Connect with us

আবহাওয়া

হঠাৎ বৃষ্টি জনজীবনে স্বস্তি

Avatar of author

Published

on

বেশ কয়েক দিনের দাবদাহের পর রংপুরের বিভিন্ন এলাকায় স্বস্তির বৃষ্টি নেমেছে। তবে জমির ফসলের কোনো ক্ষতি হয়নি। দীর্ঘদিন পর বৃষ্টি নামায় স্বস্তি ফিরেছে জনজীবনে।

রবিবার (৪ জুন) বিকেলে রংপুর মহানগরসহ জেলার বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। এর সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। বাতাসের গতি ছিল অনেক বেশি।

এই ঝোড়ো বাতাস ও বৃষ্টিতে আমসহ মৌসুমি ফলের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে কৃষি অফিস।

বৃষ্টির কারণে তীব্র গরম কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে। যদিও সকালের চেয়ে বিকেলের তাপমাত্রা বেশি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এক সপ্তাহ ধরে দেশের বিভিন্ন জেলার মতো রংপুরেও মৃদু তাপপ্রবাহ চলছে। বৃষ্টি না থাকায় তাপপ্রবাহ ছড়িয়ে পড়ে শহরে-গ্রামে সবখানে। তাপপ্রবাহের মাত্রাও মৃদু থেকে তীব্র হয়। প্রচণ্ড গরমে দুর্বিষহ হয়ে ওঠে জনজীবন। অবশেষে রবিবার বিকেলে বহু কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মেলে।

Advertisement

রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান গণমাধ্যমে জানান, রবিবার বিকেলে জেলার বিভিন্ন স্থানসহ প্রত্যন্ত এলাকায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। বৃষ্টির স্থায়িত্ব ছিল ২০ মিনিট। এ সময় ১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বৃষ্টির সঙ্গে বিভিন্ন স্থানে বজ্রপাতের পাশাপাশি বাতাসের বেগ বেশি ছিল।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আবহাওয়া

বাড়তে পারে তাপমাত্রা

Published

on

আবহাওয়া,-তাপদাহ

মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় সারাদেশে কমেছে বৃষ্টির পরিমাণ। অন্যদিকে, এ সপ্তাহজুড়ে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত রয়েছে। আগামীকাল শুক্রবার (২৬ জুলাই) পর্যন্ত দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (২৫ জুলাই) আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। শনিবার (২৭ জুলাই) এ তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। অন্যদিকে, আগামী সাপ্তাহে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

তিনি বলেন, আজ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

শুক্রবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Advertisement

এদিকে, সারাদেশেই বৃষ্টিপাত কমেছে। বুধবার দেশে সর্বোচ্চ ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে তেঁতুলিয়ায়। ময়মনসিংহ সিলেট ও খুলনায় হালকা বৃষ্টি হয়েছে। ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ও সিলেটের শ্রীমঙ্গলে।

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

দেশের চার বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস

Published

on

সংগৃহীত ছবি

আবহাওয়া অধিদপ্তর থেকে আগামী ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাস জানানো হয়েছে। যেখানে ৪ বিভাগে ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

বুধবার (১৭ জুলাই) আবহাওয়া অফিসের দেওয়া এক বিবৃতিতে, পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাস জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে, অন্যদিকে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলে জানা যায়।

শুক্রবার (১৯ জুলাই) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশ কিছু জায়গায়- পাশাপাশি ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার (২০ জুলাই) সকাল ৯টা পর্যন্ত রংপুর, সিলেট, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Advertisement

 

এম/এইচ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

চার বিভাগে ভারী বৃষ্টির আভাস

Published

on

ঢাকায়-বৃষ্টি

দেশের চার বিভাগে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। সংস্থাটি বলছে— রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

রোববার (১৪ জুলাই) আবহাওয়া অফিসের নিয়মিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে— আজ সন্ধ্যা ৬টার পর থেকে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

অপর দিকে একই সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

পরদিন, অর্থাৎ ১৬ তারিখ সন্ধ্যার পর থেকে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সময়ে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত