Connect with us

শিক্ষা

যোগদানের আড়াই মাস পরও বেতন হয়নি ৩৭ হাজার শিক্ষকের

Avatar of author

Published

on

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

বিজ্ঞপ্তির প্রায় দেড় বছর পর নিয়োগ পাওয়া প্রাথমিক ও প্রাক প্রাথমিকের ৩৭ হাজার শিক্ষকের বেতন আটকে আছে। যোগদান করার আড়াই মাসেও তাদের বেতন ছাড় করতে পারেনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অন্যদিকে বেতন না হওয়ায় ঈদ বোনাস ও বৈশাখ ভাতাও আটকে গেছে তাদের।

ঈদের আগে বৈশাখী ভাতা এবং ঈদ বোনাস ছাড়ের তোড়জোড় চলছে। শেষ পর্যন্ত এটিও সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয়ে শিক্ষকরা। এজন্য মন্ত্রণালয় অধিদপ্তরকে আর অধিদপ্তর মন্ত্রণালয় দোষারোপ করছে।

জানা গেছে, চলতি বছর দেশের ইতিহাসের সর্ববৃহৎ সার্কুলারে একবারে প্রায় সাড়ে ৩৭ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হয়। নিয়োগের আড়াই মাসেও শিক্ষকদের বেতনশিট তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠাতে পারেনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও গণশিক্ষা মন্ত্রণালয়। ‌এ জন্য অধিদপ্তর মন্ত্রণালয়কে আর মন্ত্রণালয় অধিদপ্তরকে দোষারোপ করছে।

এ নিয়ে দেশজুড়ে শিক্ষকদের তোলপাড় শুরু হওয়ায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ডিপিই ও অর্থ মন্ত্রণালয় বৈঠকে বসতে যাচ্ছে আগামীকাল রোববার (৯ এপ্রিল)। এ বৈঠকে ঈদের আগে শিক্ষকদের বেতন-ভাতা প্রদান নিয়ে আলোচনা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে শিক্ষকদের দাবির মুখে ঈদের আগে ঈদ বোনাস ও বৈশাখী ভাতা ছাড়ের তোড়জোড় শুরু হয়েছে। ঈদের ১৫ দিন‌ আগে তথ্য সংগ্রহে মাঠে নেমেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তথ্য সংগ্রহ করে ঈদের আগে আদৌ ভাতা ও বোনাস দেওয়া যাবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন শিক্ষকরা‌।

Advertisement

গেলো সোমবার (৩ এপ্রিল) অধিদপ্তরের উপ-পরিচালক (অর্থ) এইচ এম আবুল বাশার সব জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে সাত ধরনের তথ্য চেয়ে চিঠি দিয়েছেন। চিঠিতে প্রত্যেক জেলায় সদ্য যোগ দেওয়া শিক্ষক সংখ্যা, গত ঈদুল আজহায় কত সংখ্যক শিক্ষক উৎসব ভাতা পেয়েছেন, শিক্ষা ভাতাপ্রাপ্ত শিক্ষকদের প্রকৃত সংখ্যাসহ সাত ধরনের তথ্য চাওয়া হয়েছে।

শিক্ষকরা জানান, শেষ সময়ে এসে এ ধরনের তথ্য সংগ্রহ করে আদৌ উৎসব ভাতা দেওয়া সম্ভব হবে না। ঈদের আগে এ ভাতা না পেলে পরে তা পাওয়ায় নজির নেই।

এদিকে নতুন করে যোগ দেয়া শিক্ষকরা বেতন ভাতা না পেয়ে অসহায় দিন যাপন করছেন। কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলা শারমিন আক্তার নামে এক শিক্ষক বলেন, চাকরিতে যোগ দিলাম আড়াই মাস। এখন পর্যন্ত বেতন হয়নি। সামনে ঈদ। এখন ঈদ বোনাস যদি না পাই তাহলে সংসারে মুখ দেখাব কীভাবে।

তিনি বলেন, বিষয়টি উপজেলা ও শিক্ষা অফিসের কাছে জানতে চাইলে তারা কোনো সদুত্তর দিতে পারেননি। তারা বলছেন, অর্থ ছাড় হয়েছে। কিন্তু কবে শিক্ষকরা বেতন পাবেন তারা সেটা জানেন না। নতুন যোগদান করা শিক্ষকরাও একাধিকবার ফোন করে তাদের বেতনের তথ্য জানতে চাচ্ছেন কিন্তু তারা কোনো নির্দিষ্ট তারিখ জানাতে পারছেন না।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কর্মকর্তারা বলছেন, এ শিক্ষকদের জানুয়ারি থেকে জুন মাসের বেতন ছাড় করেছে ডিপিই। মোট ছাড়কৃত অর্থের পরিমাণ ২৫৯ কোটি ৫৭ লাখ ১১ হাজার। এর মধ্যে মূল বেতন প্রায় ১৪০ কোটি ৭৭ লাখ টাকা, বাড়ি ভাড়া প্রায় ৬৩ কোটি ৫১ লাখ, চিকিৎসা ভাতা প্রায় ১৯ কোটি ১৯ লাখ, উৎসব ভাতা প্রায় ২৬ কোটি ৫৬ লাখ, নববর্ষ ভাতা প্রায় পাঁচ কোটি ৩১ লাখ, টিফিন ভাতা প্রায় দুই কোটি ৫৫ লাখ, শিক্ষা ভাতা প্রায় ৭৩ লাখ, যাতায়াত ভাতা প্রায় সাত লাখ ৬৬ হাজার ও হাওর/দ্বীপ/চর ভাতা ৮৫ লাখ টাকা।

Advertisement

কিন্তু অর্থ মন্ত্রণালয় এই টাকা ছাড় করেনি। অধিদপ্তরের কর্মকর্তারা এজন্য মন্ত্রণালয়কে দোষারোপ করছে। তাদের ভাষ্য, অর্থ মন্ত্রণালয় থেকে কিছু তথ্য চাওয়া হয়। সে তথ্য সরবরাহ না করায় অর্থ মন্ত্রণালয় বেতন ভাতা ছাড় করেনি।মন্ত্রণালয় বলছে. অধিদপ্তর যে তথ্য দিয়েছে সেখানে কিছু গরমিল পাওয়া গেছে। এ তথ্য বারবার চাওয়ার পরেও অধিদপ্তর সেসব তথ্য দিতে পারেনি। সেজন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো সম্ভব হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বাজেট শাখার কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।

ডিপিইউপ পরিচালক (অর্থ) এইচ এম আবুল বাশার বলেন, আমাদের কাছে যে তথ্য চাওয়া হয়েছে তা যথাসময়ে গণশিক্ষা মন্ত্রণালয়কে পাঠানো হয়েছে। ‌

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার শিক্ষা কর্মকর্তা সৈয়দা নার্গিস আক্তার জানান, তার উপজেলায় রাজস্ব খাতের শিক্ষকদের বেতন বোনাস দেয়া হলেও প্রাক প্রাথমিকের শিক্ষকদের বেতন দেয়া যায়নি। আইবাস প্লাসে বরাদ্দের টাকা আসলেও কোড সংক্রান্ত জটিলতায় প্রাক প্রাথমিকের শিক্ষকদের বেতন দেয়া সম্ভব হয়নি।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

শিক্ষা

শনিবার থেকে যথারীতি শ্রেণিকক্ষে পাঠদান চলবে

Avatar of author

Published

on

তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী শনিবার (৪ মে) থেকে যথারীতি শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চলবে।

আজ বৃহস্পতিবার (২ মে) দুপুরে শিক্ষা মন্ত্রণালয় জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের এ তথ্য জানিয়েছেন।

এদিকে হাইকোর্টের নির্দেশনা মেনে আজ বৃহস্পতিবার দেশের মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখে শিক্ষা মন্ত্রণালয়।

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ শেষে গেলো ২১ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলা হয়নি শিক্ষাপ্রতিষ্ঠান।

পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

প্রাথমিক বিদ্যালয় খোলা নিয়ে যে নির্দেশনা মন্ত্রণালয়ের

Avatar of author

Published

on

নির্দেশনা

আদালতের নির্দেশে আগামী রোববার (৫ মে) থেকে খুলে দেয়া হবে প্রাথমিক বিদ্যালয়গুলো। তীব্র তাপপ্রবাহ যেসব শর্তে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা রাখার কথা, সেসব শর্তেই বিদ্যালয়গুলো খুলবে।

বৃহস্পতিবার (২ মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রচণ্ড দাবদাহের মধ্যে গেলো রোববার (২৮ এপ্রিল) থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়া হয়। তখন ক্লাসের সময় কমিয়ে এনে কয়েকটি শর্ত  দিয়ে বিজ্ঞপ্তিও জারি করা হয়। পরের দিন সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বন্ধের নির্দেশ দেন। পরে মন্ত্রণালয় থেকে সারা দেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

রোববার স্কুল খোলার পর বিজ্ঞপ্তিতে যেসব নির্দেশনা দেয়া হয়-

  •  এক শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।
  • দুই শিফটে পরিচালিত বিদ্যালয়গুলোয় প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট সকাল পৌনে ১০টা থেকে থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।
  •  তাপ প্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে।
  • উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্টদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতর হতে প্রেরিত রুটিন বিবেচনায় নিয়ে উপজেলা ভিত্তিক শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য সাপ্তাহিক রুটিন প্রণয়ন করবেন।
  • পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রাক্‌-প্রাথমিক শ্রেণির কার্যক্রম বন্ধ থাকবে।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। শিক্ষকদের চলমান আন্দোলনের কারণে বন্ধের এই সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ৯২তম জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় ও হলসমূহ অনির্দিষ্টকালের জন্য বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তীতে আলাপ-আলোচনার মাধ্যমে শিক্ষকদের দাবি-দাওয়া ও গত ২৮ এপ্রিলের ঘটনা তদন্তে দুটি পৃথক কমিটি গঠন করা হবে। তবে দেশের ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে জিএসটি অ্যাডমিশন সিস্টেম বা গুচ্ছ ভর্তি পরীক্ষাগুলো চলবে।

আবাসিক হল বন্ধ রাখার কারণ জানতে চাইলে এক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে জানান, ‘উপাচার্য দাবি করেছেন আবাসিক হলগুলোতে প্রচুর অস্ত্র ডুকতেছে। শিক্ষার্থীদের টাকা দেওয়া হচ্ছে। এতে এখানে অন্যরকম ঘটনা ঘটে যেতে পারে।’

তবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহফুজুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষকদের আন্দোলন দমানোর জন্য ভিসি ক্যাম্পাস বন্ধ করে দিল। আমরা এতদিন সংকটের কথা বলছিলাম, তিনি বলছিলেন কোন সংকট নেই। তাহলে সিন্ডিকেট সভায় সংকট আছে বলে কেন ক্যাম্পাস বন্ধ হলো?’

Advertisement

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক আরও বলেন, ‘ভিসি মুখে শিক্ষার্থীদের কথা বললেও আসলে শিক্ষার্থীদের কথা চিন্তা করে না। আমরা মানববন্ধনে বলছি খুবই শীগ্রই ক্লাসে ফিরবো কিন্তু তিনি সিন্ডিকেটের ক্ষমতা বলে সবকিছু বন্ধ করে দিলেন। বর্তমানে প্রায় ডিপার্টমেন্টে সেমিস্টার ফাইনাল চলতেছে। ক্যাম্পাস বন্ধ হওয়ার কারণে সব পরীক্ষা স্থগিত হয়ে গেছে, এতে ক্ষতিগ্রস্ত হলো শিক্ষার্থীদের।’

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ26 mins ago

নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি

মায়ানমারের বিচ্ছিন্নবাদী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে। তাদের ফেরত আনতে প্রক্রিয়া শুরু হয়েছে...

জাতীয়34 mins ago

নির্বাচনে কাউকে প্রভাব বিস্তার করতে দেয়া হবে না: রাশেদা সুলতানা

নির্বাচনী আইন যারা মানবেন না, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন আইনী ব্যবস্থা নেবে। নির্বাচন কমিশন কিন্তু এতো দুর্বল নয়। প্রভাবশালীরা নির্বাচনে...

আইন-বিচার4 hours ago

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

মিরপুর মডেল থানার মামলায় চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার প্রতারণার আশ্রয় নিয়ে জাল মৃত্যু সনদ তৈরির...

চাল চাল
জাতীয়5 hours ago

চাল ছাঁটাই ও পলিশ বন্ধে আইন করা হয়েছে: খাদ্যমন্ত্রী

চাউলের যে পুষ্টিগুন থাকে অতিরিক্ত ছাঁটাইয়ে ও পলিশ কারণে নষ্ট হয়ে যায়। তাই চাল ছাঁটাইয়ের সময় রাইস মিলে পলিশ বন্ধে...

সাবেক-অ্যাটর্নি-জেনারেল-এ-জে-মোহাম্মদ-আলী সাবেক-অ্যাটর্নি-জেনারেল-এ-জে-মোহাম্মদ-আলী
আইন-বিচার5 hours ago

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী মারা...

নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন কমিশনার মো. আলমগীর
জাতীয়5 hours ago

প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসলেই দায়িত্ব থেকে বাদ : ইসি আলমগীর

উপজেলা নির্বাচনে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রার্থী অভিযোগ করলেই প্রমাণ ছাড়াই তাকে দায়িত্ব থেকে বাদ দেয়া হবে।অ...

ড.-ইউনুস ড.-ইউনুস
আইন-বিচার6 hours ago

আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে: ড. ইউনূস

আমি নাকি ওয়ার্ল্ড ব্যাংকের টাকা আত্মসাৎ করেছি। আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে। এরকম অনেক কটু কথা বড় বড় প্রোগ্রামে...

ডিবি-হারুন,-মিল্টন ডিবি-হারুন,-মিল্টন
অপরাধ7 hours ago

রিমান্ডে নিয়ে মিল্টনের সব অপকর্ম বের করবো: হারুন

মানবতার সেবক হিসেবে পরিচিত ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত একটি মামলা হয়েছে। মামলায়...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ7 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩১ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়7 hours ago

জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব : প্রধানমন্ত্রী

নির্বাচন নিয়ে অনেক কিছু হয়েছে, যাতে নির্বাচনটা না হয়। আমার শক্তি দেশের জনগণ। জনগণের শক্তির ওপর আমি সবসময় বিশ্বাস করেছি...

Advertisement
ঢালিউড26 mins ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

অপরাধ26 mins ago

নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি

জাতীয়34 mins ago

নির্বাচনে কাউকে প্রভাব বিস্তার করতে দেয়া হবে না: রাশেদা সুলতানা

ক্রিকেট42 mins ago

হ্যাটট্রিক হারের স্বাদ পেলো টাইগ্রেসরা, সিরিজ হাতছাড়া

আন্তর্জাতিক51 mins ago

প্রচণ্ড বৃষ্টিপাতে দুবাইয়ে বহু ফ্লাইট বাতিল

অর্থনীতি1 hour ago

ফের কমলো স্বর্ণের দাম

চট্টগ্রাম1 hour ago

পাহাড়ে একের পর এক অপহরণ, ৩ জনকে উদ্ধার করলো এলাকাবাসী

আন্তর্জাতিক1 hour ago

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা দিলো ইরান

ঢালিউড2 hours ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

ক্রিকেট2 hours ago

ভারতকে ১১৮ রানের টার্গেট দিলো বাংলাদেশ

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত