মেসিকে ইংরেজি শিখতে বললেন আমেরিকান ধারাভাষ্যকার

দলবদলের নাটকীয়তার পর গেল বৃহস্পতিবার (৮ জুন) আনুষ্ঠানিক ঘোষণার দিয়ে ইউরোপকে বিদায় জানিয়ে আমেরিকারন ক্লাবে যাওয়ার কথা জানান লিওনেল মেসি। দেশটির মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মিয়ামিতে খেলবেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক।

এরপরই তাকে স্বাগত জানাতে প্রস্তুত হয়ে যায় আমেরিকান ফুটবল। মিয়ামিতে মেসির আসার খবরে ফ্লোরিডার বিখ্যাত হার্ড রক হোটেলে ৪৫০ ফুট উচ্চতার একটি গিটার আলোকিত হয়ে উঠে। ইংরেজি ও স্প্যানিশ ভাষায় বিল্ডিংটির দেয়ালে লেখা ‘স্বাগতম মেসি’।

মেসি যুক্তরাষ্ট্রে ক্লাবে নাম লেখালেও  তিনি সাধারণত স্প্যানিশ ভাষায় কথা বলেন। কিন্তু এ ভাষাতে আমেরিকানরা অভ্যস্ত না, তারা কথা বলে ইংরেজিতে। তাই তো সাত বারের ব্যালন জয়ীর ভাষাগত দুর্বলতার বিষয়টি নিয়ে কথা বলে আলোচনার জন্ম দিয়েছেন আমেরিকান টেলিভিশন ফক্স নিউজের উপস্থাপক ও ধারাভাষ্যকার ব্রায়ান কিলমিড।

মেসি ইংরেজি জানেন না বলে আমেরিকায় এসে অসুবিধার মুখে পড়তে পারেন বলে মনে করেন এই ধারাভাষ্যকারের। এর সঙ্গে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও বর্তমান ইন্টার মিয়ামির মালিক ডেভিড বেকহ্যামের উদাহরণ দেন।

ডেভিড বেকহ্যামের ২০০৭ সালে এল গ্যালাক্সিকে চুক্তি করে আমেরিকার ঘরোয়া লিগকে বিশ্বের কাছে পরিচিত করে তোলেন। লন্ডনে জন্ম হলেও আমেরিকান ইংরেজির সঙ্গে অভ্যস্ত হতে বেশ ঝামেলা পোহাতে হয়েছিল সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ডকে। সেটাই মনে করিয়ে দেন ফক্স নিউজের গণমাধ্যমকর্মী কিলমিড।

সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে কিলমিড জানান, “আমার একমাত্র দুশ্চিন্তা হলো সে (মেসি) ইংরেজি বলতে পারে না এবং আমি দেখতে চাই সে বসে সেটা শিখে নেবে। ডেভিড বেকহ্যামের কথাই ধরুন, সে আমাদের জন্য ইংরেজি বলা শিখেছিল, উচ্চারণ মেনে, যখন সে ৩২ বছর বয়সে এসেছিল।”

 


 

 

 

Recommended For You

Leave a Reply