Connect with us

ফুটবল

গুরুত্বপূর্ণ ম্যাচে মেসি ‘গায়েব’ হয়ে যান!

Avatar of author

Published

on

একটা সময় মেসি যখন বার্সেলোনায় খেলতেন তখন এই আর্জেন্টাইনকে অপবাদ শুনতে হতো মেসি শুধু ক্লাবের ফুটবলার। জাতীয় দলের হয়ে তার অবদান নেই। সময়ের পরিবর্তনে সেই কথা যেন পাল্টে গেল। প্রশ্ন তোলা হচ্ছে আকাশি-সাদা জার্সিতে মেসির যেমন পারফরম্যান্স যেখা যায় ক্লাবের হয়ে সেই মেসিকে আর খুজে পাওয়া যায় না।

চ্যাম্পিয়নস লিগ থেকে পিএসজির বিদায়ে এই ধরনের সমালোচনায় রীতিমতো বিদ্ধ হচ্ছেন মেসি। তার নিবেদন নিয়ে প্রশ্ন তুলে মেসিকে হারের জন্য দায়ী করেছেন ফ্রান্সের সাবেক ফরোয়ার্ড জেরোম রোথেন জানান, মেসি আমাদের কিছুই জেতাতে পারেনি। যখন তাকে দরকার, বিশেষ করে গুরুত্বপূর্ণ ম্যাচে সে গায়েব হয়ে যায়।

প্যারিসে প্রথম লেগে হারের পর সবার চোখ ছিল বিশ্বকাপ জয়ী তারকা মেসির ওপর। বায়ার্নে বিপক্ষে দারুণ কিছু করে ঘুরে দাঁড়াতে হলে জ্বলে উঠতে হতো তাঁকে। কিন্তু আর্জেন্টাইন অধিনায়ক পারেননি পিএসজির চ্যাম্পিয়নস লিগের ভাগ্য বদলাতে।

তাই হারের পর মেসির দিকে আঙুল তুলে রোথেন বলেছেন, ‘মেসি, আমরা এটা চাইনি। সে এই ক্লাবের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে চায় না। সে বলেছে, এখন সে পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছে। কিন্তু কোথায় সে মানিয়ে নিল! তুমি ১৮ গোল এবং ১৬টি অ্যাসিস্ট করেছ অসের এবং ক্লেরমঁর বিপক্ষে। কিন্তু যেসব ম্যাচে তোমাকে প্রয়োজন হয়, সেখানে তুমি উধাও হয়ে যাও।’

মেসির সমালোচনায় এটুকুতেই থামেননি রোথেন। তিনি আরও বলেছেন, ‘মজার ব্যাপার হলো, আমরা তার খেলা বিশ্বকাপে দেখেছি। আমরা তার গতিবিধি এবং কীভাবে সে নিজেকে যুক্ত করেছে, তা দেখেছি। আমি কিছু মনে করিনি, জাতীয় দলের জার্সি বিবেচনায় নিলে সেটা আলাদা ব্যাপার।’

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

বার্সাকে হারিয়ে সেমিফাইনালে পিএসজি

Avatar of author

Published

on

প্রথম লেগে ৩-২ গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয় লেগেও শুরুতেই এগিয়ে গিয়েছিলো বার্সেলোনা। তবে ২৯ তম মিনিটে হঠাৎ আরাউহো লাল কার্ড খেয়ে মাঠ থেকে বিদায় নেওয়ার পর ১০ জনের দলে পরিণত হয় স্প্যানিশ ক্লাবটি। এরপর শুরু হয় পিএজির ঘুরে দাড়ানোর মিশন। প্রথমার্ধে উসমাল ডাম্বেলের গোলের পর দ্বিতীয়ার্ধে ভিটিনহা ও কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে ৪-১ গোলে জয় নিয়ে সেমিফাইনালে পা রাখে পিএসজি।

মঙ্গলবার রাতে ইস্তা দিও অলিম্পিক স্টেডিয়ামে খেলার ১২ তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে লামিন ইয়ামালের বাড়ানো বলে দারুণ ফিনিসিংয়ে বল জালে পাঠান প্রথম লেগে জোড়া গোল করা রাফিনিয়া। এরপর ২৯ মিনিটে লাল কার্ড থেকে মাঠ ছাড়েন আরাউহো। ৪০ মিনিটে পিএসজিকে সমতায় ফেরান উসমান ডাম্বেলে।

দ্বিতীয়ার্ধে ৫৪তম মিনিটে ডিবক্সের বাইরে থেকে দারুণ গোলে পিএসজিকে এগিয়ে দেন ভিটিনহা।  এরপর ৬১ মিনিটে পেনাল্টি থেকে গোল করার পর ৮৯তম মিনিটে ফের গোল করে দলের জয় নিশ্চিত করেন এমবাপ্পে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পেনাল্টিকে কেন্দ্র করে চেলসি খেলোয়াড়দের ধাক্কাধাক্কি 

