রা কেমন হবে, তা নিয়ে মত ব্যক্ত করছেন সাবেকরা। পাকিস্তান ক্রিকেটে খেলে গেছেন এমন অনেকেই জানিয়েছেন নিজেদের মতামত। কিছুদিন আগে পাকিস্তান ক্রিকেটের দল পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন মোহাম্মদ হাফিজ। তিনি কিছুটা আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্বকাপে পাকিস্তানের অবস্থান নিয়ে।

একটি স্থানীয় গণমাধ্যমে কথা বলেছেন হাফিজ। দলের প্রতি নিজের ভালোবাসার কথা জানিয়েছেন। একইসাথে পাকিস্তানের বর্তমান দল বিশ্বকাপে কেমন করতে পারে, সে বিষয়ে আলোচনা তুলেছেন। যেখানে আশার চেয়ে, শঙ্কা দেখছেন তিনি।

তিনি বলেন, “দেখুন একজন পাকিস্তানি হিসেবে পারফরম্যান্স বিবেচনায় আমার হৃদয় সবসময় পাকিস্তানের পক্ষেই থাকবে। কিন্তু মূল বিষয়গুলো ভাবনায় আনলে মনে হচ্ছে, পাকিস্তান দল সংগ্রাম করবে।”

দলের গাঠনিক দিক এবং চিন্তাভাবনায় কমতি দেখছেন হাফিজ। কোন খেলোয়াড়ের কী ভূমিকা তা পরিষ্কার নয়- বলে তিনি মনে করেন।

এই সাবেক ক্রিকেটার বলেন, “এর পেছনে একটিই কারণ দেখা যায়, তারা গাঠনিক দিক ও ভাবনায় এখনো প্রস্তুত নয়। একটি নিয়ন্ত্রিত দল হিসেবে, তাদের ভূমিকা কী হবে, তাও পরিষ্কার নয়।”

Advertisement

হাফিজ জানিয়েছেন তিনি সবসময় পাকিস্তানের পক্ষে থাকছেন। তার হৃদয় দিয়ে অন্তত তাই বোধ করেন। কিন্তু বাস্তবতায় ফিরলে কিছুটা ভারসাম্যহীন বলে মনে হয় তার।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে শঙ্কা

Published

on

বাংলাদেশ দল এখন যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপ শুরুর আগে ৩ ম্যাচের সিরিজ খেলবে দেশটির সাথে, এমনই আছে সূচি। তবে নতুন করে শঙ্কা জেগেছে সিরিজ হওয়া নিয়ে। কারণ হিউস্টনে যখন টাইগাররা পৌঁছে, তখন থেকেই প্রচণ্ড ঝড়-বৃষ্টি হয়ে গেছে। এখানেই মঙ্গলবারে (২৩ মে) সিরিজ খেলবে দুই দল।

আশঙ্কার কথা অন্য জায়গায়। যুক্তরাষ্ট্রের স্টেডিয়ামগুলো সাধারণত অস্থায়ী স্থাপনা দিয়ে গঠিত। প্রবল ঝড় আর বাতাসের কারণে সেসব ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো’র যুক্তরাষ্ট্র প্রতিনিধি পিটার ডেলা পেনা তার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি প্রকাশ করেছেন। যেখানে লিখেছেন, “২১ মে থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার সিরিজ নিয়ে শঙ্কা আছে। গত বৃহস্পতিবার হিউস্টনে বড় ধরনের ঝড় বয়ে গেছে। অস্থায়ীভাবে নির্মিত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সের বেশিরভাগ স্থাপনা ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে।”

আগামী ২১, ২৩ ও ২৫ তারিখ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। তিনটি ম্যাচই বাংলাদেশ সময় রাত ৯ টায় শুরু হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এবার ‘ইম্প্যাক্ট প্লেয়ার রুল’ নিয়ে মুখ খুললেন কোহলি

Published

on

‘ইম্প্যাক্ট প্লেয়ার রুল’ নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছেই। কেউ এই নিয়মকে ভালো বলছেন, তো কেউ মন্দ। অবশ্য ভালোর হার কিছুটা কম। দেখা যায়, বর্তমান ও সাবেক অনেকেই বিষয়টি নিয়ে কথা বলেছেন। এবার ভিরাট কোহলি মুখ খুললেন আইপিএলের এই আলোচিত নিয়ম নিয়ে।

আইপিএলে গত মৌসুম থেকে শুরু হয়েছে ইম্প্যাক্ট প্লেয়ার রুল। যেখানে মূল একাদশের বাইরেও একজন ক্রিকেটার দলের প্রয়োজনে মাঠে নামতে পারেন। ব্যাটিং-বোলিং করতে পারেন। আইপিএলের চলতি মৌসুমে প্রচুর রান হয়েছে। এর একটি কারণ হিসেবে ইম্প্যাক্ট প্লেয়ার এর এই নিয়মকে সামনে এনেছেন অনেকেই।

সম্প্রতি কোহলি জানান, “বোলাররা এমন অবস্থায় পৌঁছে গেছে, তারা কী করবে বুঝতে পারছে না। আমি কখনো এমন কিছু দেখিনি, যেখানে বোলাররা প্রতি বলে চার-ছক্কা খেয়ে যাচ্ছে।”

“সব দলে বুমরাহ (জাসপ্রীত) বা রহস্যময় রাশিদ খান নেই। আমি আপনাকে বলছি, একজন অতিরিক্ত ব্যাটার থাকার ফলেই আমি পাওয়ারপ্লে’তে ২০০ এর বেশি স্ট্রাইক রেটে ব্যাট করি। আমি জানি একজন ব্যাটসম্যান ৮ নম্বরেও অপেক্ষা করছে। আমরা হাই-লেভেল ক্রিকেট খেলে থাকি। কিন্তু এটা এমন প্রভাব খাটানো হওয়া উচিত না, আমার মতে। ব্যাট ও বলে সমান লড়াই হওয়ার মধ্যেই সৌন্দর্য।”

এর আগে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এক পডকাস্টে ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে কথা বলেছেন। তিনি জানিয়েছেন, এই নিয়মের খুব বড় ভক্ত নন তিনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত