Connect with us

এশিয়া

চন্দ্রাভিযানে দুইবার ব্যর্থ হয়েছিল ভারত

Avatar of author

Published

on

মহাকাশে ইতিহাস গড়ল ভারতবাসী। বিশ্বের প্রথম দেশ হিসেবে বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার দিকে চাঁদের কুমেরু জয় করল ভারত। এ ঘটনার মধ্য দিয়ে যেন হাতের মুঠোয় চাঁদ পেল ভারত। চাঁদের মাটি ছুঁতে ৪০ দিনের দীর্ঘ পথ পাড়ি দেয় চন্দ্রযান-৩।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চন্দ্রজয়ের এই খবর প্রথম প্রকাশ করেন। উচ্ছ্বসিত মোদি বলেন, ভারত এখন চাঁদে। টিম চন্দ্রযান এবং বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা।

ভারত এর আগেও দুইবার চন্দ্রাভিযানের উদ্যোগ নেয়। কিন্তু ব্যর্থ হয়েছিল সেসব অভিযান। চন্দ্রযান-৩ চাঁদের অভিমুখে ভারতের তৃতীয় অভিযান এবং এটি সফল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘এই অভিযান প্রমাণ করেছে, অতীতের ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া হলে তা সাফল্য এনে দেয়। ইতিহাস গড়া এই অভিযানের চূড়ান্ত মুহূর্ত ইউটিবে সরাসরি সম্প্রচার করে ইসরো।কেন বিক্রমের অবতরণের জন্য বুধ সন্ধ্যাকেই বেছে নেন ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর বিজ্ঞানীরা।

ভারতের এই চন্দ্রযান চাঁদ স্পর্শ করার পর পরই ইসরোর বিজ্ঞানীরা উল্লাসে ফেটে পড়েন। এর পর দেশটির বিভিন্ন অঞ্চলের কোটি কোটি মানুষ অনলাইনে এবং রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করেন।
ল্যান্ডার বিক্রমের চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় সময় লাগে ১৯ মিনিট। ভারতের আগে মাত্র তিনটি দেশ চাঁদ স্পর্শ করেছে। দেশগুলো হচ্ছে, যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীন।

Advertisement

ইসরো বিজ্ঞানীদের দাবি, চন্দ্রযান-৩-এর অবতরণ ঘটবেই। আর এর জন্য ২৩ আগস্ট তারিখটিও খুব সাবধানে বেছে নিয়েছে ইসরো। চন্দ্রলোকে অবতরণের পর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান তাদের বাকি অভিযান এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সৌরশক্তি ব্যবহার করবে। এ দিকে, চাঁদের এক মাস হয় পৃথিবীর হিসাবে ২৮ দিনে। এক চান্দ্রমাসে টানা ১৪ দিনব্যাপী রাত আর ১৪ দিনব্যাপী দিন থাকে। তাই চন্দ্রযান যদি এমন সময়ে অবতরণ করে যখন চাঁদ অন্ধকারে ডুবে থাকবে, তা হলে, এটি কাজ করবে না। তাই সূর্যের আলো থাকতে থাকতেই ল্যান্ডার এবং রোভারটি চাঁদের বুকে নামাতে চেয়েছিল ইসরো। ইসরো হিসাব কষে দেখেছে ২২ আগস্ট চাঁদের রাত্রিযাপন শেষ হচ্ছে।

২০১৯ সালে চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের উদ্দেশ্যে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সেই অভিযান ব্যর্থ হয়। গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের নাম ‘বিক্রম’, রোভারের নাম ‘প্রজ্ঞান’। ল্যান্ডারটি উচ্চতায় ২ মিটারের মতো, ওজন ১ হাজার ৭০০ কেজির বেশি। আকারে ছোট রোভারের ওজন ২৬ কেজি মাত্র। এই রোভারই চাঁদের বুকে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক গবেষণা চালাবে।

বুধবার ভারতের সব ধর্মের উপাসনালয়ে প্রার্থনার আয়োজন করা হয়েছিল। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে পবিত্র গঙ্গা নদীর তীরে শিশুরা জড়ো হয়ে নিরাপদ অবতরণের জন্য প্রার্থনা করে। বেশ কয়েকটি জায়গায় মসজিদে মোনাজাত আয়োজন করা হয়। রাজধানী নয়াদিল্লিতে গুরুদুয়ারা নামে পরিচিত একটি শিখ মন্দিরে পেট্রোলিয়ামমন্ত্রী হরদীপ সিং পুরি চন্দ্রযানের জন্য প্রার্থনা করেন।

 

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

মদিনায় ভারী বৃষ্টিপাতে আকস্মিক বন্যা, ডুবেছে সড়ক

Avatar of author

Published

on

বৃষ্টির পর পবিত্র মসজিদে নববী। ফাইল ছবি

সৌদি আরবের মদিনায় ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে শহরের বেশ কিছু এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয়। পার্শ্ববর্তী দেশ সংযুক্ত আরব আমিরাত ও ওমানের পর সৌদি আরবেও দফায় দফায় একই ধরনের বৃষ্টি হচ্ছে।

সোমবার ভারী বৃষ্টিতে ভিজেছে মদিনায় মুসলমানদের পবিত্র মসজিদে নববী। সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়,  মসজিদে নববীতে বৃষ্টির পরিমাণ এতই বেশি ছিল যে মসজিদটিতে যে ছাউনিগুলো আছে সেগুলো বেয়ে বেয়ে সজোরে পানি নিচে নেমে আসে। আর নেমে আসা পানিতে শিশুরা খেলা করছে। মদিনার আল ইসে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়।

মদিনার জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মদিনায় আরও বজ্রসহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইয়ে যেতে পারে।

ভারী বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যার পানিতে অনেক জায়গায় সড়ক ডুবে গেছে। অনেক জায়গায় সড়কে গাড়ি পানিবন্দি হয়ে থাকতে দেখা যায়। বৃষ্টির পানিতে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে, ক্ষাতিগ্রস্ত হয়েছে অবকাঠামো। বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষকে সহায়তায় জরুরি সেবার কর্মকর্তা ও কর্মচারীরা কাজ শুরু করেন বলে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়।

মদিনা অঞ্চলের সিভিল ডিফেন্স অধিদপ্তর সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ করেছে। বৃষ্টির সময় উপত্যকা এবং জলাধারগুলো থেকে স্থানীয়দের দূরে থাকার পরামর্শও দিয়েছে তারা।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

গ্রেপ্তারি পরোয়ানা শঙ্কার মধ্যেই হুঙ্কার দিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী

Avatar of author

Published

on

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির শঙ্কার মধ্যেই আগাম হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, তার বিরুদ্ধে গ্রেফ্তারি পরোয়ানা জারি হলে তা হবে ঐতিহাসিক কেলেঙ্কারি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনার অভিযোগে আইডিএফ (ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী) কমান্ডার ও রাষ্ট্রীয় নেতাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে। এই আশঙ্কা যদি বাস্তবে সত্য হয় তবে  তা হবে একটি ঐতিহাসিক মাপের কেলেঙ্কারি।’

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘একটি বিষয় আমি পরিষ্কার করতে চাই, হেগ বা অন্য কোথাও নেওয়া কোনো সিদ্ধান্তই হামাসের বিরুদ্ধে যুদ্ধের সব লক্ষ্য অর্জনে আমাদের সংকল্পকে বাধাগ্রস্ত করতে পারবে না। সব ইসরাইলি জিম্মিদের মুক্তি, হামাসের বিরুদ্ধে সম্পূর্ণ বিজয় এবং ইসরাইলের জন্য গাজা আর কখনও হুমকি হয়ে উঠতে পারবে না তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

দূরদর্শনের লোগোর রং বদলে ‘গেরুয়া’, বিতর্কঝড়ে গোটা ভারত

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

আচমকাই বদলে গেছে ভারতের সরকারি টেলিভিশন চ্যানেল-দূরদর্শনের লোগোর রং।নীলের বদলে দূরদর্শনের লোগো এখন গেরুয়া। সরকারি গণমাধ্যমের লোগোতে এ পরিবর্তন আনার ঘটনায় রাতারাতি শোরগোল পড়ে গেছে গোটা দেশে। সরব হয়েছে সরকারবিরোধি শিবির। তবে যাদের বিরুদ্ধে সমালোচনার তীর ছুড়ছেন, সেই বিজেপি শিবির এখন পর্যন্ত নিশ্চুপ। মুখে কুলুপ এঁটেছেন নরেন্দ্র মোদি প্রশাসনও।

১৯৫৯ সালে প্রথম সম্প্রচার শুরু হওয়ার পরে ১৯৬৫ সালে আকাশবাণীর একটি অংশ হিসেবে শুরু হয় দূরদর্শনের নিয়মিত সম্প্রচার। বর্তমানে ডিডি ন্যাশনাল, ডিডি ইন্ডিয়া, ডিডি স্পোর্টসসহ  ৬টি রাষ্ট্রীয় চ্যানেল এবং ডিবি বাংলা, ডিডি বিহারসহ ১৭টি  আঞ্চলিক চ্যানেল পরিচালনা করে দূরদর্শন। তবে চলমান লোকসভা ভোটের মধ্যেই সরকারি গলমাধ্যমটির  লোগোর রং পরিবর্তন করে গেরুয়া করায় অনেকেই অবাক হয়েছেন। ভোটের মুখে এই রংবদলের পেছনে অনেকেই রাজনীতির ছায়া দেখছেন।

এরকম ভাবার যথেষ্ট কারণও রয়েছে। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দলীয় রং গেরুয়া। নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই অনেক সরকারী প্রতিষ্ঠান ও স্থাপনায়  গেরুয়াকরণ করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।  বিজেপি শিবিরের গেরুয়াকরণের এমন তালিকায় সবশেষ যুক্ত হলো সরকারি প্রচারমাধ্যম। বিজেপিবিরোধী শিবির মনে করছে, সুকৌশলে কেন্দ্রের শাসকদলের গেরুয়াকরণ নীতির জেরেই এমনটা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যেপাধ্যায় এর কঠোর সমালোচনা করেছেন। তিনি জানান, যখন দেশজুড়ে সাধারণ নির্বাচন চলছে, তখন হঠাৎ করেই দূরদর্শনের লোগোর রং বদলে গেরুয়া করে ফেলা হয়েছে। এ্টা সম্পূর্ণ অনৈতিক ও বেআইনী।

রাষ্ট্রীয় মালিকানাধীন সম্প্রচার সংস্থা প্রসার ভারতীর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা জহর সরকারও লোগোর রং গেরুয়া করার তীব্র সমালোচনা করেন।

Advertisement

তিনি বলেন,  ‘লোগো নীল থেকে গেরুয়া রংয়ে পরিবর্তন করায় এটা এখন আর প্রসার ভারতী নেই, এটা একটা বিশেষ দলের ‘প্রচার ভারতী’।’

এক ভিডিও বার্তায় দূরদর্শনের সাবেক এই সিইও বলেন, ‘এটা দুঃখজনক যে সরকারি চ্যানেল তাদের ব্রান্ডিংয়ের জন্য এই রং বেছে নিয়েছে। তবে সেটা কমলা বা অন্য কোনো রং হতে পারতো। লক্ষ লক্ষ মানুষ এটা দেখেন। কোনো নির্দিষ্ট ধর্মের রং ছড়ানোর জন্য এই প্লাটফর্ম ব্যবহার করা ঠিক নয়।

এদিকে, সরকারী গণমাধ্যমের লোগো গেরুয়াকরণের বিরুদ্ধে সমলোচনার ঝড় অব্যাহত থাকলেও একেবারে মুখে কুলুপ এঁটেছেন ক্ষমতাসীন বিজেপি জোট এবং মোদি প্রশাসন। তবে মুখ খুলেছেন প্রসার ভারতীয়’র বর্তমান সিইও গৌরব দ্বিবেদী। তিনি দূরদর্শনের লোগোর রং বদলের বিষয়ে ওঠা অভিযোগ অস্বীকার করে বলেন,  ‘নতুন লোগোটি কমলা রংয়ের, গেরুয়া রংয়ের নয়।  আর এই পরিবর্তন কোনো দল বা নির্দিষ্ট কোনো রংয়ের সঙ্গে সম্পর্কিত নয়।

তিনি জানান,  এর আগেও দূরদর্শনের লোগোতে নীল ও হলুদ রং ব্যবহার করা হয়েছে। লোগোতে উজ্জ্বল রং করা বিজ্ঞাপন কৌশলের অংশ। তাই এই পরিবর্তনগুলো চ্যানেলের স্বার্থে। এর সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই বলেও তিনি জানান।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ33 mins ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে আটক করেছে ডিবি পুলিশ। মিরপুরে দক্ষিণ পাইকপাড়ার আশ্রম থেকে মিল্টন সমাদ্দারকে...

জাতীয়51 mins ago

সংসদের দ্বিতীয় অধিবেশন বৃহস্পতিবার

শুরু হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গেলো ১৫ এপ্রিল এ অধিবেশনের আহ্বান করেন।...

বাংলাদেশ1 hour ago

বিএনপি কখনো পরাজিত হবে না : ফখরুল

বিএনপিকে ধ্বংস করা যাবে না। বিএনপি হচ্ছে ফিনিক্স পাখির মতো। বিএনপি অতীতেও পরাজিত হয়নি,ভবিষ্যতেও পরাজিত হবে না। আজকে এমন একটি...

জাতীয়3 hours ago

ওআইসি সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

গাম্বিয়ার রাজধানী বানজুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনের ১৫তম অধিবেশনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইউরোপ সফর শেষ করেই...

দুর্ঘটনা4 hours ago

শিশুসহ নারীকে পিষে দিলো বাস

রাজধানীর মিরপুরের পূরবী সিনেমা হলের সামনের রাস্তায় বাসের ধাক্কায় কোলে থাকা শিশুসহ এক নারী নিহত হয়েছেন। নিহতরা সম্পর্কে ফুপু ও...

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়7 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা...

ইলিশ-মাছ-ধরা ইলিশ-মাছ-ধরা
জাতীয়9 hours ago

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে জেলেরা

দুই মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) মধ্যরাত থেকে ফের ইলিশ ধরতে নদীতে নেমেছেন জেলেরা। এদিন মধ্যরাতে চাঁদপুরের চরভৈরবী...

প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী
জাতীয়10 hours ago

মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ মে)...

রাষ্ট্রপতি রাষ্ট্রপতি
জাতীয়11 hours ago

শ্রমিকের কল্যাণ সাধনে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শিল্প ও শ্রমবান্ধব বর্তমান সরকার শ্রমিকের সার্বিক কল্যাণ সাধন ও দক্ষতা বৃদ্ধিতে নিরন্তর কাজ করে যাচ্ছে।...

জাতীয়11 hours ago

মে দিবস আজ : শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন

আজ ১ মে। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের মহান মে দিবস। দিবসটির এবারের নির্ধারিত প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট...

Advertisement
উত্তর আমেরিকা6 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত