Connect with us

অন্যান্য

দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৬৬১

Avatar of author

Published

on

দেশে গেলো ২৪ ঘণ্টায় আরও দুই ডেঙ্গুরোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট ৬৪ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় আরও ৬৬১ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে সারা দেশে দুই হাজার ১২৯ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

আজ বৃহস্পতিবার (৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে ঢাকায় ৪৩৩ জন ও ঢাকার বাইরে ২২৮ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক হাজার ৪৯০ জন ও ঢাকার বাইরে ৬৩৯ জন।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৬ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে মোট ১১ হাজার ১১৬ জন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় সাত হাজার ৮৯৯ জন ও ঢাকার বাইরে তিন হাজার ২১৭ জন।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

অন্যান্য

হিরো আলমের ফেসবুক পেজ উগান্ডা সাইবার টিমের দখলে

Published

on

আলোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলমের ভেরিফায়েড ফেসবুক পেজটি হ্যাক হয়েছে। আর এই মুহূর্তে এই পেজটি এখন উগান্ডা সাইবার টিমের হাতে। শনিবার গভীর রাতে পেজটি হ্যাক করার পর সেখানে অশ্লীল ছবি পোস্ট ও বিভিন্ন কথা শেয়ার দেওয়া হয়। লেখা হয়েছে- উগান্ডা সাইবার টিম পেজটি হ্যাক করেছে।

হিরো আলম রোববার (৩১ মার্চ) বিকালে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারে জানান, তিনি দুটি ছবির কাজ নিয়ে ব্যস্ত আছেন। ঢাকায় ফিরে ডিবিতে অভিযোগ দেবেন।

তিনি বলেন, শনিবার রাত আড়াইটার পর তার ভেরিফায়েড ফেসবুক পেজটি (Hero Alom) হ্যাক করা হয়েছে। উগান্ডা সাইবার টিম পেজটি হ্যাক করে। এরপর প্রোফাইল ছবি পরিবর্তন করে সেখানে কাশ্মীরের সাবেক স্বাধীনতাকামী নেতা বুরহান ওয়ানীর ছবি দেওয়া হয়েছে। কভার পেজে অশ্লীল ছবি দিয়েছে। যদিও ফেসবুক কর্তৃপক্ষ ওই সব ছবি সরিয়ে নিয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

মাতৃগর্ভের সন্তানের পরিচয় প্রকাশ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন নীতিমালা জমা

Published

on

মাতৃগর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশ নিয়ে নতুন নীতিমালা করে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এতে বলা হয়েছে,মাতৃগর্ভের সন্তানের পরিচয় প্রকাশ করা যাবে না।

সোমবার (২৯ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চে এ নীতিমালা দাখিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর।  হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ডাক্তারসহ সবাইকে এই নীতিমালা মানতে হবে।

আদালত এ নীতিমালার ওপর শুনানির জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

এরআগে, ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি মাতৃগর্ভে থাকাকালীন অবস্থায় শিশুর লিঙ্গ পরিচয় প্রকাশ কেন অবৈধ নয় জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একই বছরের ২৬ জানুয়ারি এ বিষয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়।

Advertisement

রুল জারির পর রিটকারী আইনজীবী ইশরাত হাসান বলেছিলেন, ভারতে আইন করে গর্ভজাত সন্তানের লিঙ্গ নির্ধারণ নিষিদ্ধ করা হয়েছে। গর্ভের শিশুর লিঙ্গ নির্ধারণ করা হলে প্রসূতি মায়ের মানসিক চাপ তৈরি হয়। অনেক ক্ষেত্রে পারিবারিক চাপে গর্ভপাত করার ঘটনাও ঘটে। ২০২০ সালের ২৬ জানুয়ারি গর্ভের শিশুদের লিঙ্গ পরিচয় জানার উদ্দেশ্যে পরীক্ষা ও লিঙ্গ পরিচয় প্রকাশ বন্ধের নির্দেশনা চেয়ে জনস্বার্থে রিট করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

দীর্ঘ তিন বছর পর অ্যাম্বুলেন্স সেবা চালু, স্বস্তিতে ফুলবাড়ীবাসী

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে অ্যাম্বুলেন্সটি টানা তিন বছর পর চাল হওয়ায় রোগী-স্বজনসহ উপজেলাবাসীদের মাঝে স্বস্তি ফিরেছে। শুক্রবার দুপুর ২ টায় টানা তিন বছর থেকে গ্যারেজে তালাবদ্ধ থাকা অ্যাম্বুলেন্সটি চালু করেছেন হাসপাতাল কর্তপক্ষ। এ দিকে টানা তিন বছর থেকে অ্যাম্বুলেন্স সেবা থেকে বিরত রোগী-স্বজনসহ ফুলবাড়ীবাসীদের
এক স্বস্তি ফিরেছে।

এর আগে উপজেলাবাসী টানা তিন বছর ধরে চরম দুর্ভোগ নিয়ে অসুস্থ রোগীকে উন্নত চিকিৎসার জন্য বাধ্য হয়ে উচ্চ মূল্যে মাইক্রোবাস-প্রাইভেটকারসহ বেসরকারী অ্যাম্বুলেন্স ভাড়া করে কুড়িগ্রাম-রংপুর-মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি ক্লিনিক -হাসপাতালে ছুঁটছেন রোগী ও স্বজনরা। অবশেষে শুক্রবার সেই কাঙ্খিত অ্যাম্বুলেন্সটি সচল হওয়ার সবার মাঝে খুশী জোয়ার বইছে।

হাসপাতাল সুত্রে জানা গেছে, ২০২১ সালের ১৩ জানুয়ারী তৎকালীন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সামছুন্নাহার তার বিরুদ্ধে একটি চুরির মামলা করে। দীর্ঘ শুনানীর পর আদালক তাকে বেকসুল খালাস দেন। পরবর্তীতে স্বাস্থ্য বিভাগ সমস্ত কাগজ পরীক্ষা-নিরিক্ষার পর স্বপদে কর্মস্থলে তাকে যোগদান করানো হয়।

ফুলবাড়ী ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হক মিলন জানান, অ্যাম্বুলেন্সটি চালুর দাবীতে অনেক আন্দোলন করা হয়েছে। কিন্তু মামলার জটিলতার কারণে চালক একাব্বর আলীকে দিয়ে অ্যাম্বুলেন্স চালার বিধান না থাকার কারণে টানা তিন বছর ধরে অ্যাম্বুলেন্সটি গ্যারেজেই পড়ে ছিল। চালক মামলা থেকে রায় পাওয়ায় শুক্রবার দুপুরে অ্যাম্বুলেন্সটি সেবা চালু হয়। এখন থেকে নিয়মিত অ্যাম্বুলেন্সসেবা পাবে ফুলবাড়ীবাসী এটা খুবই আনন্দের খরব ।

অ্যাম্বুলেন্স চালক একাব্বর আলী জানান, তৎকালীন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সামছুন্নাহার আমার বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক করে অন্যায় ভাবে আমার বিরুদ্ধে মামলা দিয়েছেন।সে মামলায় আমি নিদোষ বলে আদালত বেকসুল খালাস দিয়েছেন। তাই আমি যোগদান করেছি।

Advertisement

উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুমন কান্তী সাহা জানান, চালক একাব্বর আলঅ মামলা থেকে বেকসুল খালাস পেয়েছেন। আইন কোন বাধা নেই। তাই তিনি পূর্বের মতো কাজ চালিয়ে যাবেন। এখন ফুলবাড়ীবাসী নিয়মিতভাবে অ্যাম্বুলেন্স সেবা পাবেন।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত