Connect with us

ফুটবল

প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয় করলো ম্যানসিটি

Avatar of author

Published

on

আগে থেকে ধারণা করা হচ্ছিল একতরফা ম্যাচ হবে। সহজেই ইন্টার মিলানের হৃদয় ভেঙে ইতিহাস গড়বে ম্যানচেস্টার সিটি। মিলানের হৃদয় অবশ্য ভেঙেছে, সিটিও ইতিহাস গড়েছে তবে ম্যাচ ছিল ম্যাড়ম্যাড়ে। খুব বেশি উত্তেজনা তৈরি করতে পারেনি ম্যাচের প্রথমার্ধে। বরং মিলানই বলার মতো ভালো খেলেছে।

ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিয়াত স্টেডিয়ামে হাজির হয়েছিলেন প্রায় ৭২ হাজার দর্শক। ইতিহাসের সাক্ষী হতে এসেছিলেন তারা। ইউরোপ সেরার শিরোপাটা ইংল্যান্ড নাকি ইতালিতে যায় সে সাক্ষী হওয়ার জন্য। সবচেয়ে বড় কথা, ম্যানসিটি যদি ফাইনালটি জিতে যায়, তাহলে হবে ইতিহাস। কারণ, একদিকে তাদের জন্য যেমন হবে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়, তেমনি হবে ২৪ বছর পর কোনো ইংলিশ ক্লাবের ট্রেবল জয়।

যারা ইতিহাসের সাক্ষী হতে এসেছিলেন, তাদের উদ্দেশ্য সফল। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয় করলো ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি।

সে সঙ্গে ১৯৯৯ সালে ম্যানইউর পর ২৪ বছর বিরতি দিয়ে এই প্রথম কোনো ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয় করলো পেপ গার্দিওলার শিষ্যরা।

হালান্ড হয়তো চ্যাম্পিয়ন্স লিগে গোলের হ্যাটট্রিক করতে পারে। এমনটাই ভাবনা ছিল অনেকের। কিন্তু গোলই পায়নি তরুণ তারকা। তবে ট্রফি জিততে কী আর সবার গোল করা লাগে! কখনো কখনো একটা গোলই যথেষ্ট। আর রদ্রিগোর একমাত্র গোলে ইতিহাস গড়ল ম্যানচেস্টার সিটি।

Advertisement

ইন্টার মিলানকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ শিরোপার পাশাপাশি প্রথম ট্রেবল জয়ের রেকর্ডও গড়ল ইংলিশ ক্লাবটি। ইউরোপের ইতিহাসে দশম দল এবং দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে এ কীর্তি গড়েছে তারা। অপর ক্লাবটি হলো ম্যানচেস্টার ইউনাইটেড।

ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে শনিবার (১০ জুন) রাতে মাঠে গড়ায় ম্যাচটি। শিরোপা লড়াইয়ের ম্যাচটি দুই দলই শুরুটা করে দেখেশুনে।

দ্বিতীয়ার্ধের ৫৮ তম মিনিটে সিটির গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন লাওতারো মার্টিনেজ। পাল্টা আক্রমণে ওঠে আসে সিটি। সুফল পেতেও সময় লাগলো না। ৬৮ মিনিটে একটা সংঘবদ্ধ আক্রমণে বল পেয়ে দারুণ শটে গোল করলেন সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। তার জোরালো শট ফেরানোর যেন কোনো ক্ষমতাই ছিল না ইন্টারের গোলরক্ষক ওনানার কাছে। দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন বল জালে জড়িয়ে যেতে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

নাক ভেঙেও যে কারণে হলুদ কার্ড দেখলেন এমবাপ্পে

Published

on

অস্ট্রিয়ার ডিফেন্ডার কেভিন ডানসোর সঙ্গে ধাক্কা লেগে নাক ভেঙ্গে যায় কিলিয়ান এমবাপ্পের।  নাক ভেঙ্গে গিয়ে ঝরঝর করে রক্ত পড়ছিল।  ঝুঁকি না নিয়ে এমবাপ্পেকে মাঠে থেকে তুলে নেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম।

মাঠ থেকে ওঠার আগে আরেকটি কাণ্ড করেন এই গ্রীষ্মে রিয়াল মাদ্রিদে যোগ দেয়া ফ্রান্স তারকা। এমবাপ্পেকে তুলে নেওয়ার আগে অলিভিয়ের জিরুদ এবং ইউসুফ ফোফানা মাঠে নামার জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু খেলোয়াড় বদলির সময় না দিয়ে রেফারি খেলা চালিয়ে যাওয়ায় আবার মাঠের মধ্যে গিয়ে বসে পড়েন এমবাপ্পে। যাতে রেফারি খেলা বন্ধ করতে বাধ্য হন।

তবে এমন কান্ডের জন্য শান্তিও পেতে হয়েছে তাকে। দেখতে হয়েছে হলুদ কার্ড।

এমবাপ্পের নাকের ইনজুরি সম্পর্কে ইএসপিএন জানিয়েছে তার নাকে অস্ত্রোপচারের প্রয়োজন নেই।  মাস্ক পরে মাঠে ফিরবেন তিনি।  এমবাপ্পেকে যে মাস্ক পড়তে হবে তা নিশ্চিত হওয়া যায় ম্যাচের পর সামাজিক সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে।  পোস্ট দিয়ে মাস্কের ব্যাপারে পরামর্শ চেয়েছেন সাবেক পিএসজি তারকা।

এমবাপ্পের নাক ভাঙ্গার দিনে ইউরোতে অস্ট্রিয়ার ভুলে ১-০ গোলের জয় পেয়েছে ফ্রান্স।   ৩৮ মিনিটেই আত্মঘাতী গোল করে অস্ট্রিয়া।  এই গোলটিই গড়ে দেয় ম্যাচের ফলাফল।

Advertisement

ফ্রান্সের জয়ের দিনে ফিফা র‍্যাংকিংয়ে ৩ নম্বরে থাকা বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে ৪৮ নম্বর র‍্যাংকিংয়ের দল স্লোভাকিয়া।   আর ইউক্রেনকে ৩-০ গোলে হারিয়ে ২৪ বছর পর ইউরোতে জয়ের স্বাদ পেয়েছে রোমানিয়ার।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

আর্জেন্টিনার কোপা আমেরিকার দল ঘোষণা

Published

on

প্রাথমিক দল থেকে ৩ জনকে বাদ দিয়ে আসন্ন কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। বাদ পড়েছেন রক্ষণভাগের দুই খেলোয়াড় লিওনার্দো বালের্দি, ভ্যালেন্টিন বারকো এবং কাতারে বিশ্বকাপজয়ী দলের সদস্য আনহেল কোরেয়া।

যথারীতি নেতৃত্বে থাকছেন লিওনেল মেসি। তাঁর নেতৃত্বেই সবশেষ কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা, কাতারে পেয়েছিল বিশ্বকাপ জেতার স্বাদ।

আগামী ২১ জুন কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।  বর্তমান চ্যাম্পিয়নদের বাকি দুই প্রতিপক্ষ চিলি ও পেরু।

আর্জেন্টিনার দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, জেরেনিমো রুলি, এমিলিয়ানো মার্তিনেজ।

Advertisement

ডিফেন্ডার: হেরমান পেসেলা, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, নিকলোসা তালিয়াফিকো, নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস কুয়ার্তা, মার্কোস আকুনিয়া।

মিডফিল্ডার: এজেকিয়েল পালাসিওস, রদ্রিগো দি পল, লিয়ান্দ্রো পারাদেস, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো, গুইদো রদ্রিগেজ

ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেস, আলেহান্দ্রো গারনাচো, ভালেন্তিন কার্বনি, আনহেল দি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ, লাওতারো মার্তিনেজ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলকে পরিত্যাগ করবেন রোনালদিনহো

Published

on

‘আমি এবারের কোপা আমেরিকায় ব্রাজিলের কোন খেলা দেখতে যাব না। বর্তমান ব্রাজিল দলে সবকিছুই অনুপস্থিত। তাদের মধ্যে কোন জেদ, সংকল্প, ভালো খেলার ইচ্ছাও নেই। আমি একটি খেলাও দেখতে যাচ্ছি না। আমি এই ব্রাজিলকে পরিত্যাগ করতে যাচ্ছি।’

কথা গুলো ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদিনহো গাউচোর। আসন্ন কোপা আমেরিকার আগে ইউটিউব চ্যানেলে ‘কার্টোলোকোসকে’ একটি সাক্ষাৎকার দেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জয়ী এই মহাতারকা। সেখানে, কোপা আমেরিকায় ব্রাজিলের কাছ থেকে কী আশা করা উচিত? এমন প্রশ্নের উত্তরে এভাবেই নিজের ক্ষোভ ঝেড়েছেন রোনালদিনহো। যদিও তিনি বিশ্বাস করেন যে ভিনিসিয়াস জুনিয়র বড় স্বীকৃতি পাওয়ার যোগ্য।

সময়টা একদমই ভালো যাচ্ছে না ব্রাজিলের। ২০২২ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে বিদায়ের পর এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছে সেলেসাওরা। যেখানে হেরেছে ৫টিতে, জয় ৫ টিতে এবং ড্র করেছে ৩টি ম্যাচ।

আগামী ২৫ জুন কোপা আমেরিকার প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। গ্রুপ ডি তে বাকি দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে এবং কলম্বিয়া।
পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা তাদের দশম শিরোপার খোজে দক্ষিণ আমেরিকার জনপ্রিয় টুর্নামেন্টটিতে অংশ নিবে। সবশেষ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিলো তারা।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত