Connect with us

ফুটবল

১৪ বার চ্যাম্পিয়ন মাদ্রিদকে হুঁশিয়ারি দিচ্ছে প্রথমবার চ্যাম্পিয়ন সিটি!

Avatar of author

Published

on

আরবের ধনকুবে শেখ মনসুর ২০০৮ সালে ম্যানচেস্টার সিটির মালিক হবার পর আমূল পরিবর্তন আসে দলটিতে।  গেল কয়েক বছরে ইংলিশ প্রিমিয়ার লিগে একচ্ছত্র আধিপত্য দেখিয়ে আসছে ম্যানসিটি। কড়ি কড়ি টাকা ঢেলে দামি দামি সব ফুটবলারদের পসরা সাজিয়ে দল গঠন করে লিগ চ্যাম্পিয়ন হলেও ঘরে তুলতে পারেনি চ্যাম্পিয়নস লিগের শিরোপা।

অবশেষে সেই আক্ষেপ ঘুচেছে। গতকাল শনিবার (১০ জুন) রাতে ইন্টার মিলানকে হারিয়ে ইউরোপের সর্বোচ্চ এই আসরটির শিরোপা প্রথমবারের মতো ঘরে তুলে দলটি।

তবে এই একটা চ্যাম্পিয়নস জিতেই থামতে চান না সিটির কোচ পেপ গার্দিওলা। ছুয়ে ফেলতে চান চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ শিরোপাধারী রিয়াল মাদ্রিদকে। স্প্যানিশ ক্লাবটি এখন পর্যন্ত মোট ১৪ বার জিতেছে চ্যাম্পিয়নস লিগ। আরও ১৩ টা জিতে মাদ্রিদেকে ধরে ফেলতে চান ৫২ বছর বয়সী এই কোচ।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে গার্দিওলা বলেন, ‘আমাদের আর মাত্র ১৩টা চ্যাম্পিয়নস লিগ লাগবে, মাত্র ১৩, সুতরাং রিয়াল মাদ্রিদ সাবধান, আমরা আসছি। একটু যদি গা ছাড়া দাও, আমরা তোমাদের ধরে ফেলব।’

কথাটা হয়তো মজা করেই বলেছেন এই স্প্যানিশ কোচ। তবে একবার যেহেতু চ্যাম্পিয়নস লিগে জেতার স্বাদ সিটি পেয়েছে, এটাকে রিয়াল মাদ্রিদের মতো অভ্যাস বানিয়ে ফেলাতে চান হয়তো গার্দিওলা।

Advertisement

এস

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ফোডেন

Published

on

প্রিমিয়ার লিগে (২০২৩-২৪) মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফিল ফোডেন। পুরো সময়ে দারুণ পারফরম্যান্স করে গেছেন ফোডেন। ইম্প্যাক্ট সাব হিসেবে নেমেও দলের প্রয়োজন মিটিয়েছেন বার বার। সেই পুরষ্কারই জিতলেন সেরা খেলোয়াড় হয়ে।

সিটির হয়ে পুরো মৌসুমে ১৭ টি গোল করেছেন ফোডেন, অ্যাসিস্ট করেছেন ৮ টি। আগামীকাল (রবিবার) ওয়েস্ট হ্যামের বিপক্ষে জিতলেই শিরোপা নিশ্চিত হবে ম্যানসিটির। এরমধ্যে আনন্দের মাত্রা আরেকটু বেড়ে গেল ইংলিশ ফুটবলার ফোডেনের।

দলের হয়ে নানা জায়গায় ভূমিকা রেখেছেন ফোডেন। যখন যেখানে প্রয়োজন হয়েছে সেখানেই নিজেকে উজাড় করে দিয়েছেন। কিছুদিন আগেই ‘ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন’ এর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফোডেন।

Advertisement

পুরস্কার জিতে দারুণ খুশি ফোডেন। সময়টা খুব ভালোই যাচ্ছে তার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, “কী দারুণ এক সপ্তাহ! এই সম্মানজনক পুরস্কার গ্রহণ করতে পেরে নিজেকে বেশ সম্মানিত বোধ করছি। সবাইকে ধন্যবাদ যারা আমাকে ভোট করেছেন; সিটির স্টাফ-কোচদের, আমার পরিবার এবং অবশ্যই আমার সতীর্থদের। আমি খুবই খুশি, যেভাবে মৌসুমটা খেলেছি। এটা সম্ভব হতো না, তারা যদি আমার পাশে না থাকতো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সেরা তরুণ খেলোয়াড় হলেন পালমার

Published

on

চেলসির জন্য মৌসুমটা মোটেও ভালো যায়নি। শুরুটা হয়েছিল বেশ খারাপ, শেষদিকে এসে তবুও কিছুটা সম্মান বাঁচানো হয়েছে। টেবিলের ৬ নম্বরে এখন অবস্থান করছে দলটি। তবে চেলসির তরুণ খেলোয়াড় কোল পালমার মুগ্ধ করেছেন মৌসুম-জুড়ে। তার স্বীকৃতিও জুটলো, প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

পালমার অনেকটা একা হাতে চেলসিকে কিছুটা এগিয়ে দিয়েছেন। বলা হয় এমনটা। তিনি ৩৩ ম্যাচে ২২ গোল, ১০ অ্যাসিস্ট করেছেন। চেলসির হয়ে ঘরের মাটিতে ১৬ গোল করেছেন এই ইংলিশ উইঙ্গার। যা কিনা দিদিয়ের দ্রগবা ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের পর পালমার এই অর্জনে ভাগ বসালেন।

সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিব্যক্তি প্রকাশ করেছেন পালমার। তিনি লিখেছেন, “দারুণ! প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় বানানোর জন্য। যারা আমাকে ভোট দিয়েছেন, সকলকে ধন্যবাদ। ক্লাবের সব সদস্য, পরিবার আর বন্ধুদের ছাড়া এ অর্জন কখনো সম্ভব হতো না।”

Advertisement

ম্যানচেস্টার সিটি থেকে গত গ্রীষ্মের দল-বদলে পালমারকে দলে নেয় চেলসি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসি-বার্সার চুক্তির সেই ন্যাপকিন নিলামে বিক্রি

Published

on

১৩ বছর বয়সী লিওনেল মেসি বার্সেলোনার ট্রায়ালে সবাইকে অবকা করে দিয়েছিলেন।  মেসির প্রতিভায় মুগ্ধ হয়ে যেন অন্য কোনো ক্লাব তাকে কিনতে না পারে, সে জন্য তাড়াহুড়া করে একটি ন্যাপকিন পেপারের ওপর আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি করেছিলো বার্সেলোনা।

গত ফেব্রুয়ারিতে জানা গিয়েছিল, ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার মার্চে নিলামে তুলবে ব্রিটিশ নিলামপ্রতিষ্ঠান বোনহামস।  নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার।

মার্চে বার্তা সংস্থা এএফপি জানিয়েছিল, ন্যাপকিন পেপারের দাম ৬ লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে। কিন্তু মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন পেপারটি শুক্রবার নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা) বিক্রি হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত