Connect with us

লাইফস্টাইল

যে ফলের বীজে রয়েছে ‘বিষ’…

Published

on

আপেল

আপেল এবং নাশপাতি এই জনপ্রিয় দুটো ফলের বীজে রয়েছে বিষ। প্রতি কেজি আপেলের বীজে ৭০০ মিলিগ্রাম হাইড্রোজেন সায়ানাইড রয়েছে। একটি বীজের গড় ওজন আধ গ্রাম। অর্থাৎ, ২০০টি বীজ খেলে ১৫০ পাউন্ড ওজনের মানুষের মৃত্যু হবে।

আপেলের মতো পুষ্টিকর ফল খুব কমই হয়। কিন্তু এই আপেলের বীজই হতে পারে ভয়ঙ্কর ক্ষতিকর।

শরীরে অত্যধিক মাত্রায় সায়ানাইড গেলে হার্ট ও ব্রেন অচল হয়ে যেতে পারে। কোমায় চলে যাওয়া, এমনকি, মৃত্যুও হতে পারে। শরীরে অল্প পরিমাণে সায়ানাইড গেলে মাথা ধরা, বমি, পেট ব্যথা, দুর্বলতা, খিঁচুনি, অজ্ঞান হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে।

তবে আপেলের সঙ্গে বীজ গিলে ফেললে এই বীজ পরিপাকনালী হয়ে মলদ্বার দিয়ে আস্তই বেরিয়ে যায়। ফলে ভয়ের কোনো কারণ থাকে না। তখন এই বীজের কঠিন আবরণ ভেদ করে সায়ানাইড বাইরে বেরিয়ে আসতে না পারায় বিষক্রিয়া ঘটে না।

বেশি পরিমাণে আপেলের বীজ পেটে গেলে তা ভয়ানক ক্ষতি করতে পারে। বিশেষত শিশুদের ক্ষেত্রে এ সমস্যাটি হতে পারে।

Advertisement

২০১৫ সালের একটি গবেষণা অনুসারে, এক গ্রাম আপেলের বীজে অ্যামিগডালিনের পরিমাণ আপেলের বিভিন্নতার উপর নির্ভর করে। প্রতি কিলোগ্রাম শরীরের ওজনে ১ মিলিগ্রাম সায়ানাইড ক্ষতিকারক। এক একটি আপেলের দানায় থাকে গড়ে ০.৪৯ মিলিগ্রাম সায়ানোজেনিক যৌগ। একটি আপেলে গড়ে ৮টির মতো বীজ থাকে। অর্থাত্‍‌ গোটা আপেলে মোট সায়ানাইডের পরিমাণ দাঁড়াচ্ছে ৩.৯২ মিলিগ্রাম।

সূত্র: হেলথ লাইন

লাইফস্টাইল

ত্বকের উপর ডাবের পানির প্রভাব

Published

on

বসন্ত বা ‘পক্স’ সেরে যাওয়ার পরও সারা গায়ে, মুখে তার গুটির ছাপ রেখে গিয়েছিল। সেই দাগ তুলতে কত কী না করা হয়েছিল। শেষে নানী-দাদীর দেয়া পরামর্শে ঘরোয়া উপায়ে পক্সের দাগ অনেকটাই মিলিয়ে যায়। কী সেই উপায়?

গরম কালে শরীর আর্দ্র রাখার জন্য প্রায় রোজই ডাব খাওয়া হয়। ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজ উপাদানের ঘাটতি পূরণের জন্য। এছাড়া বসন্ত বা ‘পক্স’ নিরাময়ের পর তার গুটির দাগ তোলা থেকে শুরু করে আরও অনেক উপকার পাওয়া যায়, ডাবের পানি থেকে।

পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানি খেলে যেমন শরীরে পানির ঘাটতি পূরণ হয়, তেমন ভিতর থেকে ত্বক ভাল রাখতেও সাহায্য করে। ডাবের পানি খাওয়া এবং মাখা— দু’টিই খুব কাজের। তবে, তার প্রভাব এক এক ধরনের ত্বকের ক্ষেত্রে এক এক রকম।

অতিরিক্ত শুষ্ক ত্বক

নিয়মিত ডাবের পানি খেলে শুষ্ক ত্বক পেলব হয়। ডাবের পানিতে নানা ধরনের খনিজ উপাদান রয়েছে। তবে, ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল অ্যামাইনো অ্যাসিড এবং প্রাকৃতিক কিছু শর্করা। এছাড়া এই পানীয়টি প্রাকৃতিক ইলেকট্রলাইটের উৎস। যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। ডাবের পানি মাখলে ত্বকের শুষ্কতা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

ব্রণ বা ব্রণর দাগ

বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, ডাবের পানিতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদানগুলি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করতে পারে। ব্রণ থেকে হওয়া ক্ষত সারাতেও দারুণ ভাবে কাজ করে এই পানীয়টি। মুখে কোনও রকম ক্ষতের দাগ নিরাময়ে ডাবের পানি এবং হলুদের মিশ্রণও বেশ উপকারী।

ত্বকের তারুণ্য ধরে রাখতে

২০১৫ সালে হওয়া একটি গবেষণা থেকে জানা যায় ডাবের পানির মধ্যে থাকা উপাদানগুলি শরীরে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব নিয়ন্ত্রণ করে। বলিরেখা, কালচে ছোপ, মেচেতার মতো বয়সজনিত উপসর্গগুলিও নিয়ন্ত্রণে থাকে। এই পানীয়ের মধ্যে ভিটামিন সি এবং অ্যামাইনো অ্যাসিড থাকায় ত্বকের জেল্লাও বৃদ্ধি পায়। এ ছাড়া ডাবের পানিতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান। যা ত্বকের নিজস্ব প্রোটিন তৈরি অর্থাৎ কোলাজেন সিন্থেসিস প্রক্রিয়াতেও সাহায্য করে। শরীর থেকে ‘টক্সিন’ বা দূষিত পদার্থ দূর করতেও এই পানীয়ের জুড়ি মেলা ভার। তাই খাওয়ার পাশাপাশি ডাবের পানি মাখতেও বলেন রূপবিশেষজ্ঞরা।

Advertisement

মুখে ডাবের পানি  মাখবেন যেভাবে

ডাবের পানিতে তুলো ভিজিয়ে মুখে বুলিয়ে নেয়া যেতে পারে। গোলাপ জল এবং ডাবের পানি সমপরিমাণে মিশিয়ে ‘টোনার’ হিসাবে মুখে স্প্রে করা যেতে পারে। আবার, মুখে মাখার কোনও প্যাকের মিশ্রণেও ডাবের পানি ব্যবহার করা যায়।

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

ঘরেই বানিয়ে ফেলুন ইজি সান- ট্যান রিমুভাল স্ক্রাব

Published

on

রোদে যতই সানস্ক্রিন মেখে বের হন  না কেনো, শরীরের কোনো না কোনো জায়গা ট্যানড হতে বাধ্য। বাইরে বেরোনোর আগে মুখে সানস্ক্রিন মাখছেন ঠিকই তবে তাতেও কিন্তু আপনার ত্বক সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে পুরোপুরি রক্ষা পাচ্ছে না। অন্যদিকে আপনার দেহের বাকি অংশ, হাত-পায়ের পাতাও কিন্তু এইসময় ট্যানড হয়। পার্লারে গিয়ে ট্যান রিমুভ করতে গেলে ভালই খরচা। ফলে আপনার যদি জানা থাকে বাড়িতে বসেই কীভাবে ট্যান তুলবেন তাহলে তো মিটেই গেল সমস্যা।

কীভাবে বানাবেন হোমমেড ট্যান রিমুভ্যাল স্ক্রাবার 

অনেকরকম ভাবেই বাড়িতে তৈরি করা যায়  ট্যান রিমুভাল স্ক্রাবার এবং প্যাক। তবে এখানে এমন এক স্ক্রাবারের কথা বলা আছে যেটা বানাতে আপনাকে আলাদা করে বাজার থেকে কিছু কিনে আনতে হবে না। সব উপকরণ বাড়িতেই পেয়ে যাবেন।

কী কী প্রয়োজন?

বেসন, টক দই, চন্দন পাউডার, অ্যালোভেরা জেল, চিনি, কফির গুঁড়া, লেবুর রস, হলুদ গুঁড়া।

Advertisement

কীভাবে করবেন?

একটা পাত্রে বেসন, টক দই, চন্দন পাউডার, অ্যালোভেরা জেল, চিনির গুঁড়া, কফির গুঁড়া, লেবুর রস, হলুদ গুঁড়া, আর লেবুর রস নিয়ে ভালমতো মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। মনে রাখবেন এই মিশ্রণটি কিন্তু কেবল আপনার হাত, পা এবং দেহের বাকি অংশে লাগানোর জন্য। কখনওই এই স্ক্রাবার মুখে লাগাবেন না।

কীভাবে ব্যবহার করবেন? 

দেহের যে যে অংশে কালচে ছোপ পড়েছে , সেই সব জায়গায় হালকা হাতে রাব করে এই স্ক্রাবার লাগিয়ে নিন। হাত, পা, ঘাড়, গলা, পায়ের পাতা, কনুই এইসব জায়গায় ট্যানড হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ফলে এই জায়গার ঘরোয়া স্ক্রাবারটা লাগিয়ে অন্তত ১৫-২০ মিনিট রাখুন। তারপর হালকা হাতে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন বাদে একদিন ব্যবহার করলে দেখবেন সারা শরীরের ট্যান অনেকটা পরিষ্কার হয়ে যাবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

সানস্ক্রিন মাখলেও ঘামবে না ত্বক

Published

on

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ ৪০ পেরিয়ে গিয়েছে। কাঠফাটা রোদে বেরোলে পুড়ে যাচ্ছে ত্বক। সানস্ক্রিন ছাড়া বাইরে বেরোনো মানে ত্বকের বিপদ ডেকে আনা। বছরের ৩৬৫ দিনই সানস্ক্রিন প্রয়োজন। কিন্তু সানস্ক্রিন মাখা মাত্রই যদি ত্বক ঘামতে থাকে, তখন কী করবেন? এ সমস্যার সম্মুখীন হন অনেকেই। তাই সানস্ক্রিন এড়িয়ে চলেন। কিন্তু এই রোদে সানস্ক্রিন না মাখলে চলবে না। তাই এমন উপায় বেছে নিতে হবে যার ফলে সানস্ক্রিন মাখলেও ত্বকে ঘাম হবে না।

যে হারে তাপমাত্রা বেড়েছে, তাতে পাখার তলায় বসে ঘাম হচ্ছে। আর এমন অনেকেই রয়েছেন, যাদের ত্বক সানস্ক্রিন মাখার পর আরও ঘামতে থাকে। সবার ত্বক সমান হয় না। ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বেছে নেয়া জরুরি। আর কোন-কোন টিপস মানলে ঘাম হবে না, দেখে নিন এক নজরে-

এসপিএফের মাত্রা দেখে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। তৈলাক্ত ও স্পর্শকাতর ত্বক ৩০ এসপিএফ যুক্ত সানস্ক্রিন মাখুন। ত্বকের ধরন স্বাভাবিক হলে এসপিএফ ৪০-ই যথেষ্ট। কিন্তু এখন রোদের তেজ মারাত্মক। এই অবস্থায় ট্যান এড়াতে ৫০ এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন।

ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বেছে নেয়া জরুরি। আপনার ত্বক স্বাভাবিক হলে যে কোনও ধরনের সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এছাড়া তৈলাক্ত ও স্পর্শকাতর ত্বকে আপনি জেল, স্প্রে, স্টিক ইত্যাদি ধরনের সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

টিন্টেড সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ঘাম কম হবে। নন-কমেডোজেনিক সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ঘাম ও ব্রণর সমস্যা কমতে পারে।

Advertisement

সানস্ক্রিন মাখার আগে তাতে সামান্য পানি মিশিয়ে নিন। এতে সানস্ক্রিনের ঘনত্ব পাতলা হয়ে যায়। এভাবে সানস্ক্রিন মাখলে পণ্যটি রোমকূপের ভিতর ভাল করে প্রবেশ করে। এতে ত্বক শীতল থাকে এবং ঘাম কম হয়।

রোদে বেরোনোর কমপক্ষে ২০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন মাখুন। দীর্ঘক্ষণ রোদে থাকলে ২-৩ অন্তর অন্তর সানস্ক্রিন মাখুন। এতে ত্বককে ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে সুরক্ষিত রাখতে পারবেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ56 mins ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে আটক করেছে ডিবি পুলিশ। মিরপুরে দক্ষিণ পাইকপাড়ার আশ্রম থেকে মিল্টন সমাদ্দারকে...

জাতীয়1 hour ago

সংসদের দ্বিতীয় অধিবেশন বৃহস্পতিবার

শুরু হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গেলো ১৫ এপ্রিল এ অধিবেশনের আহ্বান করেন।...

বাংলাদেশ1 hour ago

বিএনপি কখনো পরাজিত হবে না : ফখরুল

বিএনপিকে ধ্বংস করা যাবে না। বিএনপি হচ্ছে ফিনিক্স পাখির মতো। বিএনপি অতীতেও পরাজিত হয়নি,ভবিষ্যতেও পরাজিত হবে না। আজকে এমন একটি...

জাতীয়3 hours ago

ওআইসি সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

গাম্বিয়ার রাজধানী বানজুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনের ১৫তম অধিবেশনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইউরোপ সফর শেষ করেই...

দুর্ঘটনা4 hours ago

শিশুসহ নারীকে পিষে দিলো বাস

রাজধানীর মিরপুরের পূরবী সিনেমা হলের সামনের রাস্তায় বাসের ধাক্কায় কোলে থাকা শিশুসহ এক নারী নিহত হয়েছেন। নিহতরা সম্পর্কে ফুপু ও...

জাতীয়7 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা...

জাতীয়10 hours ago

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে জেলেরা

দুই মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) মধ্যরাত থেকে ফের ইলিশ ধরতে নদীতে নেমেছেন জেলেরা। এদিন মধ্যরাতে চাঁদপুরের চরভৈরবী...

জাতীয়10 hours ago

মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ মে)...

জাতীয়11 hours ago

শ্রমিকের কল্যাণ সাধনে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শিল্প ও শ্রমবান্ধব বর্তমান সরকার শ্রমিকের সার্বিক কল্যাণ সাধন ও দক্ষতা বৃদ্ধিতে নিরন্তর কাজ করে যাচ্ছে।...

জাতীয়12 hours ago

মে দিবস আজ : শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন

আজ ১ মে। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের মহান মে দিবস। দিবসটির এবারের নির্ধারিত প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট...

Advertisement
উত্তর আমেরিকা6 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version