Connect with us

আন্তর্জাতিক

আওয়াদ বিন মুবারক ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী

Avatar of author

Published

on

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন আহমেদ আওয়াদ বিন মুবারক। দেশটির প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আওয়াদ বিন মুবারককে প্রধানমন্ত্রী করা হয়েছে। বিদায়ী প্রধানমন্ত্রী মাঈন আবদুলমালিক এখন থেকে প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে এ তথ্য জানিয়েছে ইয়েমেনের মন্ত্রিসভা। এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে জানা গেছে, ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি গত ৯ বছর ধরে সৌদি আরবে নির্বাসিত জীবনযাপন করছেন। হুতি বিদ্রোহীদের হামলার মুখে টিকতে না পেরে ২০১৫ সালে সৌদিতে পালিয়ে যান আল হাদি।

আল হাদির অনুপস্থিতিতে মিয়ানমারের নির্বাহী শাসন পরিচালনা করছে প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিল নামের উচ্চপর্যায়ের একটি পর্ষদ। সেই পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী আওয়াদ বিন মুবারককে প্রধানমন্ত্রী করা হয়েছে।

এর আগে যুদ্ধের শুরুর দিকে আহমেদ আওয়াদ বিন মুবারককে অপহরণ করেছিল হুতি যোদ্ধারা। পরে তাকে উদ্ধার করে সরকারি বাহিনী। কিন্তু ওই ঘটনার পর থেকে ইয়েমেনের অভ্যন্তরীণ রাজনীতিতে গুরুত্ব বাড়তে থাকে তার।

Advertisement

প্রসঙ্গত, ২০২০ সালে ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন বিন মুবারক। প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত এ দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

Advertisement

আন্তর্জাতিক

ইউক্রেনের স্টেট গার্ডের প্রধান বরখাস্ত

Published

on

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গেলো বৃহস্পতিবার দেশটির স্টেট গার্ডের প্রধান সের্হি রুডকে বরখাস্ত করছেন। ইউক্রেনের রাষ্ট্র প্রধানকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বাহিনীটির দুজন কর্নেলকে আটক করার দুদিন পর এ সিদ্ধান্ত নেয়া হলো। খবর- রয়টার্স

তবে স্টেট গার্ডের পরবর্তী প্রধান কে হবেন তা জানা যায়নি।

এর আগে ইউক্রেনের স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) জানায়, প্রেসিডেন্ট জেলেনস্কিসহ উচ্চপদস্থ কিছু কর্মকর্তাকে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে যুক্ত থাকার দায়ে স্টেট সিকিউরিটি সার্ভিসের দুজন কর্নেলকে গ্রেপ্তার করা হয়েছে। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এদেরকে নিয়োগ দিয়েছে বলে উল্লেখ করে এসবিইউ।

সেসময় এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি ‘উপহার’ হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আমরা ভারতের নির্বাচনে কোনও হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র

Published

on

ম্যাথিউ-মিলার,-মার্কিন-যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার।ফাইল ছবি

ভারতের চলমান লোকসভা নির্বাচনে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে- রাশিয়ার এমন অভিযোগ নাকচ করে দিয়েছে ওয়াশিংটন। খবর- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

নিয়মিত প্রেস কনফারেন্সে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার সাংবাদিকদের বলেন, শুধুমাত্র ভারত না, আমরা বিশ্বের কোনো নির্বাচনে হস্তক্ষেপ করি না। কে ক্ষমতায় আসবে তা সিদ্ধান্ত নিবে শুধুমাত্র ভারতের জনগণ।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করেন, ওয়াশিংটন ভারতের রাজনীতিকে বিভিন্নভাবে অস্থির করার মাধ্যমে চলমান লোকসভা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে। খবর- আরটি নিউজ

মারিয়া জাখারোভা আরও বলেন, ভারতের জাতীয় মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে বোঝার ক্ষমতা নেই যুক্তরাষ্ট্রের। আর তারা দেশটির ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ করে যাচ্ছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারলো পুলিশ, ভিডিও প্রকাশ

Published

on

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পুলিশ ডেপুটি শেরিফের বডি ক্যামেরার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ফুটেজে পুলিশের ওই কর্মকর্তা দেশটির বিমানবাহিনীর একজন কর্মকর্তাকে তার নিজ বাড়িতে গুলি করে হত্যা করে এমন দৃশ্য প্রকাশ করা হয়।

মার্কিন বিমান বাহিনীর সিনিয়র কর্মকর্তার নাম রজার ফর্টসন। তাকে হাসপাতালে নেয়ার পরই তার মৃত্যু হয়।

গেলো ৩ মে বিমানবাহিনীর ওই কর্মকর্তাকে তার ঘরের মধ্যে গুলি করা হয়। ঘটনাস্থলটি ছিল ফ্লোরিডা থেকে ৮ কিলোমিটার দূরে।

নিহতের পরিবারের একজন আইনজীবী একজন সাক্ষীর বরাত দিয়ে অভিযোগ করেছেন, পুলিশ ভুল বাড়িতে ঢুকেছে।

তবে পুলিশ এই দাবির বিরোধিতা করেছে এবং বলেছে যে পুলিশের ডেপুটি আত্মরক্ষায় এ গুলি করে। কারণ সেই সময় ফোর্টসনকে বন্দুক দিয়ে সজ্জিত দেখেছিল।

Advertisement

ওকালুসা কাউন্টি শেরিফ এরিক এডেন বলেছেন, ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ল এনফোর্সমেন্ট এবং স্টেট অ্যাটর্নি অফিস দ্বারা গুলি চালানোর বিষয়টি তদন্ত করা হচ্ছে।

পুলিশের যে কর্মকর্তা তাকে গুলি করেছে তার নাম প্রকাশ করা হয়নি। এ ঘটনার পর তাকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। খবর-বিবিসি।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত