Connect with us

আন্তর্জাতিক

বিশ্ব বাজারে আরও কমলো স্বর্ণের দাম

Published

on

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরও কমেছে। চলতি সপ্তাহে সংবাদ সম্মেলন করবেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) চেয়ারম্যান জোরোম পাওয়েল। এছাড়া মাসিক চাকরির তথ্য প্রকাশ করবে দেশটি। ফেডের সুদহার বৃদ্ধিতে যা প্রভাব ফেলবে। এ ব্যাপারে নিশ্চিত হওয়ার পর দামি ধাতুটির দর হ্রাস পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে সিএনবিসি ও গোল্ডপ্রাইস ডটকমের প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, মঙ্গলবার (৭ মার্চ) আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৩৪ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৮৪৬ ডলার ৩৯ সেন্টে। আগের কার্যদিবসে (সোমবার) যা ছিল ১৮৫২ ডলার ৫৯ সেন্টে।

তবে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য অপরিবর্তি আছে। আউন্সপ্রতি মূল্য নিষ্পত্তি হয়েছে ১৮৫৪ ডলার ৬০ সেন্টে।

মঙ্গলবার (৭ মার্চ) ও বুধবার (৮ মার্চ) সংবাদ সম্মেলন করবেন ফেড চেয়ারম্যান পাওয়েল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সেখানে সুদের হার বাড়ানোর ঘোষণা দিতে পারেন তিনি। বিনিয়োগকারীদের প্রত্যাশার চেয়ে যা বেশি হতে পারে।

Advertisement

শুক্রবার (১০ মার্চ) গত ফেব্রুয়ারি মাসের অর্থনীতির তথ্য প্রকাশ করবে মার্কিন কর্তৃপক্ষ। এ দুই দিকেও নজর রাখছেন ব্যবসায়ীরা।

কিটকো মেটালসের জ্যেষ্ঠ বিশ্লেষক জিম ওয়েকফ বলেন, ফেড সুদের হার বাড়ালে ডলারের দাম বেড়ে যাবে। ফলে স্বর্ণের দর কমবে। আর অর্থনীতির তথ্য প্রকাশের পর বুলিয়ন মার্কেটে আরও অস্থিরতা বিরাজ করবে।

আন্তর্জাতিক

ধর্ষণের পর কিশোরীর মুখে নিজের নাম লিখে দিল যুবক

Published

on

বিয়ের প্রস্তাবে রাজি না হলে ধর্ষণের শিকার হন অনেক নারীই। তবে এবার শুধু ধর্ষণ করেই ক্ষান্ত হননি প্রত্যাখিত হওয়া যুবক, গরম লোহা দিয়ে তার নিজের নামও লিখে দিয়েছেন কিশোরীর মুখে।

ঘটনাটি ভারতের উত্তরপ্রদেশের লখিমপুর খেরির।

১৭ বছর বয়সি কিশোরীকে অপহরণ করে ৩ দিন নিজের বাড়িতে রেখে দিয়েছিলেন অভিযুক্ত যুবক। সেখানেই তাকে ধর্ষণ করা হয়। তিন দিন ধরে চলে বিবিধ অত্যাচার। এর পরে কোনও রকমে ওই বাড়ি থেকে পালিয়ে আসে কিশোরী। থানায় গিয়ে যুবকের নামে অভিযোগ দায়ের করে।

পুলিশকে কিশোরী জানিয়েছে, গেলো ১৯ এপ্রিল দোকানে গিয়েছিল সে। বাড়ি ফেরার পথে যুবক তাকে তুলে নিয়ে যান। নিজের বাড়িতে আটকে রাখেন তিন দিন। এই সময়ের মধ্যে তাকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ করে সে। কিশোরী জানিয়েছে, লোহা গরম করে যুবক তার মুখে নিজের নাম খোদাই করে লিখে দিয়েছেন। এ কাজের সময় কিশোরীকে পিছন দিক থেকে চেপে ধরে রেখেছিলেন যুবকের মা এবং বোন।

কিশোরীর অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করে এবং অভিযুক্তকে গ্রেপ্তার করে। পুলিশ জানতে পেরেছে, কিছু দিন আগে কিশোরীকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন ২১ বছরের ওই যুবক। দীর্ঘ দিন ধরেই কিশোরীর দিকে তার নজর ছিল। কিন্তু কিশোরী বিয়ের প্রস্তাবে রাজি হননি। সেই আক্রোশ থেকেই যুবক এই কাজ করেছেন বলে অভিযোগ।

Advertisement

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আপাতত অভিযুক্তকে জেল হেফাজতে রাখা হয়েছে। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে।

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করল অ্যাস্ট্রাজেনেকা

Published

on

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া আছে তা স্বীকার করেছে ব্রিটিশ-সুইস ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। সব মিলিয়ে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ব্রিটিশ হাইকোর্টে ৫১টি মামলা দায়ের করা হয়েছে। ক্তভোগী ও তাদের স্বজনেরা ক্ষতিপূরণ হিসেবে মোট ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন।

সোমবার (২৯ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি কোভিড-১৯ এর টিকার কারণে গুরুতর অসুস্থতা ও মৃত্যুর ঘটনা ঘটেছে। এমন ডজনখানেক ঘটনার কথা উল্লেখ করে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে অর্ধশতাধিক মামলা দায়ের করা হয়েছে।

গেলো বছর অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের করেছিলেন জেমি স্কট। ২০২১ সালের এপ্রিলে ভ্যাকসিন নেয়ার পরে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয় ও তা জমাট বেঁধে যায়, যা তার মস্তিষ্কে স্থায়ী ক্ষত তৈরি করে ফেলে এতে তার স্বাভাবিক কার্যক্ষমতা কমে গেছে।

অ্যাস্ট্রাজেনেকা গেলো ফেব্রুয়ারিতে আদালতে জমা দেয়া একটি নথিতে স্বীকার করেছে, তাদের তৈরি কোভিড ভ্যাকসিনের কারণে ‘খুব বিরল টিটিএস’ এর ঘটনা ঘটতে পারে। টিটিএসের পূর্ণ রূপ হলো থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম। এই রোগটি হলে মানুষের রক্তে প্লেটলেট কমে যায় এবং রক্ত জমাট বেঁধে যায়।

Advertisement

এর আগে, ২০২৩ সালের মে মাসে স্কটের আইনজীবীর কাছে পাঠানো এক মেইলে অ্যাস্ট্রাজেনেকা বলেছিল, ‘আমরা স্বীকার করি না যে, জেনেরিক লেভেলে এই টিকার কারণে টিটিএস-এর ঘটনা ঘটেছে।’ কিন্তু গেলো ফেব্রুয়ারিতে হাইকোর্টে জমা দেয়া নথিতে অ্যাস্ট্রাজেনেকা বলে, ‘আমরা এটি স্বীকার করছি যে, অ্যাস্ট্রাজেনেকা টিকার কারণে খুব বিরল ক্ষেত্রে টিটিএস-এর মতো ঘটনা ঘটাতে পারে।’

অ্যাস্ট্রাজেনেকা নথিতে আরও উল্লেখ করে, ‘এ ছাড়া, অ্যাস্ট্রাজেনেকা টিকা (বা যেকোনো টিকা) না দিলেও থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোমের ঘটনা ঘটতে পারে। কোনো ব্যক্তির ক্ষেত্রে এমনটা ঘটার কারণ জানার বিষয়টি বিশেষজ্ঞদের বিবেচনার দাবি রাখে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলায় ৬ জন নিহত

Published

on

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে একটি সরকারি মসজিদে বন্দুকধারীর হামলায় ছয়জন নিহত হয়েছেন।

সোমবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯টার দিকে দেশটির হেরাত প্রদেশের গুজারা জেলায় এ ঘটনা ঘটে। তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মতিন কানি এসব তথ্য নিশ্চিত করেছেন। আফগানিস্তানের রাষ্ট্র-চালিত বাখতার নিউজ এজেন্সিও একই তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যম এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মতিন কানি লিখেছেন, গুজারার ওই মসজিদটিতে বন্দুক হামলায় ইবাদতরত ছয় বেসামরিক নাগরিক শহীদ হয়েছেন ও একজন আহত হয়েছেন।

এদিকে, এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে বিশ্লেষকরা বলছেন, জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেটের আঞ্চলিক শাখা আফগানিস্তানের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়25 mins ago

‘বাস মালিকদের সুবিধা দিতেই রেলের ভাড়া বাড়ানো হচ্ছে’

রেলের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতি বন্ধ না করে, ভাড়া বাড়িয়ে রেলের লোকসান কমানো সম্ভব নয়। এমন সিদ্ধান্ত আকাশ কুসুম কল্পনা। এর...

আইন-বিচার49 mins ago

ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরের মামলা হাইকোর্টে স্থগিত

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে দায়ের করা মামলার কার্যক্রম স্থগিত...

জাতীয়1 hour ago

২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে দেশের পথে রওনা হয়েছে এমভি আবদুল্লাহ। সোমালি জলদস্যুদের...

জাতীয়2 hours ago

মধ্যরাতে শেষ হচ্ছে মাছ ধরার নিষেধাজ্ঞা

দেশের পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্যরাতে। দুই মাসের নিষেধাজ্ঞা শেষে জাল-নৌকা নিয়ে মাছ...

জাতীয়3 hours ago

মে দিবসের কর্মসূচি জানালেন প্রতিমন্ত্রী নজরুল

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এবারের মহান মে দিবস পালন করা হবে। বললেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী। মঙ্গলবার...

জাতীয়3 hours ago

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ২মে পর্যন্ত থাকছে ছুটি

তীব্র দাবদাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে স্কুল-মাদরাসার ক্লাস আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখা নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবে...

অপরাধ3 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়4 hours ago

পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক

পুলিশ পরিদর্শক পদমর্যাদার ৪৫ কর্মকর্তাকে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দিয়েছে সরকার। রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত...

জাতীয়4 hours ago

হজ ভিসা আবেদনের সময় বাড়লো

হজের ভিসার আবেদনের শেষ সময় বাড়িয়েছে সৌদি সরকার। ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ২৯ এপ্রিল থাকলেও শেষ সময় থাকলেও সেটি...

আইন-বিচার4 hours ago

জি কে শামীমের আইনজীবীকে আদালতে প্রবেশে নিষেধাজ্ঞা

অস্ত্র মামলায় বহিষ্কৃত যুবলীগ নেতা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের জামিন ঘিরে ফের প্রতারণা করা হয়েছে।...

Advertisement
ক্রিকেট10 mins ago

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

আবহাওয়া12 mins ago

৪৪ ডিগ্রী ছুঁইছুঁই চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ

অর্থনীতি17 mins ago

দেশে টানা সপ্তম দফায় কমলো স্বর্ণের দাম

আন্তর্জাতিক23 mins ago

ধর্ষণের পর কিশোরীর মুখে নিজের নাম লিখে দিল যুবক

জাতীয়25 mins ago

‘বাস মালিকদের সুবিধা দিতেই রেলের ভাড়া বাড়ানো হচ্ছে’

ক্রিকেট46 mins ago

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা

আইন-বিচার49 mins ago

ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরের মামলা হাইকোর্টে স্থগিত

শিক্ষা53 mins ago

শুক্রবারেও ক্লাস-পরীক্ষা চালু রাখা হতে পারে: শিক্ষামন্ত্রী

বিএনপি1 hour ago

অগণতান্ত্রিক শ্রম আইনে প্রাধান্য পাচ্ছে মালিকের স্বার্থ: রিজভী

জাতীয়1 hour ago

২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

বাংলাদেশ6 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দুর্ঘটনা4 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ4 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

ঢাকা7 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

টুকিটাকি6 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

আবহাওয়া3 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

বাংলাদেশ6 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

বাংলাদেশ4 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

খুলনা2 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক4 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

উত্তর আমেরিকা5 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version