Connect with us

ক্রিকেট

মাশরাফির পায়ে ২৭ সেলাই

Published

on

কাচের টেবিলের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজ শনিবার (০৭ মে) নিজ বাসায় অবস্থান করছিলেন মাশরাফি। সেখানে কাচের টেবিলের সঙ্গে ধাক্কা লাগে তার। টেবিলে ধাক্কা লাগায় ওপর থেকে তার পায়ের পেছন দিকে কাচ পড়ে। এতে বেশ খানিকটা অংশ কেটে যায়।

ইনজুরিতে জর্জর মাশরাফির ক্যারিয়ার। সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শুরুর আগেও চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন। যার জন্য টুর্নামেন্টটির প্রথম ম্যাচ খেলতে পারেননি। ঝুঁকি আছে জেনেও খেলা চালিয়ে গিয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।

মেঘ হাসান

Advertisement

ক্রিকেট

নতুন রেকর্ডে সাকিব, আশপাশে নেই কেউ

Published

on

প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট এবং ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন সাকিব আল হাসান। তাকে ‘রেকর্ড আল হাসান’ বলেও অবিহিত করেন অনেকেই। কারণগুলো বোধহয় এই দিনে আরও স্পষ্ট হয়ে ওঠে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে আন্দ্রেস গাউসের উইকেট নিয়ে ৭০০ টি আন্তর্জাতিক উইকেটের মালিক বনে যান সাকিব। আর তাতেই এই নতুন মাইলফলক ধরা দেয় তার সামনে।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম ২ ম্যাচ হেরে যায় বাংলাদেশ। তৃতীয় ও শেষ ম্যাচে অন্তত স্বস্তির জয় তুলে নেয় বাংলাদেশ। বাংলাদেশ প্রথমে বল করতে নেমে যুক্তরাষ্ট্রকে ১০৪ রানে আটকে দেয়। জবাবে ব্যাট করতে নেমে ১০ উইকেটের জয় তুলে নেয় তারা। সাকিব ৩ ওভার বল করে ২৩ রান দিয়ে সংগ্রহ করেন ১ উইকেট।

প্রতিপক্ষ ওপেনার আন্দ্রেসের সেই উইকেট তুলে নেওয়ার মাধ্যমে ৩ সংস্করণ মিলিয়ে ৭০০ উইকেটের অর্জনে ঢুকে যান সাকিব। এই অর্জনে তিনি ১৭তম বোলার। বাংলাদেশের হয়ে সব সংস্করণ মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট মাশরাফি বিন মুর্তজার, ৩৯০ টি। তালিকার তিনে আছেন মোস্তাফিজুর রহমান, ৩০৯ টি উইকেট নিয়ে।

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট ও ১৪ হাজার রান- সাকিব একাই এই অর্জনে নাম লেখালেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের চেয়ে ‘একটু বেশি’ জিততে চেয়েছে যুক্তরাষ্ট্র, বললেন স্টুয়ার্ট ল

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে যুক্তরাষ্ট্র। শেষ ম্যাচে অন্তত একটি সান্ত্বনার জয় আছে বাংলাদেশ শিবিরে। এদিকে যুক্তরাষ্ট্র প্রধান কোচ স্টুয়ার্ট ল জানিয়েছেন, বাংলাদেশের চেয়ে বেশি প্রত্যাশা নিয়ে তার দল প্রথম দুই ম্যাচ খেলেছে। এবারই প্রথম কোনো পূর্ণ সদস্যর দলের সাথে সিরিজ খেলললো যুক্তরাষ্ট্র।

স্টুয়ার্ট ল, যিনি বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১২ সালে এই দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ হিসেবেও বাংলাদেশে দায়িত্ব পালন করেছেন। আর যুক্তরাষ্ট্রের দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথমবারে মতো কোনো ম্যাচ খেলছে তার দল।

তৃতীয় ম্যাচ শেষে ল জানিয়েছেন, “প্রথম দুই ম্যাচ নিয়ে আমাদের আকাঙ্ক্ষা ও আবেগ ছিল খুব বেশি।“

তিনি আরও বলেন, “তারা যেভাবে করেছে, তারচেয়ে আমরা এটা ‘একটু বেশি’ বেশি চাচ্ছিলাম। আজ এটা ভিন্ন ব্যাপার ছিল। আমরা হয়তো কিছুটা নিরুদ্বেগ ছিলাম। বাংলাদেশ অনেকখানি ভালো খেলেছে। তারা নিজেদের পদক্ষেপে এটা গ্রহণ করে নেবে।“

বিশ্বকাপের আগে কিছুটা প্রস্তুতি হিসেবেই ছিল এই সিরিজ। যেহেতু যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজন হচ্ছে বিশ্বকাপ। বাংলাদেশ চেয়েছিল কন্ডিশন ও আবহাওয়া সবকিছু বুঝতে। তবে প্রথম দুই ম্যাচ খেলে সেখানে অনেকখানি শঙ্কা তৈরি হয়েছিল। দুই ম্যাচই হেরে বসে নাজমুল হোসেন শান্ত’র দল।

Advertisement

শেষ পর্যন্ত শনিবারে ম্যাচে ১০ উইকেটের জয় নিয়ে সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আজ আইপিএল ফাইনালে মুখোমুখি কলকাতা-হায়দ্রাবাদ

Published

on

কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদ- দুই দলের সামনেই শিরোপা জয়ের সুযোগ হাতছানি দিচ্ছে। আইপিএল ২০২৪ এর দীর্ঘ যাত্রা শেষে আজ রাত ৮ ঘটিকায় এম. এ চিদাম্বারাম স্টেডিয়ামে (চীপক) চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে কলকাতা ও হায়দ্রাবাদ। শক্তিমত্তায় কেউ কারও চেয়ে কম নয়। এখন অপেক্ষা আর কিছু সময়ের জন্য। তাই জানা যাবে কে হতে যাচ্ছেন টুর্নামেন্টের শেষ দাবিবার।

কলকাতা সর্বশেষ শিরোপা জিতেছে ২০১৪ সালে। এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। আরেকবার ফাইনাল খেলার সুযোগ হয়েছিল ২০২১ সালে। তবে জিততে পারেনি তারা। অন্যদিকে হায়দ্রাবাদ ২০১৬ সালে শিরোপা জিতেছিল। এরপর ২০১৮ সালে ফাইনাল খেললেও, সুযোগ হয়নি জিতে ফেরার।

প্লে অফে প্রথম কোয়ালিফায়ারে দুই দল মুখোমুখি হয়েছিল। যেখানে শীর্ষে থাকা কলকাতার কাছে ৮ উইকেটে পরাজিত হয় হায়দ্রাবাদ।

এরপর দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল হায়দ্রাবাদ। যেখানে ৩৬ রানের জয় দিয়ে ফাইনাল নিশ্চিত করে দলটি।

গ্রুপ পর্বে খুব কাছাকাছি অবস্থানে থেকে প্লে অফ নিশ্চিত হয় কলকাতা ও হায়দ্রাবাদের। কলকাতা ১৪ ম্যাচে ৯ জয় ও ২০ পয়েন্ট নিয়ে প্রথম স্থান, হায়দ্রাবাদ ১৪ ম্যাচে ৮ জয় ও ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত