Connect with us

ক্রিকেট

আইরিশদের বিপক্ষে মাঝারি সংগ্রহ বাংলাদেশের

Avatar of author

Published

on

আইরিশদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শুরুতে একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। তবে শেষদিকে এসে ‘বার্থডে বয়’ মুশফিকুর রহিমের অর্ধশতকে ২৪৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

মঙ্গলবার ইংল্যান্ডের চেমসফোরডে টস জিতে প্রথম বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে ভালো করতে পারেনি দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন কুমার দাস। প্রথম ওভারেই জস লিটলের বলে খালি হাতে লিটন ফিরলে ১৩ রান করে ফেরেন তামিমও।

ওয়ানডাউনে খেলতে নামা নাজমুল হোসেন শান্তকে নিয়ে সাকিব আল হাসান উইকেটে থিতু হবার আগেই ২০ রান করেই ফিরে যান। এরপর তৌহিদ হৃদয় ও নাজমুল শান্ত মিলে গড়েন ৫০ রানের জুটি।

তবে ক্যাম্ফারকে ঘুরিয়ে তুলে মারতে গিয়ে  ডিপ স্কয়ারে লেগে থাকা ফিল্ডারের কাছে শান্ত তালুবন্ধি হলে ভেঙ্গে যায় জুটি। আউট হওয়ার আগে শান্ত করেন ৪৬ রান। এরপর টিকতে পারেননি হৃদয়ও ফিরে যান ২৭ রানে।

৬ নম্বরে নেমে চাপে পড়া দলের হাল ধরেন আজকের দিনে ৩৬ বছর পূর্ণ করা মুশফিক। তাঁর ৬১ রানের ইনিংসের সাথে মেহেদী মিরাজের ২৭, তাইজুলের ১৪ ও সরিফুল ইসলামের ১৬ রানে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

ওমানের বিলাল গড়লেন ইতিহাস, ঝুলিতে দ্রুততম শত উইকেট

Published

on

ওমান ফাস্ট বোলার বিলাল খান ইতিহাস গড়েছেন। ওয়ানডে ক্রিকেটে একজন পেসার হিসেবে সবচেয়ে দ্রুততম সময়ে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। বিলাল মাত্র ৪৯তম ম্যাচ খেলতে নেমেই শততম উইকেটের দেখা পেয়েছেন। ভেঙে দিয়েছেন শাহীন শাহ আফ্রিদির রেকর্ড।

শাহীন আফ্রিদি ৫১ টি ওডিআই ম্যাচ খেলে ১০০ টি উইকেট সংগ্রহ করেন। এতদিন পর্যন্ত কম ম্যাচ খেলে ওডিআই ক্রিকেটে উইকেটের সেঞ্চুরি করার রেকর্ড আফ্রিদির দখলেই ছিল। নামিবিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে নেমে সেই রেকর্ড নিজের করে নিয়েছেন বিলাল।

স্কটল্যান্ডের মাটিতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় লেগ চলছে। সেখানেই নামিবিয়ার বিপক্ষে খেলতে নেমে ৩ উইকেট সংগ্রহ করেছেন ওমান ফাস্ট বোলার বিলাল। তিনি ৯৮ উইকেট ঝুলিতে রেখে ম্যাচটি খেলতে নেমেছিলেন।

বাঁহাতি এই বোলার নামিবিয়ার জ্যান ফ্রাইলিংক ও অধিনায়ক গারহার্ড এরাসমাসের উইকেট তুলে নিয়ে শততম উইকেটে নিজের জায়গা করে নেন। এরপর জিন পিয়ার কোটজের উইকেট নিয়ে ৫০ রান দিয়ে ৩ উইকেট নিয়ে নিজের বোলিং ফিগার শেষ করেন। ফলে ৪৯ ওডিআই খেলে বিলালের উইকেটসংখ্যা এখন ১০১ টি।

পেসার ও স্পিনার মিলিয়ে বিলালের জায়গা এখন ৩ নম্বরে। নেপালের সন্দ্বীপ লামিচানে ৪২ ম্যাচ খেলে ওডিআই ক্রিকেটে ১০০ উইকেট সংগ্রহ করেছেন। এরপর ৪৪ ম্যাচ খেলে এই তালিকায় আছেন আফগানিস্তানের রশিদ খান। এরপরের জায়গা বিলালের। তালিকার শেষ দুই নাম শাহীন শাহ আফ্রিদি ও মিচেল স্টার্কের।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

চোটে পড়লেন থুশারা, লঙ্কান শিবিরে শঙ্কা

Published

on

শ্রীলঙ্কা ফাস্ট বোলার নুয়ান থুশারা ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন। কারণ হিসেবে জানা যায় তার আঙুল ভেঙে গেছে। থুশারার বদলি হিসেবে দলে অন্তর্ভুক্ত হয়েছেন দিলশান মাদুশঙ্কা।

ক্রিকেট-ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো’কে থুশারার বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীলঙ্কা দলের ম্যানেজার মাহিন্দা হালানগোদা। দলীয় ম্যানেজার আরও জানিয়েছেন, বুধবার ফিল্ডিং অনুশীলন করার সময় আঙুলে চোট পেয়েছেন থুশারা।

বুধবার আরেক ফাস্ট বোলার দুশমান্থ চামিরার ভাগ্যেও একইরকম পরিণতি ঘটেছে। এই ফাস্ট বোলারও চোটের কারণে ছিটকে গেছেন পুরো ভারত সিরিজ থেকে। তার বদলি হিসেবে দলে নেওয়া হয়েছে আসিথা ফার্নান্দোকে।

চলতি বছরে শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলের নিয়মিত মুখ ছিলেন থুশারা। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কানদের হয়ে সেরা বোলারের মধ্যে ছিলেন তিনি। তিন ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৮ টি উইকেট।

এ বছরের শুরুতে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে হ্যাটট্রিক করেছেন থুশারা। সেই ম্যাচে ২০ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন তিনি।

Advertisement

চামিরার পর থুশারার ছিটকে যাওয়া শ্রীলঙ্কার জন্য ভালো খবর নয়। বোলিং লাইন-আপ নিয়ে ভারত সিরিজে ভুগতে হতে পারে স্বাগতিকদের।

আগামী শনিবার (২৭ জুলাই) প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আপাতত ইংল্যান্ডের কোচ হতে আগ্রহী নন মরগান

Published

on

ইংল্যান্ডের কোচ হওয়ার সুযোগ যদি আসেও, এই মুহূর্তে তা নিতে প্রস্তুত নন এউইন মরগান। এমনটি নিশ্চিত করেছেন সাবেক বিশ্বকাপজয়ী এই ইংলিশ অধিনায়ক। ইংল্যান্ডের বর্তমান কোচ ম্যাথু মটের ভবিষ্যৎ নিয়ে উঠছে নানা প্রশ্ন। সেখান থেকে ডালপালা ছড়িয়েছে মরগানের কোচ হওয়া নিয়ে।

মট ইংল্যান্ডের দায়িত্ব নেন ২০২২ সালে। এরপর ৬ মাসের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ইংল্যান্ড দল। এই কোচ সমালোচনায় পড়েছেন সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের ভরাডুবি হওয়ার পর। সেবার ৯ ম্যাচের মধ্যে মাত্র ৩ ম্যাচে জয় পায় ইংলিশরা।

কিছুদিন আগে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল খেলেছে ইংল্যান্ড। তবে সেখানে ভারতের বিপক্ষে পরাজিত হতে হয়েছে তাদের। যদিও সেমিফাইনালে ওঠার এই যাত্রাও সহজ ছিল না দলটির জন্য।

এবার মটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে। ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য টাইমস’ এর একটি প্রতিবেদন প্রকাশ পেয়েছে। যেখানে তারা লিখেছে মট তার দায়িত্বে থাকছেন না। এই দায়িত্বে সম্ভাব্য নাম হিসেবে মরগানের কথা লিখেছে তারা।

এই খবরে অবশ্য কিছুটা আশ্চর্য হয়েছেন মরগান। তিনি বলছেন সময়টা এখনো ঠিক মনে হচ্ছে না তার কাছে। পরিবারকে সময় দিচ্ছেন তিনি, পাশাপাশি ব্রডকাস্টিংয়ের যে দায়িত্ব পালন করছেন- তাতে ইংল্যান্ডের কোচ হওয়ার মতো ব্যস্ত দায়িত্ব নিতে চাচ্ছেন না।

Advertisement

মরগান বলেন, ‘গত কয়েকমাসে আমাকে অনেকবার জিজ্ঞেস করা হয়েছে এই দায়িত্ব নেওয়া প্রসঙ্গে। আমার উত্তর সবসময় এমন যে, সময়টা আমার জন্য ঠিক নয়। হ্যাঁ আমি সামনে কোচ হতে চাই। কিন্তু আমার পরিবার নতুন এবং আমি বাসায় অনেক সময় কাটাই।’

ইংল্যান্ডের বর্তমান কোচ মটকে নিয়ে বিভিন্ন অনুমান করা হচ্ছে। যা ভালোভাবে নিচ্ছেন না মরগান। তিনি মনে করেন, এই বিষয়গুলো সময়ের হাতে ছেড়ে দেওয়া উচিত।

 

এম এইচ//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত