Connect with us

ক্রিকেট

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Avatar of author

Published

on

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। তবে তৃতীয় ওয়ানডে ম্যাচে জয় তুলে নেওয়ায় টি-টোয়েন্টি সিরিজে বেশ আত্মবিশ্বাসী টাইগাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কী করবে বাংলাদেশ? জিততে পারবে তো ইংল্যান্ডের বিপক্ষে? এসব প্রশ্নের উত্তর পেতে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

আপাতত তার আগে টস। ভাগ্যের এই খেলায় জয় হয়েছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানেরই। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন তিনি। ব্যাট করার আমন্ত্রণ জানালেন ইংল্যান্ডকে।

সংক্ষিপ্ত এই ফরম্যাটে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-ইংল্যান্ড। অতীতে দুই দল মাত্র একবার মুখোমুখি হয়েছিল। সংযুক্ত আরব আমিরাতে ২০২১ বিশ্বকাপের সেই সাক্ষাতে আধিপত্য বিস্তার করেই জিতেছিল ইংল্যান্ড। এছাড়া আইসিসি র‍্যাঙ্কিংয়েও ইংল্যান্ড যেখানে তিন নম্বরে, সেখানে বাংলাদেশের অবস্থান নয়ে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১৭০ ম্যাচে মাঠে নেমেছে ইংল্যান্ড। যেখানে ৯২ ম্যাচে জিতেছে ইংলিশরা, হেরেছে ৭২টিতে। অন্যদিকে বাংলাদেশ ১৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে ৪৯ জয়ের বিপরীতে হেরেছে ৯২টিতে। তবে গোল বলের খেলা ক্রিকেটে নির্দিষ্ট দিনে যে দল ভালো খেলবে, তারাই শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়বে।

Advertisement

বাংলাদেশ একাদশ

রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, হাসান মাহমুদ এবং মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ

ফিল সল্ট, জস বাটলার, ডেভিড মালান, বেন ডাকেট, মঈন আলি, স্যাম কারান, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, ঝোফরা আরচার, মার্ক উড।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

পন্টিংদের কোচ হওয়ার প্রস্তাব দেয়নি বিসিসিআই, জানালেন জয় শাহ

Published

on

জাতীয় দলের জন্য প্রধান কোচ খুঁজছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সম্প্রতি শোনা যায়, রিকি পন্টিংকে প্রস্তাব দিয়েছিল ভারতীয় বোর্ড। যা পন্টিং নিজেই আলোচনা করেছেন আইসিসি রিভিউ’তে। এই পাত্রে নাম উঠেছিল জাস্টিন ল্যাঙ্গারের। তবে বিসিসিআই সেক্রেটারি দিয়েছেন নতুন খবর। জানিয়েছেন, কোনো সাবেক অস্ট্রেলিয়ানকে কোচ হওয়ার প্রস্তাব দেয়নি তারা।

ভারতের বর্তমান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন রাহুল দ্রাবিড়। তার দায়িত্ব শেষ হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। সেই দায়িত্ব শেষে আর নতুন করে কোচ হিসেবে আসবেন না তিনি। তাই নতুন কোচের খোঁজ করছে বিসিসিআই।

সম্প্রতি পন্টিং জানিয়েছেন, তাকে ভারতীয় বোর্ড কোচ হওয়ার প্রস্তাব দেয়। তবে তার বর্তমান অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে না এই দায়িত্ব। ফলে এখন জাতীয় দলে কোচ হয়ে আসবেন না তিনি। এদিকে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানান, “আমি অথবা বিসিসিআই কেউ কোন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে কোচ হওয়ার জন্য বলিনি।”

পন্টিং ও ল্যাঙ্গার দুজনেই আইপিএলে প্রধান কোচের দায়িত্বে ছিলেন। পন্টিং দিল্লি ক্যাপিটালসের হয়ে, অন্যদিকে ল্যাঙ্গার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে। এরমধ্যে গৌতম গম্ভীরকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বিসিসিআই। যিনি কোলকাতা নাইট রাইডার্সে মেন্টর হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ধোনির খেলা বন্ধ করার কোনো কারণ নেই: কাইফ

Published

on

মহেন্দ্র সিং ধোনি আরো কিছুদিন খেলে যাবেন, এমন দেখার আশা অনেকের। চেন্নাই সুপার কিংসের জার্সিতে ধোনিকে দেখতে যেন সবার আনন্দ। ভারতের জার্সিতে যেহেতু আর সুযোগ নেই। সেই সময়টা পেরিয়ে এসেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। এবার ভারতের সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ জানালেন ধোনির বিষয়ে তার অভিব্যক্তি।

আইপিএলের চলতি মৌসুম খেলেছেন ধোনি। দলের যাওয়া হয়নি প্লে-অফে। যদিও একেবারে কাছাকাছি গিয়েছে চেন্নাই। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটি জিতলেই হয়ে যেত। তেমনটি হয়নি বলেই আপাতত ধোনিকে নিয়েই যত আলোচনা। এই আসর তো শেষ, আগামী আসর খেলা হবে তো?

পিটিআই প্রকাশিত একটি ভিডিওতে কাইফ বলেছেন, “কেন সে ফিরে আসবে না? সে ফিট আছে, সে রান করছে, ছক্কা হাঁকাচ্ছে এবং কোনো কারণ নেই তার খেলা বন্ধ করার। এটা তার উপরই নির্ভর করছে। আমরা ধোনির পরিকল্পনা বলতে পারি না।“

সম্প্রতি চেন্নাই এর প্রধান নির্বাহী কথা বলেছেন ধোনির বিষয়ে। তিনি জানিয়েছেন, ধোনি পরের মৌসুম চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন বলে তারা ‘খুব খুব’ আশাবাদী।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন জিরু

Published

on

ফ্রান্স জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন অলিভিয়ের জিরু। ২০২৪ ইউরো শেষে জাতীয় দল থেকে বিদায় নিবে ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জিরু। ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপ’কে তিনি নিজেই এক সাক্ষাৎকারে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন জিরু। ফ্রান্সের জার্সিতে এখন পর্যন্ত ১৩১ ম্যাচ খেলে করেছেন ৫৭ গোল করেছেন বয়স ৩৭ বছর পেরোনো এই স্ট্রাইকার।

নিজের বিদায় নিয়ে ‘লেকিপ’কে জিরু বলেছেন, ‘লা ব্লুজদের হয়ে এটি আমার শেষ প্রতিযোগিতা হতে যাচ্ছে। আমি এটাকে অনেক মিস করব। আমাদের তরুণদের জন্য পথ করে দিতে হবে। পাশাপাশি এক মৌসুমে অনেক বেশি খেলা হয়ে যাচ্ছে কি না, সেদিকেও খেয়াল রাখতে হবে। আমার ভারসাম্য খুঁজে নিতে হবে।’

জিরু আরও বলেন, ‘আমার মনে হয়, এখনো আমার হাতে দুই বছর সময় আছে। কিন্তু আমার দৃষ্টিতে ফ্রান্সের হয়ে আমার ক্যারিয়ার শেষ পর্যায়ে এসেছে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত