Connect with us

রংপুর

ফুলবাড়ীতে দল বেধে বন্যপ্রাণী নিধন করল সাঁওতালরা

Avatar of author

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ীতে দল বেধে শেয়াল, বেজি,বাগডাসা, বনবিড়াল শিকার করল দিনাজপুরের সাঁওতাল পল্লীর ১০ থেকে ১৫ জনের একটি দল।

গেলো মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের নন্দীরকুটি গ্রামের ভুট্টা ও গম ক্ষেতে নিধনযজ্ঞ চালিয়ে তারা অর্ধশতাধিক বন্যপ্রাণি হত্যা করে। এ সময় তীর ধনুক, বল্লম, লাঠিসোটা নিয়ে গম ও ভুট্টা ক্ষেতে লুকিয়ে থাকা বন্যপ্রাণি শিকার করা দেখতে ওই এলাকায় শতশত নারী পুরুষ শিশুর ভীড় জমে য়ায়।

প্রত্যক্ষদর্শী বাবুল হোসেন ও মজিদুল হক জানান, সাঁওতালরা ১০ থেকে ১৫ জনের একটি সাঁওতালের দল ভুট্টা ও ধান ক্ষেতসহ বিভিন্ন বন-জঙ্গলের চারদিক থেকে ঘিরে ফেলে। এরপর ৩/৪ জন ওই ক্ষেতের ভিতর ঢুকে দৈঘ্য- প্রস্থে যাওয়া আসা করে। এতে ক্ষেতের ভিতর লুকিয়ে থাকা বন্য প্রাণিরা প্রাণ ভয়ে এদিক সেদিক ছুটাছুটি করতে থাকে। তখন সাঁওতালরা তীর বা বল্লম ছুঁড়ে প্রাণিদের শিকার করে। তারা আরও জানান, শেয়াল,বেজি, বনবিড়াল ও বাগডাসা মিলে আজ সারা দিনে তারা পঞ্চাশটিরও বেশি বন্যপ্রাণি শিকার করে সন্ধায় চলে যান।

ফুলবাড়ী উপজেলা বন বিভাগের কর্মকর্তা নবির উদ্দিন জানান, বন্যপ্রাণী শিকার করা সম্পূর্ণ বেআইনি। তারপরেও আমরা খোঁজ খবর নিচ্ছি। যদি তাদেরকে পাওয়া যায় তাহলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুমন দাস জানান, বন্যপ্রাণি শিকার করা আইনত দন্ডনীয় অপরাধ। বিষয়টি সম্পর্কে  খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

দেশজুড়ে

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

Avatar of author

Published

on

পঞ্চগড়ে জেলা প্রশাসকের সরকারি গাড়ির সামনের গ্লাস ইট দিয়ে ভাংচুর করার অভিযোগে আবু জাফর (২৭) নামে এক যুবককে আটক করেছে পুলিশ।

সোমবার (২২ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ ঘটনাটি ঘটে বলে বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) রঞ্জু আহাম্মদ।

জানা যায়,জেলা প্রশাসকের কার্যালয়ে থাকা গাড়িটিতে হঠাৎ হামলাকারী  যুবক ইট দিয়ে আঘাত করে। এসময়ে  ডিসির সরকারি পাজেরো স্পোর্টস জীপ গাড়ির সামনের গ্লাসটি ভেঙ্গে যায়। তবে কি কারণে গাড়িটি ভাংচুর করেছে তার কোন কারণ জানা যায় নি। অনাকাঙ্খিত এ ঘটনায় স্থানীয়রা ওই যুবককে  আটক করে পুলিশে সোর্পদ্দ করে।

পুলিশ জানায়, এ ঘটনায় লিখিত অভিযোগের প্রেক্ষিতে মামলা দায়ের করা হবে।

প্রসঙ্গত, আটক আবু জাফর পঞ্চগড় সদরের ধাক্কামারা এলাকার বানিয়াপাড়া যতনপুকুরী গ্রামের সামসুদ্দীন আহম্মেদের ছেলে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

পাগলা কুকুরের কামড়ে নারী-শিশুসহ আহত-১০

Avatar of author

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ীতে একটি পাগলা কুকুর নারী- শিশুসহ দশজনকে কামড়িয়ে আহত করেছে। শনিবার  ২০ এপ্রিল সকাল ৮টা থেকে দুপুর আড়াইটার মধ্যে উপজেলা সদরের পানিমাছকুটি ও পাশ্ববর্তী চন্দ্রখানা গ্রামে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল বেলা ভারতীয় সীমান্ত এলাকা থেকে একটি কুকুর উপজেলার  পানিমাছকুটি গ্রামে প্রবেশ করে। কুকুরটির মুখ দিয়ে লালা পড়ছিল। পথচারীদের দু- একজন কুকুরটিকে দেখে পাগলা কুকুর,পাগলা কুকুর বলে চিৎকার করতে থাকে। কিন্তু লোকজন কিছু বুঝে উঠার আগেই কুকুর টি যাকে সামনে পায় তাকেই কামড়াতে শুরু করে। এসময়ে পাঁচ বছর বয়সী শিশু মুবিনও আহত হয়।

পরে লোকজন লাঠি সোটা নিয়ে ধাওয়া করলে এটি কিছুদুর গিয়ে চন্দ্রখানা কদমতলা এলাকায় কয়েকজনকে কামড় দিলে লোকজন ঘেরাও করে পিটিয়ে কুকুরটিকে মেরে ফেলেন।

স্থানীয়রা আরও জানান,  উপজেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে সকাল ও গভীর রাতে সড়কে কমপক্ষে ৮ থেকে ১০ টি কুকুর এক সাথে অবস্থান করে। সে সময় কোন পথচারী ওই পথে চলাচল করলে মুহুর্তের মধ্যেই কুকুরগুলো পথচারীদের উপর আক্রমণ করার চেষ্টাও চালান। পরে কুকুরগুলোর ভয়ে অনেকেই পালিয়ে যান।

স্থানীয় বেলাল মিয়া ও রফিকুল ইসলাম বলেন, পাগলা কুকুরটি এই এলাকা দিয়ে যাওয়ার সময় বেশ কয়েকটি বেওয়ারিশ কুকুরকেও কামড়িয়েছে। এখনতো সেগুলোও পাগল হয়ে মানুষসহ গরু- ছাগলকে কামড় দিবে। এ নিয়ে তাঁরা আতঙ্কে আছেন।

Advertisement

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সুমন কান্তি সাহা জানান, পাগলা কুকুরের কামড়ে আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।  হাসপাতালে জলাতঙ্ক ভ্যাকসিন নেই। তাই আহতদের জরুরী ভিত্তিতে জেলা সদরে গিয়ে জলাতঙ্ক ভ্যাকসিন নেয়ার পরামর্শ প্রদান করা হয়েছে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

স্ত্রী-মেয়েকে পিটিয়ে হত্যা, ছেলে হাসপাতালে

Avatar of author

Published

on

দিনাজপুর

স্ত্রী ও শিশু কন্যাকে বাঁশ দিয়ে পিটিয়ে হত্যা করেছেন শহিদুল ইসলাম (৩৭) নামে এক ব্যক্তি। ঘটনাটি ঘটেছে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার হেয়াতপুর গ্রামে।

শনিবার (২০ এপ্রিল) রাতে শহিদুল ইসলাম তার নিজ বাড়িতে এ ঘটনা ঘটায়।

নিহতরা হলেন, ঘাতক শহিদুল ইসলামের স্ত্রী মর্জিনা বেগম ও তার ছোট মেয়ে আরফিন আক্তার (৫)। এছাড়া এ ঘটনায় তাদের বড় ছেলে আল আমিন (১২) রংপুর মেডিকেলে কলেজ হাসপাতলে চিকিৎসাধীন রয়েছেন।

নবাবগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাওহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, গতকাল শনিবার (২০ এপ্রিল) রাত ৯টার দিকে সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখি ওই নারীর মরদেহ উঠানে পড়ে আছে। এ সময় গুরুতর আহত দুই ছেলে-মেয়েকে উদ্ধার করে নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাওয়া হয়। তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেলে কলেজ হাসপাতলে রেফার্ড করেন। পরে হাসপাতালে ৫ বছরের মেয়েটির মৃত্যু হয়।

তিনি আরও বলেন, এ ঘটনায় রাতেই ঘাতক স্বামীকে গ্রেপ্তার করা হয়েছে। তার স্বীকারোক্তিতে জানা যায়, সন্তাদের শাসন করা নিয়ে কাটাকাটির এক পর্যায়ে তিনি বাঁশ দিয়ে স্ত্রী ও দুই সন্তানকে আঘাত করেন। এ ঘটনায় মামলা দায়ের করে আসামিকে দিনাজপুর জেলহাজতে পাঠানো হয়েছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ12 hours ago

শিব নারায়ণ দাশের কর্নিয়ায় পৃথিবীর আলো দেখলেন কালাম ও মশিউর

জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিবনারায়ণ দাশের নিজের দান করা কর্নিয়ায় পৃথিবীর আলো দেখার সুযোগ পেয়েছেন অন্ধ কালাম ও মশিউর। মশিউর...

জাতীয়13 hours ago

বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুকে ব্যাংককে নেওয়া হয়েছে

হৃদরোগে আক্রান্ত বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুকে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে নেওয়া হয়েছে।  তিনি...

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়15 hours ago

চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে ভোট ৫ জুন

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  তফসিল অনুযায়ী এ ধাপে ৫৫ উপজেলায় আগামী...

জাতীয়16 hours ago

উপজেলা নির্বাচনে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে সাতজন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও...

অপরাধ17 hours ago

আলী আকবর খানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবি হারুন

সার্টিফিকেট বাণিজ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তিনি কোনো প্রশ্নের সদুত্তর...

জাতীয়18 hours ago

ঢাকা ছাড়লেন কাতারের আমির

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন৷ মঙ্গলবার (২৩ এপ্রিল) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো....

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার19 hours ago

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ...

জাতীয়20 hours ago

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত: ইসি সচিব

বর্তমানে বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে। এই জন্য এ তিন উপজেলার নির্বাচন স্থগিত। জানিয়েছেন...

জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান
জাতীয়20 hours ago

ডিবি কার্যালয়ে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

কারিগরি শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে ডাকা হয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক...

গ্যাসের-চুলা গ্যাসের-চুলা
জনদুর্ভোগ22 hours ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বুধবার (২৪ এপ্রিল) সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক...

Advertisement
ক্রিকেট10 hours ago

মোস্তাফিজের শেষ ওভারে ম্যাচ হারলো চেন্নাই

বিএনপি11 hours ago

নির্বাচন বর্জন ছাড়া বিএনপির কোন উপায় ছিলো না : ফখরুল

ঢাকা11 hours ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

চট্টগ্রাম12 hours ago

৮০ হাজার পিস ইয়াবাসহ আটক-১

বাংলাদেশ12 hours ago

শিব নারায়ণ দাশের কর্নিয়ায় পৃথিবীর আলো দেখলেন কালাম ও মশিউর

অর্থনীতি12 hours ago

বাংলাবান্ধা স্থলবন্দর বন্ধ থাকবে তিন দিন

জাতীয়13 hours ago

বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুকে ব্যাংককে নেওয়া হয়েছে

ঢাকা13 hours ago

গাজীপুরে তীব্র গরমে গলে যাচ্ছে সড়কের পিচ

হলিউড13 hours ago

জেমস বন্ড সিরিজের পরবর্তী `জিরো জিরো সেভেন’ কে হচ্ছেন?

ঢাকা13 hours ago

ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার3 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত