Connect with us

ক্রিকেট

অনন্য যে রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব

Avatar of author

Published

on

বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার বিশ্ব ক্রিকেটে রাজত্ব করা অলরাউন্ডার সাকিব আল হাসান। টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক মাঠে নামলেই যেন করে ফেলেন একের পর এক রেকর্ড। বাংলাদেশ ক্রিকেটের অবিসংবাদিত মহারাজ এবার অনন্য এক মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে  ১৩১টি উইকেট সংগ্রহ করেছেন সাকিব। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক হতে তার প্রয়োজন আর মাত্র চারটি উইকেট। এখন পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে ১০৭ ম্যাচে ১০৫ ইনিংস খেলে ১৩৪ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। তাই আর মাত্র চার উইকেট শিকার করলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার শীর্ষে থাকবেন সাকিব। অন্যদিকে ৮০ ম্যাচে ১২৯ উইকেট নিয়ে তালিকার তিনে আছেন আফগানিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক রশিদ খান।

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে সাকিবের নেতৃত্বাধীন বাংলাদেশ। সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার (২৯ মার্চ) সিরিজের দ্বিতীয় এবং শুক্রবার (৩১ মার্চ) সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের শিবির। তাই চলতি সিরিজের চারটি উইকেট নিতে পারলেই সাকিব টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে নাম লেখাবেন।

২০০৬ সালে অভিষিক্ত সাকিব টাইগারদের অবিচ্ছেদ্য অংশ হিসেবেই আছেন। ক্রিকেটের সব স্তরেই সফলতার স্বাক্ষর রেখে যাচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। পুরো ক্যারিয়ারে অসংখ্য মাইলফলকে শোভা পেয়েছেন সাকিবের নামফলক।

সাকিব একমাত্র বাংলাদেশি ক্রিকেটার, যিনি টি-টোয়েন্টিতে সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিনে জায়গা করে নিয়েছেন। আইসিসির দেওয়া টি-টোয়েন্টির সর্বকালের সেরাদের তালিকায় শীর্ষে আছেন শেন ওয়াটসন। এই অজি ক্রিকেটার ৫৫৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন। দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তানি অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। এই পাকিস্তানির রেটিং পয়েন্ট ৪১২। তালিকার তিন নম্বরে জায়গা সাকিবের। এই টাইগার অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৪০৮।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

পন্টিংদের কোচ হওয়ার প্রস্তাব দেয়নি বিসিসিআই, জানালেন জয় শাহ

Published

on

জাতীয় দলের জন্য প্রধান কোচ খুঁজছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সম্প্রতি শোনা যায়, রিকি পন্টিংকে প্রস্তাব দিয়েছিল ভারতীয় বোর্ড। যা পন্টিং নিজেই আলোচনা করেছেন আইসিসি রিভিউ’তে। এই পাত্রে নাম উঠেছিল জাস্টিন ল্যাঙ্গারের। তবে বিসিসিআই সেক্রেটারি দিয়েছেন নতুন খবর। জানিয়েছেন, কোনো সাবেক অস্ট্রেলিয়ানকে কোচ হওয়ার প্রস্তাব দেয়নি তারা।

ভারতের বর্তমান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন রাহুল দ্রাবিড়। তার দায়িত্ব শেষ হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। সেই দায়িত্ব শেষে আর নতুন করে কোচ হিসেবে আসবেন না তিনি। তাই নতুন কোচের খোঁজ করছে বিসিসিআই।

সম্প্রতি পন্টিং জানিয়েছেন, তাকে ভারতীয় বোর্ড কোচ হওয়ার প্রস্তাব দেয়। তবে তার বর্তমান অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ হচ্ছে না এই দায়িত্ব। ফলে এখন জাতীয় দলে কোচ হয়ে আসবেন না তিনি। এদিকে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ জানান, “আমি অথবা বিসিসিআই কেউ কোন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে কোচ হওয়ার জন্য বলিনি।”

পন্টিং ও ল্যাঙ্গার দুজনেই আইপিএলে প্রধান কোচের দায়িত্বে ছিলেন। পন্টিং দিল্লি ক্যাপিটালসের হয়ে, অন্যদিকে ল্যাঙ্গার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে। এরমধ্যে গৌতম গম্ভীরকে কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বিসিসিআই। যিনি কোলকাতা নাইট রাইডার্সে মেন্টর হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ধোনির খেলা বন্ধ করার কোনো কারণ নেই: কাইফ

Published

on

মহেন্দ্র সিং ধোনি আরো কিছুদিন খেলে যাবেন, এমন দেখার আশা অনেকের। চেন্নাই সুপার কিংসের জার্সিতে ধোনিকে দেখতে যেন সবার আনন্দ। ভারতের জার্সিতে যেহেতু আর সুযোগ নেই। সেই সময়টা পেরিয়ে এসেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। এবার ভারতের সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ জানালেন ধোনির বিষয়ে তার অভিব্যক্তি।

আইপিএলের চলতি মৌসুম খেলেছেন ধোনি। দলের যাওয়া হয়নি প্লে-অফে। যদিও একেবারে কাছাকাছি গিয়েছে চেন্নাই। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটি জিতলেই হয়ে যেত। তেমনটি হয়নি বলেই আপাতত ধোনিকে নিয়েই যত আলোচনা। এই আসর তো শেষ, আগামী আসর খেলা হবে তো?

পিটিআই প্রকাশিত একটি ভিডিওতে কাইফ বলেছেন, “কেন সে ফিরে আসবে না? সে ফিট আছে, সে রান করছে, ছক্কা হাঁকাচ্ছে এবং কোনো কারণ নেই তার খেলা বন্ধ করার। এটা তার উপরই নির্ভর করছে। আমরা ধোনির পরিকল্পনা বলতে পারি না।“

সম্প্রতি চেন্নাই এর প্রধান নির্বাহী কথা বলেছেন ধোনির বিষয়ে। তিনি জানিয়েছেন, ধোনি পরের মৌসুম চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন বলে তারা ‘খুব খুব’ আশাবাদী।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন জিরু

Published

on

ফ্রান্স জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন অলিভিয়ের জিরু। ২০২৪ ইউরো শেষে জাতীয় দল থেকে বিদায় নিবে ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জিরু। ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপ’কে তিনি নিজেই এক সাক্ষাৎকারে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন জিরু। ফ্রান্সের জার্সিতে এখন পর্যন্ত ১৩১ ম্যাচ খেলে করেছেন ৫৭ গোল করেছেন বয়স ৩৭ বছর পেরোনো এই স্ট্রাইকার।

নিজের বিদায় নিয়ে ‘লেকিপ’কে জিরু বলেছেন, ‘লা ব্লুজদের হয়ে এটি আমার শেষ প্রতিযোগিতা হতে যাচ্ছে। আমি এটাকে অনেক মিস করব। আমাদের তরুণদের জন্য পথ করে দিতে হবে। পাশাপাশি এক মৌসুমে অনেক বেশি খেলা হয়ে যাচ্ছে কি না, সেদিকেও খেয়াল রাখতে হবে। আমার ভারসাম্য খুঁজে নিতে হবে।’

জিরু আরও বলেন, ‘আমার মনে হয়, এখনো আমার হাতে দুই বছর সময় আছে। কিন্তু আমার দৃষ্টিতে ফ্রান্সের হয়ে আমার ক্যারিয়ার শেষ পর্যায়ে এসেছে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত