Connect with us

আন্তর্জাতিক

বিশ্বকাপে নিজ্জর হত্যার বদলা নেওয়ার হুঁশিয়ারি খালিস্তানি নেতার

Avatar of author

Published

on

খালিস্তানি নেতা

কানাডাপ্রবাসী হরদীপ সিং নিজ্জর হত্যার বদলা নেওয়ার হুমকি দিয়েছেন এক খালিস্তানি নেতা । কানাডায় অবস্থানরত পান্নু নামের ওই নেতা বলেছেন, ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপ চলাকালে এই বদলা নেওয়া হবে। সম্প্রতি এক বার্তায় ভারতের নিষিদ্ধ শিখ সম্প্রদায়ের সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে) এর পান্নু নামে এক নেতা ওই হুমকি দেন।

ওই বার্তায় তিনি জানান, নিজ্জর হত্যার বদলা বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণা ক্ষমতা সম্পন্ন আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই নেওয়া হবে।   উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

সম্প্রতি কানাডায় অবস্থানরত পান্নু নামের ওই খালিস্তানি নেতার  বার্তাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ইংরেজিতে দেওয়া সেই বার্তায় পান্নু বলেন, ‘আগামী ৫ অক্টোবরে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট নয় বরং শুরু হবে বিশ্ব সন্ত্রাসবাদ কাপ।’

একই ভিডিওতে পান্নু আরও বলেন,‘আমরা শহীদ নিজ্জরের হত্যার বদলা নেব। আমাদের ব্যালট হবে তোমাদের বুলেটের জবাব।’

বিশ্বকাপের আগ মুহূর্তে এমন হুমকি নিশ্চয় ভালোভাবে নিচ্ছে না কেউই। আপাতত দৃষ্টিতে অনেকটা দুঃশ্চিন্তায় রয়েছে সবাই। সেই লক্ষ্যে বিশ্বকাপ চলাকালে স্টেডিয়ামগুলোর আশেপাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিবি) ও ভারতীয় প্রশাসন।

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ায় মানুষের মল ও আবর্জনা পাঠাল উত্তর কোরিয়া

Published

on

২৬০টি বেলুনে করে দক্ষিণ কোরিয়ায় মল ও আবর্জনা ফেলেছে উত্তর কোরিয়া। এই ঘটনার পর দক্ষিণ কোরিয়ার সরকার দেশটির নাগরিকদের ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। খবর- বিবিসি 

অন্যদিকে দেশটির সেনাবাহিনী নাগরিকদের বেলুনগুলো স্পর্শ না করার জন্য সতর্ক করছে।

দক্ষিণ কোরিয়ার নয়টি রাজ্যের মধ্যে ৮টিতে এই বেলুন পাওয়া গেছে। বেলুনগুলো পরীক্ষা করা হচ্ছে।

১৯৫০ সালে কোরিয়া যুদ্ধের পর দেশ দুটি একে ওপরের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে বেলুন ব্যবহার করে আসছে।

সীমান্ত এলাকায় দক্ষিণ কোরিয়ার অ্যাকটিভিস্টদের লিফলেট ও ময়লা ছড়িয়ে দেওয়ার প্রতিশোধ নেওয়া হবে—  এমন হুঁশিয়ারি দিয়েছিলো উত্তর কোরিয়া। আর হুমকির কয়েক দিনের মধ্যেই এই ঘটনাটি ঘটলো।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

জাতিসংঘের চেতনা মরে গেছে: এরদোয়ান

Published

on

এরদোয়ান
ফাইল ছবি

গাজা যুদ্ধের ভয়াবহতার বিষয়ে পশ্চিমা নেতা ও জাতিসংঘের তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তাদেরকে ইসরায়েলের চালানো নৃশংসতার সহযোগী বলে অভিহিত করেছেন তিনি।

এরদোয়ান বলেন, নিরবতা পালনের মাধ্যমে ইসরায়েলের ভ্যাম্পাইরিজমের সহযোগীতে পরিণত হয়েছে ইউরোপীয় সরকারপ্রধানরা। বিশেষ করে যুক্তরাষ্ট্রের হাত রক্তে রঞ্জিত বলেও মন্তব্য করেন তিনি।

এরদোয়ান জাতিসংঘের তীব্র সমালোচনা করে বলেন, যদি একুশ শতাব্দীতে এসে এটি গণহত্যা বন্ধ করতে না পারে, তাহলে এই সংস্থার ভালো দিক কি।

তিনি বলেন, জাতিসংঘ এমনকি তার নিজেদের কর্মীদেরও রক্ষা করতে পারে না। আপনি কিসের পদক্ষেপের জন্য অপেক্ষা করছেন? গাজায় জাতিসংঘের চেতনা মরে গেছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

হুথিদের ক্ষেপণাস্ত্র দিলো ইরান

Published

on

ক্ষেপণাস্ত্র
ফাইল ছবি

ইরানের কাছ থেকে সমুদ্রে নিক্ষেপ যোগ্য ক্ষেপণাস্ত্র পেলো ইয়েমেনের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহী। ইরান এই মিডিয়াম রেঞ্জের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির নাম দিয়েছে ‘গদর’

বুধবার (২৯ মে) ইরানি বার্তাসংস্থা তাসনিম নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বার্তাসংস্থাটি দাবি করেছে, ইয়েমেন ও এর আশপাশের অঞ্চলে থাকা যুক্তরাষ্ট্র ও ইসরায়েলি প্রভাবের ক্ষেত্রে এসব ক্ষেপণাস্ত্র বড় হুমকি হয়ে দাঁড়াবে।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা গেলো নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মানদাব প্রণালী এবং এডেন উপসাগরে চলাচলরত ইসরায়লি জাহাজে হামলা চালিয়ে আসছে।

এনএস/

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত