আর্কাইভ থেকে বাংলাদেশ

১৮ ঘণ্টা পর স্বাভাবিক ওসমানী মেডিকেল

১৮ ঘণ্টা পর স্বাভাবিক ওসমানী মেডিকেল

ভোরে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল হতে বন্যার পানি নেমে, দীর্ঘ ১৮ ঘণ্টা পর সিলেট বিভাগের সর্ববৃহৎ সরকারি হাসপাতালটিতে সৃষ্টি হওয়া ভুতুড়ে পরিস্থিতির অবসান হয়েছে। চরম দুর্ভোগ থেকে রক্ষা পেয়েছেন রোগী, স্বজন ও চিকিৎসা সংশ্লিষ্টরা।

রোববার (১৯ জুন) এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া  এ তথ্য নিশ্চিত করেছেন। বিদ্যুৎ না থাকায় ও হাসপাতালের নিচতলায় হাঁটুপানি জমে চরম বিপাকে ছিলেন শ্বাসকষ্ট সমস্যা নিয়ে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া রোগীরা।

তিনি বলেন, বিদ্যুৎব্যবস্থা স্বাভাবিক হয়েছে সবধরনের চিকিৎসাসেবাও চলছে পুরোদমে। আপাতত দুর্ভোগেরও অবসান হলো। তবে আমরা বিশেষ ব্যবস্থায় ছোট জেনারেটর দিয়ে আইসিইউসহ অতিগুরুত্বপূর্ণ ওয়ার্ডগুলোতে আলোর ব্যবস্থা করেছি।

মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, রাতে আমি নিজে অবস্থান করে আমাদের হাসপাতালের নার্স ও চিকিৎসকদের সঙ্গে নিয়ে ম্যানুয়ালি রোগীদের চিকিৎসাসেবা দিয়েছি। আইসিইউ বিভাগে ৫ জন রোগী ভেন্টিলেশনে ছিলেন। তাদের সবাইকে আমাদের চিকিৎসক ও নার্সরা সারারাত জেগে থেকে ম্যানুয়েলি চিকিৎসাসেবা দিয়েছেন। একজন রোগীরও কোনো ক্ষতি হয়নি। পানি নেমে গেলেও আবার বন্যা হতে পারে এমন আশঙ্কায় আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি। 

বিদ্যুৎ না থাকায় তখন গুরুতর অসুস্থ আইসিইউ, সিসিইউ এবং শ্বাসকষ্টের রোগীদের অক্সিজেনসহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছিলো না। তবে এখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ায় সবধরনের চিকিৎসা সেবা চালু হয়েছে।

রোগী আনা মিয়া বলেন, আমার প্রচণ্ড শ্বাসকষ্ট ছিলো। পানি থাকায় বিগত ১৭-১৮ ঘণ্টা অক্সিজেন ছাড়া চরম অসুবিধায় ছিলাম। এখন অক্সিজেন সাপ্লাই ও বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হওয়ায় আবার অক্সিজেন দেওয়া হচ্ছে। এখন অনেকটা সুস্থবোধ করছি।

শনিবার (১৮ জুন) দুপুর ১২টার দিকে হাসপাতাল প্রাঙ্গণ থেকে নিচতলার ওয়ার্ডগুলোতে পানি ঢুকতে শুরু করে। হাসপাতালের জেনারেটরে পানি ঢোকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। বিদ্যুৎ সংযোগ না থাকায় হাসপাতালের অস্ত্রোপচার বিভাগ ও নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) চিকিৎসায় বিঘ্ন ঘটে। বিদ্যুৎ না থাকায় হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রায় ১৫০ ব্যাগ রক্ত নষ্ট হয়।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ১৮ | ঘণ্টা | স্বাভাবিক | ওসমানী | মেডিকেল