শরীরের বিষ দূর করবে যেসব পানীয়

ত্বকের নানাপ্রকার বিষক্রিয়া ও কিংবা বিষাক্ত টক্সিন দূর করতে প্রতিদিন সঙ্গী করে নিতে পারেন কিছু বিশেষ পানীয়কে। এসব পানীয় ত্বককে বিষমুক্ত রাখার পাশাপাশি করে তুলবে আগের চেয়ে আরও প্রাণবন্ত।

বিশেষজ্ঞরা বলেন, শরীর কিংবা ত্বকের যেকোন দূষিত পদার্থ বাইরে বের করে দিতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। তবে পানি ছাড়া আপনি আরও কিছু বিশেষ পানীয় দিয়েও শরীরকে ডিটক্স অর্থাৎ ক্ষতিকারক টক্সিন বা বিষ মুক্ত রাখতে পারেন।

আসুন একে একে জেনে নিই সেসব বিশেষ পানীয়ের নাম-

এক- গ্রিন টি: শরীরকে বিষমুক্ত রাখতে দারুণ কাজ করে গ্রিন টি বা সবুজ চা। এতে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট শুধু ত্বকের সৌন্দর্যই বৃদ্ধি করে না, টক্সিন দূর করে শরীরকে বিষমুক্ত রাখে।

দুই-হলুদ দুধ: গরুর তরল দুধ একবার চুলায় গরম করে তার সঙ্গে মিশিয়ে নিন আধা চামচ হলুদ। এ পানীয়ও সুস্বাস্থ্য নিশ্চিত করার পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। হলুদে থাকা ইনফ্লেমেটরি উপাদান শরীরের বিষ দূর করতে দারুণ কার্যকরী।

তিন-বিটরুট: প্রতিদিনের অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস আমাদের শরীরে টক্সিন অর্থাৎ ক্ষতিকর উপাদান বাড়িয়ে তোলে। যা ত্বক ও রক্তে বিষক্রিয়ার মতো কাজ করে। যদি রক্ত ও ত্বকের বিশুদ্ধতা একসঙ্গে পেতে চান তবে ভরসা রাখতে পারেন বিটরুটের শরবতে।

চার- শসার রস: ত্বকে পানীয়ের পরিমাণ বাড়িয়ে তুলতে ঝটপট শসার রসে ভরসা রাখতে পারেন। এ পানীয় শরীরকে দ্রুত রিফ্রেশ করে তোলে। সেই সঙ্গে বিষমুক্ত রাখে শরীরের প্রতিটি অঙ্গের।

পাচ- আদা চা: এই পানীয় ত্বক ও শরীরের শুধু টক্সিনকেই দূর করে না, বাড়িয়ে তোলে পেটের হজমশক্তির ক্ষমতাও। তাই নিজেকে ফিট রাখতে ও শরীরের দূষিত পদার্থ বের করে দিতে প্রতিদিনের সঙ্গী কের তুলতে পারেন আদা চা বা আদায় ফোটানো গরম পানীয়কে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

Recommended For You

About the Author: Abdullah Mamun

Leave a Reply