Published

on

দ্বিতীয়ার্ধে ৬৪ মিনিটে বক্সের ভেতর কোল পালমার ফাউলের শিকার হলে পেনাল্টি পায় চেলসি।  রেফারি সিদ্ধান্ত জানোর পর বল ছিল মালো গুস্তোর হাতে। তাঁর কাছ থেকে বল নিতে ছুটে যান ননি মাদুয়েকে এবং নিকোলাস জ্যাকসন। তবে জ্যাকসনকে পেছনে ফেলে থাবা দিয়ে বলটি কেড়ে নেন মাদুয়েকে। এরপর শুরু হয় মাদুয়েকে ও জ্যাকসনের মধ্যে বাক বিতণ্ডা।  গুস্তো চেষ্টা করেন জ্যাকসনকে থামাতে, তবে জ্যাকসন কানেই নিচ্ছিলেন না গুস্তোর কথা।

এরপর দুজনের বিবাদ মেটাতে আসেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা। অভিজ্ঞ সিলভা কোনো রকমে বুঝিয়ে–সুঝিয়ে জ্যাকসনকে সরিয়ে নেন।  বল তখন মাদুয়েকের কাছ। এমন সময় সেই বল নিতে এগিয়ে আসেন পালমার ও  অধিনায়ক কনর গ্যালাগার।  পালমার এসেই বলের দিকে হাত বাড়ালে বল অন্য দিকে নেওয়ার চেষ্টা করেন মাদুয়েকে।  এর মধ্যেই গালাগার বল কেড়ে নিয়ে তুলে দেন পালমারের হাতে।

পালমার বল হাতে নিতেই আবার বল নিতে ছুটে আসেন জ্যাকসন।  এ সময় জ্যাকসনকে হাত দিয়ে ধাক্কা দিয়ে সরিয়ে দেন পালমার।  স্পট কিক নেওয়ার জন্য পালমার বল বসানোর সময় গ্যালাগার একরকম জোর করে সরিয়ে দেন জ্যাকসন ও মাদুয়েকেকে।

পরে পেনাল্টি থেকে প্রথমার্ধেই হ্যাট্রিক করা পালমার নিজের চতুর্থ গোলটি করেন।  শেষ পর্যন্ত স্ট্যামফোর্ড ব্রিজে এভারটনের বিপক্ষে চেলসি ম্যাচটি জিতেছে ৬-০ গোলে।  তবে বড় জয়ের পরও ম্যাচে খেলোয়াড়দের এমন আচরণ নিয়ে হতাশা প্রকাশ করেছেন চেলসি কোচ পচেত্তিনো। পালমারেরই পেনাল্টি নেওয়া কথা ছিল বলে জানান আর্জেন্টাইন এ কোচ।

“পেনাল্টি গ্রহণকারী হলেন পালমার। এটা পালমারকেই সিদ্ধান্ত নিতে হবে যে সে বলটি সতীর্থকে দিতে চায় কিনা। এটা ঠিক করা গুরুত্বপূর্ণ।  আমরা সবাই একমত যে জ্যাকসন ও মাদুয়েকে ভুল করেছে। এই ধরনের আচরণ আমরা দেখাতে পারি না। কোনোভাবেই না। মনে হচ্ছিল ওরা স্কুলের বাচ্চা। কনর গ্যালাগার খুব ভালোভাবে পরিস্থিতি সামলে নিয়েছে।”

Advertisement

বড় জয় পেলেও  পয়েন্ট তালিকায় ভালো অবস্থানে নেই চেলসি।  ৩১ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে অবস্থান করছে তালিকার নয় নম্বরে।  অবশ্য আটে থাকা ওয়েস্ট হামের চেয়ে দুটি ম্যাচ কম খেলেছে ব্লুজরা।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

এক ম্যাচেই মেসির ছেলের ৫ গোল

Published

on

লিওনেল মেসির ফ্রি–কিকের মতো ফ্রি–কিক নিচ্ছেন তার মেজ ছেলে মাতেও। বক্সের বাইরে থেকে বাঁকানো সেই ফ্রি–কিক যেভাবে জড়িয়েছে জালে তা দেখে মনে হচ্ছে যেন ফ্রি-কিকটি মেসিই নিলেন।

শুধু গোল করাতেই নয় মাতেও উদ্‌যাপনও করেছেন বাবা মেসির মতো করে। গোল করে দৌড়ে গিয়ে গ্যালারির দিকে ছুড়ে দিচ্ছেন উড়ন্ত চুমো।

শুধু এই ফ্রি-কিক গোলটিই নয়। এই ম্যাচে মাতেও একাই করেছেন ৫ গোল। তবে বাবা মেসির সাথে মাতেও অমিল একটি জায়গায়। মেসির মতো বাঁ পায়ে গোল করেন না মাতেও। সব গুলো গোলই করেছেন ডান পায়ে।

মেসি ইন্টার মায়ামিতে খেলায় তাঁর তিন ছেলে থিয়াগো, মাতেও এবং চিরোও যুক্তরাষ্ট্রের ক্লাবটির বিভিন্ন বয়সভিত্তিক দলে খেলছে। সেখানেই এক ম্যাচে বাবার মতো ফুটবল নৈপুণ্য দেখিয়ে ফুটবল বিশ্বেরই নজর কেড়েছে মাতেও।

মায়ামির অনূর্ধ্ব–৯ দলের হয়ে মাতেওর ১ ম্যাচেই করা ৫ গোলের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। মেসির ছেলেদের ফুটবল নৈপুণ্য ভাইরাল হওয়ার ঘটনা অবশ্য এটিই প্রথম নয়। এর আগে মেসির বড় ছেলে থিয়াগোর গোল করার দক্ষতাও ছড়িয়ে পড়েছিল নেট দুনিয়ায়।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়40 mins ago

‘কুকি-চিন সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত অভিযান চলবে’

কেএনএফ (কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের) সদস্যরা শান্তির পথে ফিরে না আসা পর্যন্ত পাহাড়ে যৌথ অভিযান অব্যাহত থাকবে। তবে আলোচনার পথ এখনও...

জাতীয়54 mins ago

১ ঘণ্টা বন্ধ থাকবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য জন্য এক ঘণ্টা বন্ধ থাকবে। এজন্য ইন্টারনেটের ধীরগতির কারণে ভোগান্তিতে পড়বেন গ্রাহকরা।...

গর্ভবতী মহিলা গর্ভবতী মহিলা
বাংলাদেশ1 hour ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। আর এমন তাপদাহ পরিস্থিতিতে একটু উল্টোপাল্টা খাবার খেলে যে অচিরেই পেট ফেঁপে যাবে, তা তো...

দুর্ঘটনা1 hour ago

টোলপ্লাজায় অটোরিকশা ও প্রাইভেটকারকে ট্রাকের ধাক্কা, নিহত বেড়ে ১৪

ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে। নিহত ১৪ জনের মধ্যে ৭ জন পুরুষ,...

পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী
জাতীয়2 hours ago

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

বিবিএনজে চুক্তি অনুমোদন এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল বরাদ্দের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। গ্রিসের...

জাতীয়2 hours ago

ইরান-ইসরায়েল হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

ইরান-ইসরায়েল হামলার সম্ভাব্য প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের দিকে সংশ্লিষ্টদের...

জাতীয়2 hours ago

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা

তৃতীয় ধাপের ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলা পরিষদে আগামী ২৯ মে নির্বাচন অনুষ্ঠিত...

জনদুর্ভোগ2 hours ago

জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প ডিএসসিসির

আশা করি এবার আর জলাবদ্ধতা থাকবে না। নিউমার্কেট এলাকার জন্য নতুন প্রকল্প নিয়েছি। নিউমার্কেট এলাকার জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প গ্রহণ...

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়4 hours ago

উপজেলা নির্বাচনে ৩য় ধাপের তফসিল ঘোষণা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করছেন নির্বাচন কমিশন। বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে দ্বিতীয়...

দুর্ঘটনা4 hours ago

ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১২

ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১২ নিহত হয়েছেন। সিমেন্টবাহী ওই ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে চলে যায়।...

Advertisement
দেশজুড়ে1 min ago

আট হাজার ভুয়া মুক্তিযোদ্ধা সনাক্ত!

জাতীয়40 mins ago

‘কুকি-চিন সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত অভিযান চলবে’

সৌন্দর্য
লাইফস্টাইল40 mins ago

চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

জাতীয়54 mins ago

১ ঘণ্টা বন্ধ থাকবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল

বিনোদন58 mins ago

শিল্পীদের নির্বাচনে লড়ছেন যেসব তারকা

গর্ভবতী মহিলা
বাংলাদেশ1 hour ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

সালমান-খান,-রাখি
বলিউড1 hour ago

সালমানের জন্য কেঁদেই চলেছেন রাখি

দুর্ঘটনা1 hour ago

টোলপ্লাজায় অটোরিকশা ও প্রাইভেটকারকে ট্রাকের ধাক্কা, নিহত বেড়ে ১৪

প্রিয়াঙ্কা
বিনোদন1 hour ago

শুটিং ফ্লোর থেকে রক্তাক্ত ছবি পোস্ট প্রিয়াঙ্কার!

পররাষ্ট্রমন্ত্রী
জাতীয়2 hours ago

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক7 days ago

বিড়াল বাঁচাতে গিয়ে একই পরিবারের ৫ জন নিহত

সৌদি-পতাকা
আন্তর্জাতিক7 hours ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার2 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বাংলাদেশ4 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

ফায়ার-সার্ভিস
জাতীয়5 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

দেশজুড়ে4 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক3 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক3 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

বাংলাদেশ7 days ago

যাত্রীদের মারধরে নয়, চালক-কন্ডাক্টরের মৃত্যু হয় যেভাবে

টুকিটাকি2 days ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল3 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত