Connect with us

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ শ্রীলঙ্কার

Avatar of author

Published

on

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শুরুতে ব্যাট করতে নেমে চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছে শ্রীলঙ্কা। নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে লঙ্কানরা সংগ্রহ করেছে ১৬৫ রান।

বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথমে ব্যাট করতে নেমে ৭ বল খেলে কোন রান না করেই আউট হন আভিস্কা ফার্নান্ডো।

এরপর কুশল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস মিলে গড়েন ৬৬ রানের জুটি। ২২ বলে ৩৬ রান করে কুশল আউট হয়ে গেলে ২৭ বলে ৩৭ রান করে ফিরে যান কামিন্দু।

তারপর সাদিরা সামারাবিক্রমা ৭, অধিনায়ক চারিত আসালাঙ্কা ২৮, অ্যাঞ্জেলো ম্যাথুস ৩২ ও দাসুন শানাকার ২০ রানের সুবাধে ১৬৫ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা।

 

Advertisement

 

Advertisement

ক্রিকেট

বাংলাদেশের জন্য লক্ষ্যমাত্রা ১৫৭ রান

Published

on

টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নারী দলের বিপক্ষে মাঠে নামে ভারত।  টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দলটি। স্বাগতিক দলের বোলারদের ভালোই নিয়ন্ত্রণ করে ভারতের নারীরা।  মান্ধানা, হেমলতা, হারমানপ্রীতদের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রানের সংগ্রহ তোলে ভারত।

 

অপরিবর্তিত একাদশ নিয়ে সিলেটের মাঠে নামে ভারত। দলটির প্রথম উইকেটের পতন ঘটে দলীয় ২৫ রানে।  শেফালি ভার্মাকে ১৪ রানে ফিরিয়ে দেন সুলতানা খান।   এরপর স্মৃতি মান্ধানা এবং দয়ালান হেমলতা মিলে দারুণ খেলতে থাকেন। মান্ধানার উইকেট পতন ঘটে, দলের রান যখন ৬২।  নাহিদা আক্তারের ডেলিভারিতে ৩৩ রানে ফিরে যান মান্ধানা।  অধিনায়ক হারমানপ্রীত কৌরের ব্যাটেও রান পায় ভারত।

 

কৌর ও হেমলতা মিলে গড়ে তোলেন ৬০ রানের জুটি।  সফরকারী মেয়েরা আরও এগিয়ে যেতে পারত। তবে পর পর দুই ওভারে কৌর ও হেমলতা ফিরে যান।   উইকেট দু’টি সংগ্রহ করেন নাহিদা এবং রাবেয়া খান।  দলের সংগ্রহ ছিল তখন ১২২ রান।  চলছিল ১৬ তম ওভারের খেলা।  এরপর রিচা ঘোষের ব্যাটে কিছু রান পায় ভারতীয় দল।  শেষ পর্যন্ত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে ভারত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে ভারত

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।  টি-টোয়েন্টি সিরিজের প্রথম ৪ ম্যাচে বাংলাদেশের মেয়েদের পরাজিত করে সফরকারী দলটি।  আজকের ম্যাচ হারলে হোয়াইটওয়াশের লজ্জা দেখতে হবে বাঘিনীদের।

 

শেষ ম্যাচে বাংলাদেশের লক্ষ্য থাকবে হার এড়ানো।  অন্তত সান্ত্বনার জয় আশা করবে তারা।  অন্যদিকে ভারত চাইবে শেষটাও ভালো করতে।  একাদশের দিকে তাকালে দেখা যায় বাংলাদেশ দলে ৩ পরিবর্তন হয়েছে।  আজকের একাদশে মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলাম’কে রাখা হয়নি।  পরিবর্তে সুযোগ পেয়েছেন সোবহানা মোস্তারি, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।  অন্যদিকে অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামছে ভারত।

 

বাংলাদেশ একাদশ: নিগার সুলতানা (অধিনায়ক),  দিলারা আক্তার, রুবয়া হায়দার, সোবহানা মোস্তারী,  স্বর্ণা আক্তার, রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।

Advertisement

 

ভারত একাদশ: হারমানপ্রীত কৌর (অধিনায়ক),  শেফালি ভার্মা, স্মৃতি মান্ধানা, দয়ালান হেমলতা, রিচা ঘোষ, সাঞ্জানা, পূজা ভাস্ত্রকার, দীপ্তি শর্মা, আশা সোবহানা, তিতাস সাধু ও রাধা যাদব।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রজন্মের সেরা ব্যাটার কোহলি, মন্তব্য যুবরাজের

Published

on

ভিরাট কোহলিকে দারুণ প্রশংসায় ভাসালেন যুবরাজ সিং।  কোহলি এমন একজন, যাকে প্রশংসা করার সুযোগ সবাই পায়।  এই যুগের সেরা ব্যাটার হিসেবে কোহলিকে চিহ্নিত করলেন যুবরাজ।  ভারতের এই সাবেক ব্যাটারের ঝুলিতেও আছে চমৎকার সব অর্জন।  কোহলির সাথে সতীর্থ হিসেবে খেলেছেন একসাথে।

 

আইসিসি ওডিআই বিশ্বকাপ ২০২৩ এ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে ছিলেন কোহলি।  সামনে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  ইতোমধ্যে স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় দল।  দলের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আসন্ন বিশ্বকাপেও রাঙাতে চাইবেন এই তারকা ব্যাটার।

 

সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে এই সংস্করণে কোহলির ষষ্ঠ বিশ্বকাপ।  এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো তিনি ২০ ওভারের বিশ্বকাপে অংশ নেন।  কোহলির ঝুলিতে ২০১১ ওডিআই বিশ্বকাপের মেডেল।  কিন্তু এরপর আর কোনো বিশ্বকাপ জয়ের সুযোগ হয়নি ভারতের, কোহলিরও।

Advertisement

 

সাবেক ব্যাটার যুবরাজ মনে করছেন, “সে অবশ্যই এই যুগের সব রেকর্ড ভেঙে ফেলবে।”

 

তিনি আরও যোগ করেন, “এই প্রজন্মের সেরা ব্যাটার, আমি মনে করি, সব সংস্করণেই।  এবং আমি এটাও মনে করি যার একটি বিশ্বকাপ মেডেল দরকার।  তার একটি আছে।  আমি নিশ্চিত সে একটি দিয়ে সন্তুষ্ট নয়।”

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত