Connect with us

ধর্ম

বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ

Avatar of author

Published

on

ইজতেমা

দুই পর্বে তারিখ নির্ধারণ করা হয়েছে ৫৬তম বিশ্ব ইজতেমার। আগামী ফেব্রুয়ারিতে তাবলিগ জামাতের দুই গ্রুপের বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। ইজতেমার প্রথম পর্ব ২০২৪ সালের ২ থেকে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্ব ৯ থেকে ১১ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

প্রথম পর্বের ইজতেমায় মাওলানা জুবায়ের পক্ষের লোকজন অংশ নেবেন এবং দ্বিতীয় পর্বে মাওলানা সাদের পক্ষের লোকজন অংশ নেবেন।

ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গী তুরাগ নদীর তীরে টঙ্গীর বিশাল ময়দানে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা ১৯৬৭ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে।

ইজতেমার একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন, ভারতের মাওলানা সাদ অনুসারীরা, অপরটির নেতৃত্বে বাংলাদেশের আলেম ওলামাদের মাওলানা জুবায়ের অনুসারী গ্রুপ।

Advertisement
Advertisement

ধর্ম

সৌদি আরবে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট

Published

on

বাংলাদেশ থেকে চলতি বছরের প্রথম হজ ফ্লাইট (BG-3301) ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবে পৌঁছেছে। এসময়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীদের স্বাগত জানান।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১১টায় ফ্লাইটটি জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করে।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী হজযাত্রীদের শুভকামনা জানানোর পাশাপাশি যেকোনো প্রয়োজনে বাংলাদেশ দূতাবাস,কনস্যুলেট ও বাংলাদেশ হজ মিশন সবসময় হজযাত্রীদের পাশে রয়েছে বলেও আশ্বাস দেন।

সৌদি আরবের পক্ষ থেকে বাংলাদেশি হজযাত্রীদের স্বাগত জানান সৌদি ধর্ম মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার আয়েত আল-খোয়ামী, জেদ্দা বিমানবন্দরের সিইও ইঞ্জিনিয়ার মাজেন জাওয়াহারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

এসময়ে বাংলাদেশি হজযাত্রীগণ  বিমানবন্দরের ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করেন। সেই সঙ্গে বাংলাদেশ থেকে আগত হজযাত্রীরা বিমানবন্দরের সুন্দর ব্যবস্থাপনা ও উষ্ণ অভ্যর্থনা পেয়ে সংশ্লিষ্টদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

বৃষ্টির জন্য মুন্সিগঞ্জে ইসতিসকার নামাজ আদায়

Published

on

টানা তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে মুন্সিগঞ্জের ধীপুর ইউনিয়নের বাড়ইপাড়া গ্রামে নামাজ পড়ে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন ধর্মপ্রাণ মুসুল্লিরা।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে বাড়ইপাড়া গ্রামসহ আশেপাশের কয়েক গ্রামের লোক এ নামাজ আদায় করেন।

নামাজের আগে নসিহতপূর্ণ বক্তব্য ও দুই রাকাত  ইসতিসকা নামাজ আদায় শেষে মহান আল্লাহর দরবারে ক্ষমা চেয়ে ও অনুগ্রহ লাভের জন্য  দুহাত তুলে মোনাজাতে কান্নাকাটিও করেন মুসল্লিরা।

মুসল্লিরা নামাজ শেষে জানান, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে অতিরিক্ত তাপপ্রবাহে মানুষ, পশুপাখিসহ সবাই খুব কষ্টে আছে। প্রিয়নবী (সা.) অনাবৃষ্টির কারণে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইসতিসকা নামাজ আদায় করতেন।  আজকে সেই ধারাবাহিকতায় বৃষ্টির আশায় নামাজ পড়ে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তির জন্য বৃষ্টির প্রার্থনা করলেন তাঁরা।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ধর্ম

ওমরাহ পালনে বড় সুখবর দিলো সৌদি আরব

Published

on

হজ

ওমরাহ পালনকারী মুসুল্লিদের জন্য বড় সুখবর দিয়েছে সৌদি আরব। এখন থেকে যে কোনো ভিসা নিয়ে সৌদিতে আসলেই ওমরাহ করা যাবে। অর্থাৎ শুধুমাত্র ওমরাহ করার জন্য ভিসার প্রয়োজন হবে না।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট দিয়ে বিষয়টি জানিয়েছে বলে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে আমিরাতের সংবাদ মাধ্যম গালফ নিউজ।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়,  যে কোনো ভিসা নিয়ে যে কোনো দেশ থেকে আসা ব্যক্তিরা সুন্দর ও আরামদায়কভাবে ওমরাহ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় জানায়,  সৌদিতে আসার পর দেশটির সরকারি ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ওমরাহর অনুমতি নিতে হবে। এছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যেই ওমরাহ করার অনুরোধ জানিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদির বাইরের মুসল্লিরা যেন নির্বিঘ্নে এবং সুন্দরভাবে ওমরাহ করতে পারেন সেজন্য সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সৌদির সরকার।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত