Connect with us

আন্তর্জাতিক

৬০০ বছরের পুরোনো মসজিদ ভাঙলো ভারত

Avatar of author

Published

on

অবৈধ স্থাপনা ঘোষণা করে ৬০০ বছরের পুরানো আখন্দজি মসজিদ ভাঙলো ভারতের  দিল্লী উন্নয়ন কতৃপক্ষ (ডিডিএ)। মসজিদের পাশাপাশি এটি সংলগ্ন বেহরুল উলুম মাদ্রসাও ভেঙ্গে ফেলা হয়েছে।

গেলো ৩০ জানুয়ারি ( মঙ্গলবার) ভোরে দিল্লীর আখন্দজি মসজিদ ভেঙে ফেলে দিল্লী উন্নয়ন কতৃপক্ষ। ১ ফেব্রুয়ারি এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। স্থানীয়দের দাবি মসজিদটি সুলতানা রাজিয়ার আমলে নির্মীত।

ইমাম জাকির হোসেন জানান, গেলো মঙ্গলবার তিনি ফজরের নামাজের জন্য প্রস্তুতি নেয়ার সময় পুলিশ এসে দরজায় কড়া নাড়ে। এসময়ে তাকে এবং মসজিদ সংলগ্ন মাদ্রাসায় যে ২২ জন শিক্ষার্থী থাকত তাদের মালামালসহ চলে যেতে বলা হয়।

ইমাম আরও জানান, মসজিদ ও মাদ্রাসা এবং কবরস্থান ৬০০ বছরের পুরানো হলেও এটি ঐতিহ্যগত স্থাপনা হিসেবে স্বিকৃত নয়। তাদেরকে মাত্র ১০ মিনিট সময় দেয়া হয় মালপত্র  বের করবার জন্য।

তিনি আরও অভিযোগ করে বলেন, স্থাপনা ভাঙার সময় কতৃপক্ষ তার ফোন কেড়ে নেয় এবং তাকে সহ পুরো এলাকা সিআইএসএফ ফোর্স দাড়া ঘিরে রাখে। ভাঙার আগে তাদের কোন নোটিশও দেয়া হয়নি।

Advertisement

এমনকি মসজিদটি ভেঙে ফেলার পরে এর মালামাল ও ধ্বংসাবশেষ খুব দ্রুত অন্যত্র সরিয়ে ফেলা হয়।

ডিডিএ মসজিদটি ভাঙার কারণ হিসেবে বলছে, মসজিদটি দিল্লীর দক্ষিণাংশের সংরক্ষিত সঞ্জয় ভান বনাঞ্চলের মধ্যে পড়েছে। বন ব্যবস্থাপনা কতৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী এ অঞ্চলকে সকল অবৈধ স্থাপনা মুক্ত রাখতে হবে।

ডিডিএ আরও জানায়, প্রকৃতির মধ্যে থাকা সকল অবৈধ এবং ধর্মীয় স্থাপনা ভাঙার বিষয়ে তাদের ধর্মীয় কমিটির অনুমোদন রয়েছে।

উল্লেখ্য, মাদ্রাসায় থাকা শিক্ষার্থীদের অভিভাবকরাও এটি ভাঙার পরে তাদের সন্তানকে সেখান থেকে  নিয়ে যাওয়ার জন্য খবর পেয়েছেন।

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

যৌনতা আর ভালবাসাবিহীন ‘ফ্রেন্ডশিপ ম্যারেজ’!

Published

on

জাপানি তরুণ-তরুণীরা নতুন এক সম্পর্কের দিকে ঝুঁকছে। এর নাম ফ্রেন্ডশিপ ম্যারেজ। এই সম্পর্কে নেই কোনো যৌনতা আর ভালবাসা। খবর- সাউদ চায়না মর্নি পোস্ট 

দেশটির ১২ কোটি ৪ লাখ জনসংখ্যার মধ্যে এক শতাংশ তরুণ-তরুণী এই সম্পর্কে আগ্রহী। এ তথ্য উঠে এসেছে কালারস নামে একটি প্রতিষ্ঠানের গবেষণায়। সমকামী, বিষমকামী ও বিবাহে আগ্রহ নেই এমন লোক এর মধ্যে রয়েছে।

কালারস নামে সংস্থাটি ২০১৫ সালে গড়ে উঠে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের প্রায় ৫০০ সদস্য রয়েছে, যারা ফ্রেন্ডশিপ ম্যারেজ সম্পর্কে রয়েছে। এদের অনেকেই সন্তান লালন পালন করছে।

ফ্রেন্ডশিপ ম্যারেজ কোনো চিরাচরিত ভালবাসা বা কাছের কোনো বন্ধুকে বিয়ে করা নয়। এই ধরনের সম্পর্কে আইনগতভাবে একে-অপরের স্বামী স্ত্রী হবে। কিন্তু তাদের মধ্যে কোনো রোমান্টিক ভালোবাসা এবং যৌন সম্পর্ক থাকবে না।

এই সম্পর্কে থাকা কেউ যদি সন্তান নিতে চায়, তাদের কৃত্রিম পদ্ধতি ব্যবহার করে নিতে পারবে।

Advertisement

তবে ফ্রেন্ডশিপ ম্যারেজ থাকা দুজন ব্যাক্তি অন্য কারো সাথে ভালবাসায় জড়িত হতে পারবে। তবে এজন্য থাকতে হবে পারস্পারিক চুক্তি।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করলো ভারত

Published

on

ভারতীয় সেনা। ফাইল ছবি

মালদ্বীপে থাকা সব সেনা প্রত্যাহার করেছে ভারত। ১০ মের মধ্যে মালদ্বীপ থেকে ভারতকে সব সেনা সরিয়ে নেয়ার কথা বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

মহম্মদ মুইজ্জু চীনপন্থী হিসেবে বেশ পরিচিত।

মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদের বরাত দিয়ে ভারতীয় পত্রিকা দ্য টাইমস অফ ইন্ডিয়া জানায় , মালদ্বীপে ভারতের প্রায় ৮৯ জন সেনা অবস্থান করছিলো। সেখানে থাকা সেনাদের শেষ দল মালদ্বীপ ছেড়েছে। তবে কত জন সেনা শেষ দলে ছিলো তা জানায়নি।

দুটি হেলিকপ্টার ও একটি দ্রোনিয়ার এয়ারক্রাপ্ট পরিচালনার দায়িত্ব ছিলো এসব সেনা। এসব হেলিকপ্টার ও এয়ারক্রাপ্ট ভারত মালদ্বীপকে উপহার দিয়েছিলো।

চীনপন্থী হিসেবে পরিচিত মহম্মদ মুইজ্জু দেশটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার পরেই এসব সেনা প্রত্যাহারের জন্য ভারতকে চাপ দিতে থাকে। উল্লেখ্য, মুইজ্জুর নির্বাচনী ইশতেহারে ভারতের সেনা প্রত্যাহারের বিষয়টি ছিলো।

Advertisement

 

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ফিলিস্তিনের সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট আজ

Published

on

ফাইল ছবি

জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়া নিয়ে ফিলিস্তিনের প্রস্তাবে আবারও ভোটাভুটি হবে। শুক্রবার (১০ মে) রাতে শুরু হতে যাওয়া জাতিসংঘের সাধারণ অধিবেশন এ ভোট হবে। খবর- রয়টার্স 

গেলো মাসে ফিলিস্তিনিদের পক্ষ থেকে জাতিসংঘের স্থায়ী সদস্যপদ পেতে আবেদন করা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেওয়ায় সদস্যপদ পায়নি ফিলিস্তিন।

জাতিসংঘের মোট সদস্যরাষ্ট্রের সংখ্যা ১৯৩। কোন রাষ্ট্র জাতিসংঘের সদস্য হতে চাইলে সেই রাষ্ট্রকে প্রথমে নিরাপত্তা পরিষদের অনুমোদন অর্জন করতে হবে। এর পরে যেতে হবে জাতিসংঘের সাধারণ পরিষদে। নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা ১৫। এর মধ্যে ৫ টি দেশ স্থায়ী সদস্য এবং বাকি ১০টি অস্থায়ী।

গেলো ৭ অক্টোবর গাজায় ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর পর ফের পূর্ণ সদস্যপদের জন্য তৎপরতা শুরু করে ফিলিস্তিন। নিরাপত্তা পরিষদে এ নিয়ে আবেদনও করেছিল জাতিসংঘের ফিলিস্তিন প্রতিনিধি দল। তবে ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে বাতিল হয়ে যায় সেই আবেদন।

নিরাপত্তা পরিষদকে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাতেই শুক্রবার ভোট হবে সাধারণ পরিষদে।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত