১৯ লাখ সিমধারী ছেড়েছেন ঢাকা

ঈদুল আজহার ছুটি একদিন বেশি দেয়া হয়েছে। মঙ্গলবার থেকে এই ছুটি শুরু হয়। আর তাই পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে ঢাকা ছাড়ছেন অনেকেই। এক হিসেবে দেখা যায়, মঙ্গলবার ১৯ লাখের বেশি সিম ব্যবহারকারী রাজধানী ঢাকা ছেড়ে গেছেন।

যদিও সিম দিয়ে ঈদযাত্রায় ঢাকা ছাড়া মানুষের সঠিক সংখ্যা নির্ধারণ করা সম্ভব নয়। একজন ব্যক্তি একাধিক সিম ব্যবহার করতে পারেন। এ ছাড়া ঈদের ছুটিতে ঢাকা ছেড়ে যাওয়া পরিবারগুলোর সঙ্গে শিশুরাও রয়েছেন।

বুধবার (২৮ জুন) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, মঙ্গলবার ১৯ লাখ ৫ হাজার ৫৯৩ জন রাজধানী ছেড়েছেন। রবির সিম ব্যবহারকারী ৯ লাখ ৫৫ হাজার ৭৫৬ জন ঈদের ছুটিতে ঢাকা ছেড়েছেন। গ্রামীণফোনের ২ লাখ ৩০ হাজার ৮৮৬, বাংলালিংকের ৬ লাখ ১০ হাজার ৬৪১ এবং টেলিটকের ১ লাখ ৮ হাজার ৩১০টি সিম ঢাকার বাইরে গেছে।

অপরদিকে, একই সময় ঢাকায় প্রবেশ করেছেন ৭ লাখ ৭৮ হাজার ৫৪৩টি সিম। এর মধ্যে গ্রামীণফোনের ১ লাখ ২৭ হাজার ৫৯৬টি, রবির ১ লাখ ২৩ হাজার ৯৯৩, বাংলালিংকের ৪ লাখ ৫৯ হাজার ৫৩৬ এবং টেলিটকের ৬৭ হাজার ৪১৮টি সিমধারী রয়েছেন।

এদিকে, এবারের ঈদুল আজহায় ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন হয়েছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে কোথাও কোথাও মানুষের কষ্ট হয়েছে বলে এর জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায়ও ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন হয়েছে। তবে ঈদযাত্রায় অনেকে কষ্টের শিকার হয়েছেন। যেসব যাত্রী কষ্টের সম্মুখীন হয়েছেন, তাদের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন মন্ত্রী।

একইসঙ্গে এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে যারা নিরলস পরিশ্রম করেছেন, সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন, সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন ওবায়দুল কাদের।

এদিকে ঈদযাত্রা নির্বিঘ্ন হয়েছে বলে মন্ত্রী দাবি করলেও বাস্তব চিত্র অনেকটা ভিন্ন। গতকাল ও আজ বুধবার (২৮ জুন) ঈদযাত্রায় বিভিন্ন স্থানে সীমাহীন কষ্টের শিকার হয়েছেন ঘরমুখো মানুষেরা। উত্তরের পথের যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকা পড়ে আছেন। ঢাকা থেকে টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু পর্যন্ত পুরোটাজুড়ে থেমে থেমে যানজটের ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

এছাড়া রাজধানী ঢাকা থেকে বের হতেও যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। বিশেষ করে বৃষ্টির কারণে সড়কপথের যাত্রীদের ভোগান্তি আরও কয়েক গুণ বেড়েছে।

Recommended For You

Leave a Reply