Connect with us

আন্তর্জাতিক

রাশিয়ার হয়ে ফের যুদ্ধক্ষেত্রে ওয়াগনার বাহিনী

Avatar of author

Published

on

ইউক্রেন সেনাবাহিনীর বিরুদ্ধে রাশিয়ান সেনাবাহিনীর পক্ষে আবারো যুদ্ধক্ষেত্রে নেমেছে বিমান দুর্ঘটনায় নিহত ইয়েভগেনি প্রিগোজিনের প্রতিষ্ঠিত ভাড়াটে সেনা সরবরাহকারী সংস্থা ওয়াগনার গ্রুপের সদস্যরা। রুশ অধিকৃত ইউক্রেনের দনবাস অঞ্চলে তাদের যুদ্ধ করতে দেখা গেছে।

স্থানীয় সময় বুধবার (২৭ সেপ্টেম্বর) মার্কিন গণমাধ্যম পলিটিকোকে দেওয়া সাক্ষাতকারে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পূর্বাঞ্চলীয় বাহিনীর কৌশলগত যোগাযোগ বিভাগের উপপ্রধান সেরহি শেরেভাতি এ দাবি করেন।

কিয়েভের এই শীর্ষ এই সামরিক কর্মকর্তা জানান, কয়েকশ ওয়াগনার সেনাকে ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার সেনাবাহিনীর পাশাপাশি যুদ্ধ করতে দেখা গেছে।

ওয়াগনার সদস্যরা যুদ্ধক্ষেত্রে নিজেদের লুকাচ্ছে না দাবি করে শেরেভাতি ওই সাক্ষাতকারে আরো বলেন, তারা (ওয়াগনার যোদ্ধা) আমাদের সেনাদের ভয় দেখাবে এবং এ থেকে আরও একটি বিষয় প্রমাণিত হয় তারা আরও রক্তলোলুপ হয়ে উঠেছে।

ইউক্রেনের এই সেনা কর্মকর্তা বলেন, ‘ওয়াগনারের যেসব সেনা বেশি ভাগ্যবান, তাদের আফ্রিকায় পাঠানো হয়েছে। কারণ সেখানে টাকার পরিমাণও বেশি। আর তুলনামূলক কম ভাগ্যবানদের আবারো ইউক্রেনে ফেরত পাঠানো হয়েছে।’ তিনি জানান, দনবাসের রণক্ষেত্রে আবারো ওয়াগনার যোদ্ধারা  ফিরে এসেছে বলে কিয়েভের যোগাযোগ বিভাগ ও গোয়েন্দা ইউনিট নিশ্চিত করেছে।

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

রেকর্ড তাপমাত্রায় ভারতে ৫৪ জনের মৃত্যু

Published

on

ভারতে চলছে তীব্র তাপপ্রবাহ। কোথাও তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস, কোথাও আবার ৫০ ডিগ্রি ছুঁইছুঁই। গেলো বুধবার (২৯ মে) দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস (১২৬ দশমিক এক ডিগ্রি ফারেনহাইট), যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ। চলতি মৌসুমের এই গরম এবং তাপপ্রবাহের জেরে এখনও পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার (৩১ মে) স্থানীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে, উত্তরপ্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লির ওপর দিয়ে ধুলোঝড় বইতে পারে। উত্তরপ্রদেশে ৩১ মে থেকে ১ জুন ধুলোঝড়ের পূর্বাভাস রয়েছে। হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে ৩১ মে ধুলোঝড়ের সম্ভাবনা রয়েছে।

আইএমডি সূত্রে জানা যায়, ৩১ মে থেকে ২ জুনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতে বজ্রপাতসহ হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা স্বাভাবিকের থেকে ৫.২ ডিগ্রি বেশি। একইসঙ্গে পানির প্রবল সঙ্কটে ভুগছে রাজধানীবাসী। আগামী ৪৮ ঘণ্টায় পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশার বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

শুধু দিল্লি নয়, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের মানুষ গরমে অতিষ্ঠ। তীব্র গরমে হিট স্ট্রোকে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে বিহারে। বাংলার প্রতিবেশী রাজ্যে গরমে মৃত্যু হয়েছে ৩২ জনের। ওড়িশায় ১০ জন, ঝাড়খণ্ড এবং রাজস্থানে পাঁচ জন করে মারা গেছেন। উত্তরপ্রদেশের সুলতানপুরে এক জনের মৃত্যুর খবর মিলেছে।

Advertisement

প্রসঙ্গত, দিল্লিতে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল বিহারের এক বাসিন্দার। চিকিৎসকেরা জানিয়েছেন, তার জ্বর হয়েছিল। শরীরের তাপমাত্রা পৌঁছেছিল ১০৭ ডিগ্রি ফারেনহাইটে, যা স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি বেশি।

এএম/

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

জিম্মিদের মুক্তি ব্যতীত কোনো শান্তি চুক্তি নয় : ইসরাইল  

Published

on

ফাইল ছবি

হামাসের কাছে থাকা বন্দী সব জিম্মিকে মুক্তি না দিলে কোন ধরনের শান্তি চুক্তি করবে না ইসরাইল।

দেশটির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

রয়টার্সকে বলেন ওই কর্মকর্তা বলেন, সবার আগে জিম্মিদের মুক্তি দিতে হবে। যদি তা না হয়—গাজায় অভিযান থামবে না কোনো চুক্তিও হবে না।

উল্লেখ্য, বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছে হামাস। সেই বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত আর কোনো আলোচনায় অংশ নিতে রাজি নয় তারা।

তবে ইসরাইল যদি গাজায় সামরিক অভিযান বন্ধ করে, তাহলে সব জিম্মিকে ছেড়ে দেওয়ার পাশাপাশি স্থায়ী শান্তি চুক্তির জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ রয়েছে গোষ্ঠীটি।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মার্কিন রণতরীতে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

Published

on

ফাইল ছবি

লোহিত সাগরে মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। খবর রয়টার্স

শুক্রবার (৩১ মে) এক বিবৃতিতে হুথি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এ কথা জানান।

ইয়েমেনে মার্কিন ও ব্রিটিশ হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

অন্যদিকে ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ১৩টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত