Connect with us

আন্তর্জাতিক

বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান কত

Avatar of author

Published

on

তালিকা

যুক্তরাজ্যের প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিস্টের সহযোগী গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ) বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করেছে।

বুধবার (২১ জুন) ইআইইউয়ের প্রকাশিত বিশ্বের বসবাসযোগ্য ১৭৩টি শহরের তালিকায় টানা দ্বিতীয় বছরের মতো ১৬৬তম অবস্থানে রয়েছে ঢাকা।

বাসযোগ্যতার দিক থেকে খারাপ অবস্থানে থাকা শহরগুলোর মধ্যে ঢাকা ৭ম স্থানে আছে। গেলো বছর ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের এই সূচকে একই অবস্থানে ছিল ঢাকা। গেলো বছরের তুলনায় এই শহরে মানুষের জীবন-যাপনের মানের কোনও উন্নতি ঘটেনি।

এর আগে, ২০১৯ সালে এই সূচকে ঢাকার অবস্থান ছিল ১৩৮তম এবং তার আগের বছর ২০১৮ সালে ছিল ১৩৯তম স্থানে। ২০২১ সালের সূচকে ১৪০টি শহরের মধ্যে ১৩৭তম ছিল বাংলাদেশের রাজধানী। আর বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির সময় বিভিন্ন দেশে লকডাউন জারি থাকায় জরিপের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে ব্যর্থ হয় ইআইইউ। যে কারণে ২০২০ সালে এই সূচক প্রকাশ করতে পারেনি ব্রিটিশ সাময়িকী।

প্রত্যেক বছর বাসযোগ্যতার বিচারে বিশ্বের বড় শহরগুলোর তালিকা প্রকাশ করে ইআইইউ। স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো— এই পাঁচ সূচকের ওপর ভিত্তি করে বাসযোগ্য শহরের তালিকা তৈরি করা হয়েছে।

Advertisement

মোট ১০০ পয়েন্টের মধ্যে যে শহর যত বেশি পায়, তালিকায় সেটির অবস্থান থাকে তত ওপরে। চলতি বছর ১৭৩টি শহরের সূচক নির্ধারণ করা হয়েছে।

ইআইইউয়ের এই তালিকায় এ বছর ১৬৬তম স্থানে থাকা ঢাকার পয়েন্ট ৪৩ দশমিক ৮। বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় একেবারে নিচ থেকে যৌথভাবে ঢাকার সঙ্গে সপ্তম স্থানে রয়েছে জিম্বাবুয়ের রাজধানী হারারে। গেলো বছরও একই অবস্থানে ছিল ঢাকা। তবে ওই সময় ঢাকার পয়েন্ট ছিল ৩৯ দশমিক ২।

আর ২০২২ সালের মতো চলতি বছরও ইআইইউয়ের বিশ্বের শীর্ষ বসবাসযোগ্য শহর নির্ধারিত রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। প্রথম স্থানে থাকা ভিয়েনার পয়েন্ট ৯৮ দশমিক ৪। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন (পয়েন্ট ৯৮) ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন (পয়েন্ট ৯৭.৭)।

এছাড়া শীর্ষ দশ শহরের তালিকায় অস্ট্রেলিয়ার সিডনি (চতুর্থ), কানাডার ভ্যানকুভার (পঞ্চম), সুইজারল্যান্ডের জুরিখ (ষষ্ঠ), কানাডার ক্যালগ্যারি (৭ম) ও সুইজারল্যান্ডের জেনেভা যৌথভাবে ৭ম স্থানে রয়েছে। এরপরই আছে কানাডার টরন্টো, জাপানের ওসাকা ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।

বিশ্বের বসবাসযোগ্য ১৭৩টি শহরের এই তালিকায় একেবারে তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। এরপর লিবিয়ার রাজধানী ত্রিপলি ১৭২তম, আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স ১৭১তম, নাইজেরিয়ার লাগোস ১৭০তম, পাকিস্তানের করাচি ১৬৯তম, পাপুয়া নিউ গিনির পোর্ট মোর্সবি ১৬৮তম, বাংলাদেশের ঢাকা ও জিম্বাবুয়ের হারারে যৌথভাবে ১৬৬তম, ইউক্রেনের কিয়েভ ১৬৫তম ও ক্যামেরুনের দৌয়ালা ১৬৪তম স্থানে রয়েছে।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্ক বিয়ষক মার্কিন পররাষ্ট্র দপ্তরের সিনিয়র কর্মকর্তার পদত্যাগ 

Published

on

ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি অ্যান্ড্রু মিলার

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্ক বিষয়ক ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি অ্যান্ড্রু মিলার পদত্যাগ করেছেন। চলতি সপ্তাহে তিনি পদত্যাগ করেন বলে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

দীর্ঘ আট মাসের বেশি সময় ধরে গাজায় ইসরাইলি হামলায় ৩৭ হাজার ৪০০ জন নিহত ঘটনার মধ্যেই মার্কিন ওই কর্মকর্তার পদত্যাগের ঘটনা ঘটল। খবর আল জাজিরা

ব্যক্তিগত কারণ দেখিয়ে অ্যান্ড্রু মিলার চাকরি ছেড়ে দিয়েছেন।

মিলার তার সহকর্মীদের জানান, পরিবারকে আরও বেশি সময় দেয়ার জন্য তিনি চাকরি চেড়ে দিয়েছেন। গাজায় ইসরাইলি হামলা নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, অক্টোবর থেকে চলা হামলা বর্তমানে আরও আগ্রাসী হয়ে উঠেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে সুপারমার্কেটে গোলাগুলি; নিহত ৩

Published

on

যুক্তরাষ্ট্রের আর্কানসাস সুপারমার্কেটে শুক্রবার (২১ জুন) এক বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত এবং ১১ জন আহত হয়েছে। আহতদের মধ্যে দুইজন পুলিশ সদস্য রয়েছে। বন্দুকধারীও পুলিশের পাল্টা গুলিতে আহত হয়েছে। আর্কানসাস রাজ্য পুলিশ পরিচালক মিকা হাগার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

ফার্ডিসের মাড বাটচার সুপারশপে এ হামলার ঘটনা ঘটে। শহরটিতে ৩ হাজার ২০০ মানুষ বসবাস করে। এটি দক্ষিণ লিটল রক থেকে ৭০ কিলোটিমার দূরে অবস্থিত।

হাগার বলেন, দুর্ভাগ্যবশত ১১ জন নিরীহ মানুষ গুলিবিদ্ধ হয়েছে। এদের মধ্যে দুইজন পুলিশের সদস্য রয়েছে। এছাড়া গুলিতে আরও তিনজন নিহত হয়েছে। পুলিশের গুলিকে বন্দুকধারী আহত হয়েছে, তাকে আদালতে নেয়া হয়েছে। তবে কী কারণে এ গোলাগুলির ঘটনা ঘটেছে সে সম্পর্কে হাগার কিছু জানায়নি।

তিনি বলেন, আহত পুলিশ সদস্য এবং বন্দুকধারী বেঁচে যাবেন বলে ধারণা করা হচ্ছে। গুলিতে আহত ১১ জন বেসামরিক নাগরিকের অবস্থাও গুরুত্বর নয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেয়া যাবে না: জাতিসংঘ মহাসচিব

Published

on

ফাইল ছবি

ইসরায়েল ও লেবাননের মধ্যে চলমান উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ক্রমবর্ধমান এ উত্তেজনা পরিস্থিতি শান্ত করতে এবং ভুল গণনা রোধ করতে জাতিসংঘের শান্তিরক্ষীরা কাজ করছেন। খবর রয়টার্স

দুই দেশের যুদ্ধের প্রস্তুতি এবং সম্ভাবনা একটি ভুল গণনা বলে মন্তব্য করেছেন তিনি। গতকাল শুক্রবার (২১ জুন) সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

গুতেরেস বলেন, একটি তাড়াহুড়ো করে নেয়া পদক্ষেপ বিপর্যয়কে আরো বেসামাল করে তুলতে পারে। এই অঞ্চলের জনগণ এবং বিশ্ববাসী লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।

জাতিসংঘের মহাসচিব বলেন, জাতিসংঘের শান্তিরক্ষীরা উত্তেজনা প্রশমন এবং দুপক্ষের মধ্যে হিসাবের কোনো গরমিল যাতে না হয়, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্বকে জোরেসোরে ও পরিষ্কার করে বলতে হবে, অতিদ্রুত উত্তেজনা নিরসন করা অপরিহার্য এবং এর কোনো সামরিক সমাধান নেই।

গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি মিত্র হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। এতে হাজার হাজার ইসরায়েলি বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। সেখানে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য ইসরায়েলে রাজনৈতিক চাপ তৈরি হচ্ছে।

Advertisement

এদিকে, দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলার পর কয়েক হাজার লেবানিজ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত