পতন ঘটছে আদানির

আদানি

ভারতের ধনকুবের গৌতম আদানির পতন ঘটছেই। এবার তার মোট সম্পদের পরিমাণ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে গেলো। বর্তমানে ভারতীয় অন্যতম শীর্ষ ব্যবসায়ীর নিট সম্পদ ৩৯ দশমিক ৯ বিলিয়ন ডলার।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দ্য ন্যাশনাল নিউজের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সম্প্রতি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রের আর্থিক পর্যবেক্ষক সংস্থা হিনডেনবার্গ রিসার্চ। এরপর থেকেই আদানি গ্রুপ অব কোম্পানিজের বাজার মূল্য কমছে।

গেলো শুক্রবার মোট সম্পদ থেকে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার হারিয়েছেন আদানি। এতে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ৩০ নম্বরে নেমে গেছেন তিনি। ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে তা দেখা গেছে।

গত সেপ্টেম্বরে আদানির মোট সম্পদের পরিমাণ ছিল ১৫০ বিলিয়ন ডলার। তাতে জেফ বেজোসকে টপকে বিশ্বের দ্বিতীয় ধনী নির্বাচিত হন তিনি। সাধারণত, এরপর থেকেই তার সম্পদ কমছে।

গত বুধবার আদানির নিট সম্পদ ৫০ বিলিয়ন ডলারের নিচে নেমে যায়। এ নিয়ে ২০২১ সালের মার্চের পর প্রথমবারের মতো এই পরিস্থিতির মুখে পড়েন তিনি।

গত ২৪ জানুয়ারি গোটা বিশ্বে সাড়া ফেলা রিপোর্ট পেশ করে মার্কিন সংস্থা হিনডেনবার্গ রিসার্চ। এতে বলা হয়, কারসাজি করে শেয়ারের দাম বাড়িয়েছেন আদানি। এভাবে অবৈধ পথে ধনকুবের হয়েছেন তিনি। তার ‘অধঃপতনের’ বড় কারণ এটিই।

এরপর এখন পর্যন্ত ব্যক্তিগত তহবিল থেকে ৬৬ দশমিক ৯ শতাংশ বা ৮০ বিলিয়ন ডলারেরও বেশি সম্পদ হারিয়েছেন আদানি। এসময়ে তার ১০ কোম্পানির শেয়ার দর ব্যাপক কমেছে। তবে বরাবরই হিনডেনবার্গ রিসার্চেরতথ্য অস্বীকার করে যাচ্ছেন তিনি।

Recommended For You

Leave a Reply