Connect with us

কৃষি

‘আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক’ পেলেন ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান

Published

on

জামিন

দেশের কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ‘আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক-২০২৩’ পেয়েছেন আট ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান। ২০২১ সাল থেকে প্রতিবছর ‘আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক’ দেওয়া হচ্ছে। এবার তৃতীয় বারের মতো এই সম্মাননা দেওয়া হলো।

রোববার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে নির্বাচিতদের হাতে এই সম্মাননার ক্রেস্ট তুলে দেওয়া হয়।

পুরো আয়োজনটি আরটিভির পর্দায় শুক্রবার (৩ মার্চ) বিকেলে প্রচার করা হয়।

দেশের মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এবার আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক-২০২৩ এ আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

এ ছাড়া সেরা খামারি (মৎস্য) ক্যাটাগরিতে রাজশাহীর আবু হানিফ, সেরা কৃষাণী ক্যাটাগরিতে কিশোরগঞ্জের ইসরাতুন নাঈম, সেরা কৃষি উদ্যোক্তা চাঁদপুরের নুর মোহাম্মদ, সেরা কৃষক নরসিংদীর মো. হযরত আলী, সেরা উদ্যান চাষি ঝিনাইদহের মুছা মাস্টার, সেরা কর্মকর্তা ঝিনাইদহের হাসান আলী এবং আনোয়ার সিমেন্ট শিট সেরা খামারি (প্রাণী) ক্যাটাগরিতে রেহানা আক্তার আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক পেয়েছেন। পাশাপাশি প্রতিষ্ঠান ক্যাটাগরিতে আনোয়ার সিমেন্ট শিট এবং কৃষি উন্নয়ন প্রতিষ্ঠান পপি’কে এই সম্মাননা দেওয়া হয়।

Advertisement

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু বলেন, সম্প্রতি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যেই চমৎকার কৃষি উদ্যোগ গণমাধ্যমে উঠে এসেছে, তা আমাদের অনুপ্রাণিত করে। আমি আমার পরিবারের একটি অভিজ্ঞতা আপনাদের জানাতে চাই, সেটা হলো—খাওয়ার জন্য আমাদের কখনও চাল কিনতে হয় না। গত প্রায় ২০ বছর ধরে আমার মা কৃষিকাজ করে যাচ্ছেন। তিনি আমাদের পৈত্রিক নিবাস নোয়াখালীর সেনবাগে প্রতিবছর ধানচাষ করেন। সেই জমির ধান থেকেই আমাদের সারা বছরের চালের ব্যবস্থা হয়।

তিনি বলেন, আমি গ্রামে গেলে খুব অবাক হই এটা দেখে যে আমাদের কৃষি ব্যবস্থা কতোটা বদলে গেছে। প্রযুক্তির ব্যবহার এবং কৃষির যান্ত্রিকিকরণ এমন ব্যাপকভাবে হয়েছে যে এখন আর কেউ গরু দিয়ে হালচাষ করে না, ধানও কেউ হাতে মাড়ায় না। এক খণ্ড জমিতে মিশ্র পদ্ধতিতে এখন ১০ থেকে ১২ ধরনের ফসল ফলানো হচ্ছে। পার্বত্য অঞ্চলের পাহাড়ে আম, আনারস, কলা ও বাদামের বাণিজ্যিক চাষাবাদ হচ্ছে। বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েসন করা এমনকি বিদেশে পড়াশোনা করা ছেলে-মেয়েরাও এখন কৃষিকাজে ঝুঁকছে।

আরটিভির ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমাদের শিক্ষিত তরুণরা এখন গরু-ছাগল ও মাছের খামার করার মাধ্যমে নিজেরাই নিজেদের কর্মসংস্থান তৈরি করছে। শুধু তাই নয়, অন্যদেরও কর্মসংস্থান সৃষ্টি করছে। আমাদের নগরবাসীরাও কিন্তু পিছিয়ে নেই। তারা এখন ছাদবাগান করছেন, কেউ কেউ বারান্দায় সবজি বাগান করছেন।

তিনি আরো বলেন, ছোটো ছোটো এই উদ্যোগগুলো আমাদের খাদ্য নিরাপত্তায় বড় ভূমিকা রাখছে। যাদের অক্লান্ত পরিশ্রম, উদ্ভাবন, গবেষণা ও সৃজনশীলতায় ক্রমাগত বদলে যাচ্ছে দেশের কৃষি ব্যবস্থা, তাদের মধ্য থেকে আটজন ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানকে আমরা ‘আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক-২০২৩’ প্রদান করছি। আমি মনে করে, আরটিভির এই উদ্যোগ কৃষিখাতে চলমান সবুজ বিপ্লবকে আরও গতিশীল করবে।

এফবিসিসিআইয়ের সভাপতি ও আরটিভির ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, আজকে আমাদের অর্থনীতি ও বাংলাদেশের যেই অবস্থান, এর জন্য সবচেয়ে বেশি ধন্যবাদ প্রাপ্য আমাদের কৃষক এবং কৃষিকাজে সংশ্লিষ্টরা। কারণ, করোনাভাইরাসের মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সমগ্র বিশ্বে যখন টালামাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তখন বাংলাদেশ অনেক ভালো অবস্থায় রয়েছে। এটি আমাদের কৃষক এবং কৃষির সঙ্গে সংশ্লিষ্টদের জন্যই।

Advertisement

আরটিভির ভাইস চেয়ারম্যান আরো বলেন, বর্তমানে বিশ্বের অনেক বড় বড় দেশের তুলনায় আমাদের দেশের অর্থনীতি অনেক ভালো অবস্থায় রয়েছে। স্বাধীনতার পর আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ছিলাম না। এই কৃষকদের এবং সরকারের নেওয়া বিভিন্ন নীতির কারণে আজকে আমাদের অনেকগুলো খাদ্যপণ্য উদ্বৃত্ত এবং কৃষিপণ্য রপ্তানিতে আমরা বিশ্বের অনেক জায়গায় স্থান করে নিয়েছি। আমাদের দেশের কৃষিপণ্য বিদেশে রপ্তানিতে বিশাল সম্ভাবনা রয়েছে। আরটিভি যে কৃষি পদক দিচ্ছে এটি আমাদের কৃষক এবং কৃষির সঙ্গে সম্পৃক্তদের উৎসাহিত করার জন্য। এই কাজে এনআরবিসি ব্যাংক এবং আনোয়ার গ্রুপ আমাদের সহযোগিতা করছেন। এজন্য আমি তাদের ধন্যবাদ জানাই।

আরটিভির চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম এমপি বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের কৃষিখাতে এক ঐতিহাসিক সবুজ বিপ্লব শুরু করেন। কিন্তু ১৯৭৫ সালের কালরাতে দুষ্কৃতিকারীরা তাকে সপরিবারে হত্যা করে। আজ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষি বাংলাদেশের অর্থনীতির একটি অতি গুরুত্বপূর্ণ খাত। কৃষি এ দেশের মানুষের খাদ্য নিরাপত্তা দেওয়ার প্রধান উৎস। এ দেশের বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হয়ে থাকে কৃষি অবলম্বন করেই। দেশের কৃষিখাতে নিয়মিত গবেষণা ও উদ্ভাবন হচ্ছে। এসব মেধাবী ও পরিশ্রমী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জনসম্মুখে তুলে ধরার দায়িত্ব গণমাধ্যমের। সেই লক্ষ্যে আরটিভি তৃতীয়বারের মতো কৃষি পদক দিচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আরটিভি গতানুগতিক একটি টেলিভিশন চ্যানেল নয়। চ্যানেলটি সামাজিক দায়িত্ববোধের জায়গা থেকে বিভিন্ন অনুষ্ঠান করে থাকে। যেগুলো আমাদের বাঙালির সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য এবং আমাদের বর্ণাঢ্য সমস্ত সম্ভারকে সামনে নিয়ে আসে। কিছু টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান আমরা সপরিবারের দেখার ক্ষেত্রে বিব্রতকর অবস্থায় পড়ি। সেদিক থেকে আরটিভি একটি অনন্য অসাধারণ অবস্থান ইতোমধ্যে তৈরি করেছে।

তিনি বলেন, শিষ্টাচার, পরিশীলতা এবং তার ভেতর থেকে সংস্কৃতিকে কতোটা উজ্জীবিত করে নিয়ে আসা যায়। যেমন—মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক বিভিন্ন নাটক-অনুষ্ঠান, বিভিন্ন ক্ষেত্রে যারা অনবদ্য অবদান রাখে, তাদের কীভাবে সামনে এগিয়ে নেওয়া যায়, উৎসাহ দেওয়া যায়। নানানভাবেই আরটিভি এগিয়ে চলেছে। এজন্য আরটিভির অনলাইন ভিউয়ার্সের সংখ্যা সমকালীন সময়ে অন্যান্য টেলিভিশনের চেয়ে অনেকগুণ বেশি।

Advertisement

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আরো বলেন, আমরা চাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে অন্ধকারের বাংলাদেশ থেকে আলোকবর্তিকা হাতে নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে। প্রধানমন্ত্রীর গণভবনের কৃষি এক অপার বিস্ময়। টুঙ্গিপাড়ার বাগিয়ারবিলের পাশ থেকে উঠে আসা একজন শেখ হাসিনা গণভবনকে পরিণত করেছেন এক আনিন্দ্য সুন্দর কৃষিখামারে। পেঁয়াজ থেকে শুরু করে কবুতর, কী নাই সেখানে। এটাই হচ্ছে কৃষিভিত্তিক বাংলাদেশের পথপ্রদর্শক।

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ত্রিশ লাখ মানুষের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণের জন্য আমাদের পথচলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা আমাদের ভাগ্য পরিবর্তন করতে সক্ষম হয়েছি। স্বাধীনতার পর হেনরি কিসিঞ্জার বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলেছিলেন। সেই বাংলাদেশ আজকে অন্যান্য দেশের দুঃসময়ে-দুর্দিনে অর্থবিত্ত দিয়ে পাশে দাঁড়ানোর সক্ষমতা অর্জন করেছে।

তিনি বলেন, আমাদের দেশের বিভিন্ন খাতকে এগিয়ে নিতে ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কাজ করছে। এর পাশাপাশি আমাদের টেলিভিশন চ্যানেলগুলো স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসায় আমরা আরও দ্রুত এগিয়ে যাচ্ছি। দেশ, জাতি ও মানুষের কল্যাণের জন্য কৃষি সম্প্রসারণ ও কৃষি উর্বরতা নিয়ে আরটিভি যে অনুষ্ঠানটির আয়োজন করেছে, এর জন্য আমি তাদের ধন্যবাদ জানাই। আরটিভির যাত্রা আরও সমৃদ্ধ হোক ও উর্বর হোক।

অনুষ্ঠানে আরো ব্ক্তব্য রাখেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল, আনোয়ার গ্রপ অব ইন্ডাস্ট্রিজের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম জাবেদ প্রমুখ।

অতিথিরা বিজয়ীদের হাতে পদক তুলে দেন। এর ফাঁকে ফাঁকে সংগীত ও নৃত্য পরিবেশন করা হয়।

Advertisement

আর্কাইভ

সোমমঙ্গলবুধবৃহশুক্রশনিরবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

জাতীয়

জামিন জামিন
আইন-বিচার1 hour ago

৬ সপ্তাহের আগাম জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট । রোববার (২ এপ্রিল)...

জামিন জামিন
আইন-বিচার1 hour ago

প্রথম আলোর সম্পাদক ইস্যুতে যা বললেন আইজিপি

সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠকে করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। প্রথম আলোর সম্পাদককে গ্রেপ্তারের বিষয়ে আইজিপি বলেন, ‘দেখেন আপনারা,...

তথ্যমন্ত্রী তথ্যমন্ত্রী
জাতীয়2 hours ago

অপপ্রচার চালানোও একটি অপরাধ: তথ্যমন্ত্রী

‘ভাত জোটে না’ লেখায় প্রথম আলোর সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে। এই যে অপপ্রচার, এটিও...

জামিন জামিন
জাতীয়3 hours ago

প্রয়োজনে ডিজিটাল আইন সংশোধন করা হবে

তিন দিন আগের ঘটনায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট সম্মন্ধে নতুন করে ভাবনার কথা বলার প্রশ্ন ওঠে না। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের কিছু...

মোবাইল মোবাইল
জাতীয়3 hours ago

ঢাকায় মোবাইল-ল্যাপটপ চুরি করে কক্সবাজার পাচার

রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় মোবাইল ও ল্যাপটপ চোর চক্রের সক্রিয় দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিবি) কলাবাগান থানা।...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার4 hours ago

হজ প্যাকেজ কেন অবৈধ ঘোষণা করা হবে না: হাইকোর্ট

সরকার ঘোষিত হজ প্যাকেজ কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহ পর এ...

জামিন জামিন
জাতীয়4 hours ago

ভোক্তাপর্যায়ে দাম কমেছে এলপিজির

ভোক্তাপর্যায়ে এলপিজি গ্যাসের দাম ১ হাজার ৪২২ টাকা থেকে কমিয়ে ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ফলে দাম কমেছে...

ঈদযাত্রা ঈদযাত্রা
জাতীয়4 hours ago

ঈদযাত্রায় দুর্ভোগ কমাতে একদিন ছুটি বাড়ানোর দাবি

আসন্ন ঈদযাত্রায় অসহনীয় যানজট, পথে পথে যাত্রী হয়রানি ও ভাড়া নিয়ে নৈরাজ্য কমানোর পাশাপাশি সড়কে দুর্ঘটনায় প্রাণহানি কমাতে ২০ এপ্রিল...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার5 hours ago

‘ব্রেস্ট ফিডিং কর্নার’ স্থাপনের বিষয়ে হাইকোর্টের রায়

কর্মস্থল, এয়ারপোর্ট, বাসস্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, শপিংমলের মতো জনসমাগমস্থলে এবং সরকার নিয়ন্ত্রিত, পরিচালিত ও ব্যবস্থাপনায় বিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত ও সরকারি প্রতিষ্ঠানে ব্রেস্ট...

খেলা খেলা
বাংলাদেশ5 hours ago

টিভিতে আজকের খেলা

আইপিএলে আজ ম্যাচ আছে দুটি। ফ্রেঞ্চ লিগ আঁ-তে রাতে মেসিদের পিএসজি লিওঁ’র মুখোমুখি হবে। একইদিনে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডেরও...

Advertisement

আর্কাইভ

জাস্টিন
বিনোদন3 mins ago

জাস্টিন বিবার-হেইলিকে এক হাত নিলেন গওহর খান

জামিন
পরামর্শ21 mins ago

রোজায় যে কাজগুলো থেকে বিরত থাকা জরুরি

ইউক্রেনের ধর্ম যাজক
আন্তর্জাতিক21 mins ago

ইউক্রেনে শীর্ষ ধর্ম যাজকের কারাদণ্ড

জামিন
বিএনপি30 mins ago

সুপরিকল্পিতভাবে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করছে সরকার : ফখরুল

দুর্ঘটনা
ঢাকা31 mins ago

আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় এক যুবক নিহত

জামিন
ক্রিকেট42 mins ago

টেস্ট ম্যাচের টিকিটের মূল্য নির্ধারণ, পাওয়া যাবে অনলাইনে

সামান্থা
বলিউড42 mins ago

বিচ্ছেদের পর এখনও অবসাদের অন্ধকারেই সামান্থা

জামিন
ক্রিকেট1 hour ago

ওয়ানডে বিশ্বকাপের অফিসিয়াল লোগো ‘নভরাসা’

মৃত্যু
আন্তর্জাতিক1 hour ago

স্ত্রীর সঙ্গে ঝগড়া, বাধা দেয়ায় বাবাকে গুলি করে হত্যা

জামিন
আইন-বিচার1 hour ago

৬ সপ্তাহের আগাম জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক

জামিন
ফিচার5 hours ago

রোজা মানেই ঈদ যে দেশে!

জামিন
জাতীয়18 hours ago

অপরাধ ও অপপ্রচারের সঙ্গে সাংবাদিকতাকে মেলাবেন না : তথ্যমন্ত্রী

জামিন
ফিচার1 day ago

যে দেশে ইফতার যেন আরেক উৎসব!

জামিন
আওয়ামী লীগ1 day ago

ডিজিটাল বাংলাদেশ করে ভুল করেছি: কাদের

জামিন
ফিচার3 days ago

ইসলাম নিষিদ্ধের দেশে যেভাবে পালিত হয় রোজা!

জামিন
বাংলাদেশ2 weeks ago

গুলিস্তানে বিস্ফোরণ: পদক পেল মরদেহ উদ্ধারকারী র‌্যাবের কুকুর

জামিন
আইন-বিচার2 weeks ago

‘রহমত উল্লাহর বিরুদ্ধে শাকিব খানের অভিযোগ তদন্ত করবে ডিবি’

জামিন
বলিউড2 weeks ago

‘গোটা চলচ্চিত্রের মানুষের সঙ্গে প্রতারণা করেছে রহমত উল্লাহ’

জামিন
বিএনপি2 weeks ago

আ-লীগের ভয়ে মানুষ এখন সত্য কথা লেখেও না, বলেও না : ফখরুল

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি
জাতীয়2 weeks ago

রোজার প্রথম সপ্তাহে কেজিতে চিনির দাম কমবে ৫ টাকা : বাণিজ্যমন্ত্রী

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2022 bayanno.tv