Connect with us

ধর্ম

আজ বড়দিন, উৎসবের আবহে সেজে উঠছে দেশ

Avatar of author

Published

on

আজ ২৫ ডিসেম্বর (সোমবার)।  খ্রিষ্টধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন।  দিনটি উদযাপনে রাজধানীতে সেজেছে গির্জাগুলো।

গির্জাগুলো সেজেছে আলো আর নানান সজ্জায়।  এতে হবে প্রার্থনা।  মানবতার কল্যাণে যিশুখ্রিষ্টের শান্তির বাণী ছড়িয়ে যাবে মানুষে মানুষে।  আলোকসজ্জা, ক্রিসমাস ট্রি আর সান্তা ক্লজের উপহারে মেতে উঠবে শিশুরা।  প্রতীকি গোশালা, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে দৃষ্টিনন্দনভাবে।

আজকের এ শুভ দিনেই জন্ম নেন খ্রিষ্ট ধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট।  বেথেলহেমের এক গোয়ালঘরে কুমারী মা মেরির কোলে জন্ম হয়েছিল তাঁর।  খ্রিষ্ট ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, মানবজাতিকে সত্য, সুন্দর ও ন্যায়ের পথে পরিচালিত করতে যিশুর জন্ম হয়। ‘ঈশ্বরের আগ্রহে ও অলৌকিক ক্ষমতা’য় মা মেরি কুমারী হওয়া সত্ত্বেও গর্ভবতী হন।

ঈশ্বরের দূতের কথামতো শিশুটির নাম রাখা হয় যিশাস, বাংলায় বলা হয় ‘যিশু’।  শিশুটি কোনো সাধারণ শিশু ছিল না।  ঈশ্বর যাকে পাঠানোর কথা বলেছিলেন মানবজাতির মুক্তির জন্য।  যিশু নামের সেই শিশুটি বড় হয়ে পাপের শৃঙ্খলে আবদ্ধ মানুষকে মুক্তির বাণী শোনান।  তাই তার জন্মদিনটিকে ধর্মীয় নানা আচার ও উৎসবের মধ্য দিয়ে উদযাপন করেন তারা।  এটি তাদের প্রধান ধর্মীয় উৎসব।

বড়দিনের উৎসব ঘিরে আনন্দমুখর আয়োজনে পিছিয়ে নেই ঢাকাসহ দেশের বড় বড় শহরের অভিজাত হোটেলগুলো। রঙিন বাতি, ফুল আর প্রতীকী ক্রিসমাস ট্রিতে সাজানো হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আজ সরকারি ছুটি। সংবাদপত্রগুলো দিনটিতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। বাংলাদেশ বেতার, সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিওতে দিবসটির তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে।

Advertisement

অনেক খ্রিষ্টান পরিবারে আজ তৈরি হবে বড়দিনের বিশেষ কেক।  আত্মীয়স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়ার জন্য অনেকে বড়দিনকে বেছে নেন। বড়দিন উপলক্ষে আজ সরকারি ছুটি থাকবে।

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড়দিন উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।  বাণীতে তাঁরা দেশের খ্রিষ্টধর্মাবলম্বীদের বড়দিনের শুভেচ্ছা জানান।

Advertisement

ঢাকা

বৃষ্টির জন্য মুন্সিগঞ্জে ইসতিসকার নামাজ আদায়

Published

on

টানা তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে মুন্সিগঞ্জের ধীপুর ইউনিয়নের বাড়ইপাড়া গ্রামে নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন ধর্মপ্রাণ মুসুল্লিরা।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে বাড়ইপাড়া গ্রামসহ আশেপাশের কয়েক গ্রামের লোক এ নামাজ আদায় করেন।

নামাজের আগে নসিহতপূর্ণ বক্তব্য ও দুই রাকাত  ইসতিসকা নামাজ আদায় শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা চেয়ে ও অনুগ্রহ লাভের জন্য  দুহাত তুলে মোনাজাতে কান্নাকাটিও করেন মুসল্লিরা।

মুসল্লিরা নামাজ শেষে জানান, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে অতিরিক্ত তাপপ্রবাহে মানুষ, পশুপাখিসহ সবাই খুব কষ্টে আছে। প্রিয়নবী (সা.) অনাবৃষ্টির কারণে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইসতিসকা নামাজ আদায় করতেন।  আজকে সেই ধারাবাহিকতায় বৃষ্টির আশায় নামাজ পড়ে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তির জন্য বৃষ্টির প্রার্থনা করলেন তাঁরা।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ধর্ম

ওমরাহ পালনে বড় সুখবর দিলো সৌদি আরব

Published

on

হজ

ওমরাহ পালনকারী মুসুল্লিদের জন্য বড় সুখবর দিয়েছে সৌদি আরব। এখন থেকে যে কোনো ভিসা নিয়ে সৌদিতে আসলেই ওমরাহ করা যাবে। অর্থাৎ শুধুমাত্র ওমরাহ করার জন্য ভিসার প্রয়োজন হবে না।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট দিয়ে বিষয়টি জানিয়েছে বলে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে আমিরাতের সংবাদ মাধ্যম গালফ নিউজ।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়,  যে কোনো ভিসা নিয়ে যে কোনো দেশ থেকে আসা ব্যক্তিরা সুন্দর ও আরামদায়কভাবে ওমরাহ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় জানায়,  সৌদিতে আসার পর দেশটির সরকারি ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ওমরাহর অনুমতি নিতে হবে। এছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যেই ওমরাহ করার অনুরোধ জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদির বাইরের মুসল্লিরা যেন নির্বিঘ্নে এবং সুন্দরভাবে ওমরাহ করতে পারেন সেজন্য সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সৌদির সরকার।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ধর্ম

ওমরাহকারীদের ভিসার মেয়াদ জানালো সৌদি

Published

on

হজ

সম্প্রতি সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে ওমরাহ ভিসার মেয়াদ উত্তীর্ণ হবে ১৫ জিলকদ। এর আগে ওমরাহ ভিসার মেয়াদ ছিলো ২৯ জিলকদ পর্যন্ত। পবিত্র শহর মক্কা ও মদিনায় হজযাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

রোববার (২১ এপ্রিল) গালফ নিউজের প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, আগামী ২৪ মে, অর্থাৎ জিলকদ মাসের ১৫ তারিখ পর্যন্ত সৌদি আরবে অবস্থান করতে পারবেন বিদেশি ওমরাহকারীরা। এই তারিখের মধ্যেই সবাইকে সৌদি আরব ছাড়তে হবে। মূলত জিলহজ মাসের শুরু থেকে পবিত্র হজ মৌসুম শুরুর প্রস্তুতির অংশ হিসেবে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সাধারণত, সৌদি আরব ওমরাহর জন্য যে ভিসা দিয়ে থাকে, তার মেয়াদ থাকে ৯০ দিন। দেশটি জানিয়েছে, যাদের কাছে ওমরাহর ভিসা আছে, তাঁরা আগামী ১৫ জিলকদ পর্যন্ত সৌদিতে প্রবেশ করতে পারবেন। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি কোনোভাবেই বাড়ানো হবে না।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত