Connect with us

ফুটবল

সিঙ্গাপুরকে হারিয়ে পরের রাউন্ড নিশ্চিত করলো বাংলাদেশ

Avatar of author

Published

on

এএফসি অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে স্বাগতিক সিঙ্গাপুরকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের মেয়েরা। এই জয়ে টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেললো সুলতানা-সুরভীরা।

রোববার (৩০ এপ্রিল) সিঙ্গাপুরের জিলান বাসার স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের বাংলাদেশের দ্বিতীয় ও শেষ ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হয়েছিল গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। খেলতে নামার আগে বেশ চাপেও ছিল বাংলাদেশের মেয়েরা। কারণ পরের রাউন্ডে উঠতে হলে জয়ের বিকল্প ছিল না তাদের। ম্যাচ ড্র হলে স্বাগতিক সিঙ্গাপুর পরের বাছাই নিশ্চিত করতো।

তবে সেটা হয়নি। ম্যাচের ২০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন সুরভী আকন্দ প্রীতি। এই গোলের লিড নিয়েই বিরতিতে যায় বাংলাদেশ। বিরতির পরও খেলার খেলায় অধিপত্য বিস্তার করে খেলে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের দশ মিনিট পর আরেকবার পেনাল্টি পায় বাংলাদেশ। এবারও শট নেন প্রীতি। আবারও গোল করলে বাংলাদেশের পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা বাড়ে। ৬২ মিনিটে সুলতানা আক্তার আরেকটি গোল করলে বাংলাদেশের জয় সুনিশ্চিত হয়।

এএফসি অ-১৭ নারী চ্যাম্পিয়নশীপ বাছাইয়ের রাউন্ড-১ এ ৮ গ্রুপে ২৯ দেশ অংশ নিয়েছে। আট গ্রুপের চ্যাম্পিয়ন দল রাউন্ড-২ বাছাই খেলবে। আগামী ১৬-২৪ সেপ্টেম্বর আট দল দুই গ্রুপে ভাগ হয়ে রাউন্ড-২ বাছাইয়ে খেলবে।

Advertisement

বাছাইয়ের পরবর্তী গ্রুপিং এবং ভেন্যু পরবর্তীতে নির্ধারণ হবে। বাছাইয়ের রাউন্ড -২ এর দুই গ্রুপের দুই চ্যাম্পিয়ন, রানার্স আপ আগামী বছর ৭-২০ এপ্রিল ইন্দোনেশিয়ায় চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা কোচ গার্দিওলা

Published

on

ইংলিশ প্রিমিয়ার লিগের (২০২৩-২৪) মৌসুমের সেরা কোচ নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা। প্রতিযোগিতা করতে হয়েছে লিগের বাকি পরিশ্রমী কোচদের সাথে; মাইকেল আরতেতা, ইয়ুর্গেন ক্লপ, উনাই এমেরি, আন্দোরি ইরাওলা ছিল সেখানে। ম্যানচেস্টার সিটি জিতে নিয়েছে মৌসুমের শিরোপা, আর সেই ক্লাবে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন গার্দিওলা। এখানে অনেক বিষয় পরিস্কার হয়ে যায়।

ইউরোপের শীর্ষ লিগগুলোর কোনো দল টানা ৪ বার শিরোপা জেতেনি। তা গার্দিওলার ম্যানসিটি করে দেখিয়েছে। এই স্প্যানিশ কোচের অধীনে মোট ৬ বার লিগ জিতেছে সিটি। তার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি আছে সিটির।

সেরা কোচের পুরস্কার জিতে নিজের অভিব্যক্তি জানিয়েছেন গার্দিওলা। তিনি বলেন, “এই খেলোয়াড়গুলোর কোচ হতে পেরে, দারুণ সব কোচ ও সহকারীদের সাথে কাজ করতে পেরে আমি গর্ববোধ করি। টানা চার মৌসুম শিরোপা জেতা আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবের অধ্যায়। এটা বিশ্বের সবচেয়ে কঠিন লিগ, আমাদের সাথে যারা প্রতিযোগিতা করেছে; সবাই অবিশ্বাস্য ফুটবল খেলেছে।”

গার্দিওলার সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি থাকলেও, তার কণ্ঠ কিছুটা ক্লান্ত। তিনি অনেককিছুই জিতেছেন। এখন কী করার থাকে আর, তা খুঁজছেন। কিছুটা অনুপ্রেরণা দরকার হয় বোধহয় এই সময়গুলোতে।

ম্যান সিটির হয়ে ফিল ফোডেন মৌসুমের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফুটবলকে টনি ক্রুসের বিদায়

Published

on

ফুটবলকে অবশেষে বিদায় বলার সময় জানালেন টনি ক্রুস। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেই শেষ জানাবেন ক্রুস। আর জার্মানির হয়ে আসন্ন ইউরো ২০২৪ পর্যন্ত খেলবেন তিনি। এমন সিদ্ধান্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সট্রাগ্রামে জানিয়েছেন এই তারকা ফুটবলার।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা একবার দিয়েছিলেন ক্রুস। তবে ঠিকই ফেব্রুয়ারিতে ফিরে এসেছিলেন দলের প্রয়োজন ও কোচের ডাকে। এরপর জার্মানির হয়ে ম্যাচ খেলেছেন তিনি।

বিশ্বকাপের জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। সেই দলে আছেন ক্রুস। আর মাদ্রিদের এক অবিচ্ছেদ্য অংশ তিনি। চলতি মৌসুম দিয়ে তার মেয়াদ শেষ হতো। এরপর চুক্তি বাড়ানো নিয়ে হতে পারতো আলোচনা, তবে তেমন আর সুযোগ দিলেননা এই মিডফিল্ডার।

 

View this post on Instagram

 

A post shared by Toni Kroos (@toni.kr8s)

Advertisement

রিয়ালের হয়ে ক্যারিয়ারে ইতি টানার ইচ্ছা ছিল ক্রুসের। সেই আশাও পূরণ হচ্ছে তার। তিনি বলেন, “এই গ্রীষ্মে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর একজন সক্রিয় ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ার শেষ হবে। যেমনটা আমি সবসময় বলতাম। রিয়াল মাদ্রিদ আমার বর্তমান ও ক্যারিয়ারের শেষ ক্লাব হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দল ঘোষণা করলো আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার আগে ৯ জুন ইকুয়েডর ও ১৪ জুন গুয়েতেমালার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।  ম্যাচ দুটিকে সামনে ২৯ সদস্যের দল ঘোষণা করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের কোচ লিওনেল স্কালোনি।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে এই স্কোয়াড ঘোষণা করে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।  ঘোষিত স্কোয়াডে লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনার এ দলে জায়গা হয়নি বিশ্বকাপজয়ী দলের সদস্য এএস রোমা তারকা পাওলো দিবালার।   তবে আছে অভিজ্ঞ আনহেল দি মারিয়া

আগামী ২০ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে মহাদেশীয় টুর্নামেন্ট শুরু করবে আরেটিনা।  গ্রুপ ‘এ’তে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা দের অন্য দুই প্রতিপক্ষ আছে পেরু ও চিলি।

 আর্জেন্টিনা দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, জেরেনিমো রুলি, এমিলিয়ানো মার্তিনেজ।

Advertisement

ডিফেন্ডার: গনজালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, লিওনার্দো বালের্দি, ক্রিস্টিয়ান রোমেরো, জার্মান পেজ্জেয়া, লুকাস কুয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস আকুনা, নিকোলাস তালিয়াফিকো, ভ্যালেন্টিন বারকো।

মিডফিল্ডার: গিদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার, এজেকুয়েল পালাসিওস, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, জিওভান্নি লো সেলসো।

ফরোয়ার্ড: আনহেল দি মারিয়া, ভ্যালেন্টিন কার্বনি, লিওনেল মেসি, আনহেল কোরেয়া, আলেহান্দ্রো গারনাচো, নিকোলাস গঞ্জালেস, হুলিয়ান আলভারেজ ও লাওতারো মার্তিনেজ।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত