Connect with us

টুকিটাকি

গর্ভনিরোধক বড়ি যেসব রোগের ঝুঁকি বাড়াচ্ছে

Avatar of author

Published

on

পরিকল্পনা ছাড়া সন্তানধারণের ঝুঁকি এড়াতে অনেক মহিলাই ভরসা রাখেন বিভিন্ন সংস্থার গর্ভনিরোধক বড়ির উপরে। অনেকে চিকিৎসকের পরামর্শে এই ধরনের ওষুধ খান। কোনও ক্ষেত্রে গর্ভনিরোধক ওষুধ খাওয়ার সিদ্ধান্ত একান্তই নিজের হয়। অত্যধিক হারে গর্ভনিরোধক ওষুধ কিন্তু মোটেই স্বাস্থ্যের জন্য ভালো নয়। নিয়মিত এই ওষুধ খাওয়ার আগে জেনে নিন, এর ফলে কী কী ক্ষতি হয় শরীরের।

১. মানসিক ভাবে অবসাদগ্রস্ত : দীর্ঘ দিন ধরে গর্ভনিরোধক বড়ি খেলে মানসিক ভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই অত্যধিক পরিমাণে গর্ভনিরোধক বড়ি না খাওয়াই শ্রেয়। এই ওষুধ খাওয়ার পর শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয় আর সেখান থেকেই জন্ম নেয় অবসাদ।

২. স্পটিংয়ের সমস্যা : ঘন ঘন গর্ভনিরোধক ওষুধ খেলে স্পটিংয়ের সমস্যা শুরু হতে পারে। ঋতুস্রাব শুরুর কয়েক দিন আগেই অল্প রক্তপাত হওয়াকে ‘স্পটিং’ বলা হয়। সেটা বেশ অস্বস্তির। ঋতুস্রাবের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। ফলে মাসের অন্য সময়েও কিন্তু হতে পারে এমন। তাই গর্ভনিরোধক বড়ি খাওয়ার পরিমাণে রাশ টানা জরুরি।

৩. ওষুধের সঙ্গে ওজন বেড়ে যাওয়ার : গর্ভনিরোধক ওষুধের সঙ্গে ওজন বেড়ে যাওয়ার সম্পর্ক রয়েছে। অনিচ্ছাকৃত সন্তানধারণ আটকানোর এই ওষুধ নিয়মিত খেলে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। বিশেষ করে যাদের চেহারা ভারী, তাদের চেহারা আরও ভারী হয়ে যাওয়ার আশঙ্কা থেকেই যায়।

৪ হরমোনের ভারসাম্য : গর্ভনিরোধক ওষুধ হরমোনের ভারসাম্য বিগড়ে দেয়। এই হরমোন ক্ষরণের সমতা বজায় না থাকার কারণে তার প্রভাব পড়ে চোখের উপর। চোখে ঝাপসা দেখা, চোখ থেকে জল পড়ার মতো সমস্যাগুলি হতে পারে। তাই সতর্ক থাকা জরুরি।

 

৫. রক্ত জমাট বেঁধে যাওয়া : উচ্চ রক্তচাপ রয়েছে অথচ গর্ভনিরোধক বড়ি খাচ্ছেন, সে ক্ষেত্রে রক্ত জমাট বেঁধে যাওয়ার ঝুঁকি থেকেই যায়। এর ফলে হার্ট অ্যাটাক, এমনকি, স্ট্রোক হওয়ার আশঙ্কাও থাকে। তাই এই ধরনের ওষুধ খাওয়ার আগে এক বার চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Advertisement
Advertisement

টুকিটাকি

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

Avatar of author

Published

on

এক নাবালক ছাত্রকে যৌন নিগ্রহের অভিযোগে গ্রেপ্তার হলেন ৩৭ বছরের এক ইংরেজি শিক্ষিকা। আমেরিকার নিউ জার্সিতে একটি গাড়ির ভেতরে তাদের দুজনকে নগ্ন অবস্থায় ধরা হয়।

এ ঘটনায় ওই শিক্ষিকাকে ছুটিতে পাঠিয়েছে স্কুল কর্তৃপক্ষ। তার নামও সরিয়ে দেয়া হয়েছে স্কুলের ওয়েবসাইট থেকে। পুলিশ পুরো বিষয়টি তদন্ত করে দেখছে।

পুলিশ জানিয়েছে, ধৃত মহিলার নাম জেসিকা সাউইকি। তিনি বিবাহিত। অভিযোগ, ছয় হাজার ৩৯৩ একরের এক সংরক্ষণ অঞ্চলের মধ্যে তিনি তার ছাত্রকে নিয়ে গিয়েছিলেন। সেখানে গাড়ির ব্যাকসিটে তারা যৌন কাজে লিপ্ত হন।

ওই ছাত্রে বয়স এখনও ১৮ হয়নি। তবে তার বয়স অন্তত ১৬ বলে জানাচ্ছেন তদন্তকারীরা।

তদন্তের মুখে অভিযুক্ত শিক্ষিকা জানিয়েছেন, তিনি তার কিশোর ছাত্রের সঙ্গে অন্তত পাঁচবার অসুরক্ষিত যৌন মিলন করেছেন। তার বিরুদ্ধে এক নাবালকের সুরক্ষাকে বিপণ্ণ করার অভিযোগ আনা হয়েছে। তাকে গেলো সোমবার থেকে হেফাজতে রাখা হয়েছে। আগামী সপ্তাহে তার মামলার শুনানি হতে পারে। এদিকে স্কুল কর্তৃপক্ষ ইতোমধ্যেই জানিয়েছে, ওই শিক্ষিকাকে ছুটিতে পাঠানো হয়েছে। তার নাম সরিয়ে দেয়া হয়েছে ওয়েবসাইট থেকে। তদন্তে পূর্ণ সমর্থন করার আশ্বাসও দেয়া হয়েছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

টুকিটাকি

বিয়ের আগে কত টাকা বেতনে চাকরি করতেন নীতা?

Avatar of author

Published

on

নীতা-আম্বানী

আম্বানিদের বাড়ির বড় বউ নীতা আম্বানির। ধনকুবের মুকেশ আম্বানির সহধর্মিনী। তবে পারিবারিক পরিচয় এটা হলেও, আলাদা পরিচিতি রয়েছে নীতা আম্বানির। রিলায়্যান্স সংস্থার চেয়ারপার্সন নীতা। তিনি ‘ধীরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুলের কর্ণধার। ‘মুম্বাই ইন্ডিয়ান্স’-এর মালকিনও নীতা। শুধু সংসার নয়, পারিবারিক ব্যবসাতেও নীতার অবদান রয়েছে। বিয়ের আগে অবশ্য নীতা নাচ-গান নিয়েই ব্যস্ত থাকতেন। নবরাত্রির অনুষ্ঠানে নীতার ভরতনাট্যম নাচ দেখে তাকে ছেলের জন্য পছন্দ করেছিলেন ধীরুভাই আম্বানি। তখন বিয়ের জন্য একেবারেই প্রস্তুত ছিলেন না নীতা। শুধু নাচ নিয়েই থাকতে চেয়েছিলেন। পরে অবশ্য হবু শ্বশুরমশাইয়ের জোরাজুরিতে বিয়ের পিঁড়িতে বসেন। নীতার নাচ করা নিয়ে কোনও অসুবিধা ছিল না আম্বানিদের। কিন্তু বিয়ের পরে সংসারে মন দিয়েছিলেন নীতা।

তবে নাচ ছাড়লেও অন্যান্য কাজে নিজেকে ব্যস্ত করে তুলেছিলেন নীতা। তিন সন্তানকে বড় করে তুলেছেন। তাদের মানুষ করেছেন। ধীরে ধীরে পারিবারিক ব্যবসায় যুক্ত হয়েছেন। নীতা যে দায়িত্বগুলি সামলান, সেই পদে অন্য কাউকে নিয়োগ করলে মোটা টাকা মাইনে প্রাপ্য। তবে অনেকেই হয়তো জানেন না নীতাও কিন্তু বেতন পান। রিপোর্ট বলছে, প্রতি মাসে এখন প্রায় দুই কোটি টাকা বেতন ঢোকে নীতার ব্যাংক অ্যাকাউন্টে। নীতার জীবনের প্রথম বেতন কত ছিল জানেন?

বিয়ের আগে নাচ ছাড়াও একটি নার্সারি স্কুলে শিক্ষকতা করতেন নীতা। মুম্বাইয়ের ‘সান ফ্লাওয়ার’ নামে একটি স্কুলে পড়াতেন তিনি। সেখান থেকে বেতন পেতেন মাসে ৮০০ টাকা। একটি সাক্ষাৎকারে নিজের মুখেই তা জানিয়েছিলেন নীতা। বিয়ের পরেও স্কুলে পড়াতে চেয়েছিলেন নীতা। কিন্তু তাকে বলা হয়েছিল, আম্বানিদের বাড়ির বৌয়ের ৮০০ টাকার চাকরি মানায় না। তাই আর চাকরিটা করা হয়নি নীতার।

পুরো পরতিবেদনটি পড়ুন

টুকিটাকি

অর্ধনগ্ন করে মহিলাকে সারা গ্রাম ঘোরানোর অভিযোগ

Avatar of author

Published

on

এক মহিলার উপর অকথ্য শারীরিক নির্যাতন করে অর্ধনগ্ন অবস্থায় তাকে গ্রামে ঘোরানোর অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ভারতের পঞ্জাবে।

সম্প্রতি পঞ্জাবের তারণ তারণ এলাকায় ৫৫ বছরের এক মহিলাকে শারীরিক নির্যাতনের পাশাপাশি অর্ধনগ্ন করে গ্রামে ঘোরানো হয় বলে অভিযোগ। শুক্রবার এমন এক ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেই ভিডিও ভাইরাল হয়। কমেন্টের নিন্দার ঝড় বয়ে যায়।

ভিডিওতে দেখা যায়, এক মহিলাকে অর্ধনগ্ন করে গ্রামে ঘোরানো হচ্ছে হইহই করে। ঘটনার তদন্তে নামে পুলিশ। পুলিশ জানায় এটি ৩১ মার্চের ঘটনা। নির্যাতিতা মহিলার ছেলে ঘটনার কয়েক দিন আগে পালিয়ে গিয়ে গ্রামেরই এক মেয়েকে বিয়ে করেছিলেন। এই বিয়েতে মত ছিল না মেয়ের পরিবারের। সেই আক্রোশেই মেয়ের পরিবারের লোকজন ছেলের মায়ের উপর হামলা চালায় বলে অভিযোগ। নির্যাতিতার অভিযোগ, ছেলের শ্বশুরবাড়ির লোকজন তার উপর চড়াও হয়ে শারীরিক ভাবে হেনস্থা করে। অকথ্য চালায় অত্যাচার চালায় তারা। এমনকী যখন তিনি বাড়িতে একা ছিলেন সেই সময় অতর্কিতে তার উপর হামলা চালানো হয় বলে অভিযোগ। জোর করে ছিঁড়ে দেয়া হয় পোশাক। অভিযোগ, ছেলের ‘শাস্তির’ ফল ভোগাতে মহিলাকে অর্ধনগ্ন করিয়ে সারা গ্রাম চক্কর কাটানো হয়। বারবার ছেড়ে দেওয়ার অনুরোধ করলেও অভিযুক্তরা সেকথায় কর্ণপাত করেনি বলে অভিযোগ।

ঘটনার পাঁচ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। তাদের মধ্যে তিনজন কুলবিন্দর কৌর মানি, শরণজিৎ সিং সানি, গুরুচরণ সিংকে চিহ্নিত করেছে পুলিশ। ন্যাক্কারজন এই ঘটনার তীব্র নিন্দা করে বাংলার সঙ্গে তুলনা করেছেন বিজেপি নেতা আরপি সিং।

তিনি বলেন, ‘বাংলার পরিস্থিতির সঙ্গে পঞ্জাবের পরিস্থিতির কোনও অংশে পার্থক্য নেই। তারণ তারণের এই ঘটনা সকলের জন্য লজ্জাজনক।’ অভিযোগের ভিত্তিতে, বেশ কয়েকটি ধারায় মামলা রুজু হয়েছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

গর্ভবতী মহিলা গর্ভবতী মহিলা
বাংলাদেশ26 seconds ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। আর এমন তাপদাহ পরিস্থিতিতে একটু উল্টোপাল্টা খাবার খেলে যে অচিরেই পেট ফেঁপে যাবে, তা তো...

দুর্ঘটনা13 mins ago

টোলপ্লাজায় অটোরিকশা ও প্রাইভেটকারকে ট্রাকের ধাক্কা, নিহত বেড়ে ১৪

ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে। নিহত ১৪ জনের মধ্যে ৭ জন পুরুষ,...

পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী
জাতীয়28 mins ago

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

বিবিএনজে চুক্তি অনুমোদন এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল বরাদ্দের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। গ্রিসের...

জাতীয়31 mins ago

ইরান-ইসরায়েল হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

ইরান-ইসরায়েল হামলার সম্ভাব্য প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের দিকে সংশ্লিষ্টদের...

জাতীয়52 mins ago

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা

তৃতীয় ধাপের ১১২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলা পরিষদে আগামী ২৯ মে নির্বাচন অনুষ্ঠিত...

জনদুর্ভোগ1 hour ago

জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প ডিএসসিসির

আশা করি এবার আর জলাবদ্ধতা থাকবে না। নিউমার্কেট এলাকার জন্য নতুন প্রকল্প নিয়েছি। নিউমার্কেট এলাকার জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প গ্রহণ...

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়3 hours ago

উপজেলা নির্বাচনে ৩য় ধাপের তফসিল ঘোষণা

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করছেন নির্বাচন কমিশন। বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে দ্বিতীয়...

দুর্ঘটনা3 hours ago

ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১২

ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১২ নিহত হয়েছেন। সিমেন্টবাহী ওই ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে চলে যায়।...

জাতীয়4 hours ago

তেজগাঁওয়ে ট্রেন চলাচল স্বাভাবিক

জামালপুরের তারাকান্দি থেকে ছেড়ে আসা ঢাকা অভিমুখী যমুনা এক্সপ্রেসের একটি ট্রেন রাজধানীর তেজগাঁওয়ে লাইনচ্যুতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় উদ্ধার কার্যক্রম...

দুর্ঘটনা4 hours ago

ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১১

ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে ১১ নিহত হয়েছেন। সিমেন্টবাহী ওই ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে চলে যায়।...

Advertisement
গর্ভবতী মহিলা
বাংলাদেশ26 seconds ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

সালমান-খান,-রাখি
বলিউড13 mins ago

সালমানের জন্য কেঁদেই চলেছেন রাখি

দুর্ঘটনা13 mins ago

টোলপ্লাজায় অটোরিকশা ও প্রাইভেটকারকে ট্রাকের ধাক্কা, নিহত বেড়ে ১৪

প্রিয়াঙ্কা
বিনোদন14 mins ago

শুটিং ফ্লোর থেকে রক্তাক্ত ছবি পোস্ট প্রিয়াঙ্কার!

পররাষ্ট্রমন্ত্রী
জাতীয়28 mins ago

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

জাতীয়31 mins ago

ইরান-ইসরায়েল হামলা : প্রভাব মোকাবিলায় প্রস্তুতির নির্দেশ

ঝলমলে
লাইফস্টাইল34 mins ago

৪০-এর পরেও ত্বক ঝলমলে থাকবে যেভাবে

জাতীয়52 mins ago

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা

খুলনা54 mins ago

বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

জনদুর্ভোগ1 hour ago

জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প ডিএসসিসির

আন্তর্জাতিক7 days ago

বিড়াল বাঁচাতে গিয়ে একই পরিবারের ৫ জন নিহত

বাংলাদেশ4 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

সৌদি-পতাকা
আন্তর্জাতিক6 hours ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার2 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

ফায়ার-সার্ভিস
জাতীয়5 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

দেশজুড়ে4 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক3 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক3 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

বাংলাদেশ7 days ago

যাত্রীদের মারধরে নয়, চালক-কন্ডাক্টরের মৃত্যু হয় যেভাবে

আন্তর্জাতিক3 days ago

ইসরাইলে ইরানের হামলা: প্রতিক্রিয়া জানালো ভারত ও চীন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল3 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত