Connect with us

আন্তর্জাতিক

মৃত্যুর পরোয়ানা নিয়ে রমজানের প্রস্তুতি ফিলিস্তিনিদের

Avatar of author

Published

on

ফিলিস্তিনি

শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। তবে এবারের রমজানে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার চিত্রটা হতে যাচ্ছে ভিন্ন। কারণ এমন এক পরিস্থিতিতে উপত্যকাটির বাসিন্দারা রমজানের প্রস্তুতি নিচ্ছেন, যখন সেখানে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। মৃত্যুর পরোয়ানা মাথায় নিয়েই তাই রমজানের প্রস্তুতি নিচ্ছেন ফিলিস্তিনিরা।

গেলো ৭ অক্টোবর থেকে শুরু করে গাজায় প্রায় ছয় মাস ধরে চলছে ইসরাইলি বাহিনীর হামলা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল রোববার (১০ মার্চ) জানিয়েছে, ইসরাইলি হামলায় উপত্যকাটিতে নিহতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়ে গেছে। আহত হয়েছেন ৭২ হাজারের বেশি মানুষ।

হতাহতের পাশাপাশি রমজানের আগমুহূর্তে ক্ষুধাও বিপর্যস্ত করেছে গাজাবাসীকে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে উপত্যকাটিতে অনাহারে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী-বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ বলছে, উত্তর গাজার অবস্থা মর্মান্তিক। সেখানে সড়কপথে ত্রাণ সরবরাহ করা হচ্ছে না। আর রমজান যখন এগিয়ে আসছে, তখন প্রাণহানিও বাড়ছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের দেয়া তথ্যানুযায়ী, চলমান সংঘাতের শুরু থেকে এখন পর্যন্ত গাজায় ইসরাইলি হামলায় এক হাজারের বেশি মসজিদ ধ্বংস হয়েছে। তবে রমজানে এ দুর্দশার মধ্যেও নামাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

রমজানের আগে গাজাবাসীর সঙ্গে সংহতি প্রকাশ করে একটি বার্তা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, রমজান শান্তি, সহনশীলতা ও উদারতার মূল্যবোধকে তুলে ধরে। গাজায় যারা ভয়াবহ দুর্দশার মধ্যে রয়েছেন, তাদের সবার প্রতি সংহতি ও সমর্থন জানাচ্ছি আমি। এ কঠিন সময়ে রমজান আমাদের আশার আলো দেখাবে।

Advertisement

রমজান ঘিরে গাজায় যুদ্ধবিরতির একটি সম্ভাবনা তৈরি হয়েছিল এবং এ নিয়ে মিসরের রাজধানী কায়রোয় আলোচনারও আয়োজন করা হয়েছিল। তবে সে আলোচনা ব্যর্থ হয়েছে। ফলে রমজানেও যে ইসরাইলি বর্বরতা থামছে না, সেটি প্রায় নিশ্চিত। তবে বীরত্বের সঙ্গে সব পরিস্থিতি মোকাবিলা করেই ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র রমজান মাসটি পালন করতে চান ফিলিস্তিনিরা।

এদিকে, ফিলিস্তিনে রমজানের চাঁদ দেখা গেছে। সৌদি ও আরও কয়েকটি আরব দেশের সঙ্গে সোমবার (১১ মার্চ) থেকে রোজা শুরু হচ্ছে দেশটিতে।

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় জেরুজালেম ও ফিলিস্তিন অঞ্চলের গ্র্যান্ড মুফতি সুপ্রিম ফতওয়া কাউন্সিলের চেয়ারম্যান শেখ মুহাম্মদ হুসেইন ঘোষণা করেছেন, ফিলিস্তিনে সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

গাজায় ইসরাইলি গণহত্যার মধ্যেই পবিত্র রমজানকে স্বাগত জানাচ্ছেন বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমরা। এরই মধ্যে যেসব দেশ রোজা শুরুর তারিখ ঘোষণা করেছে সে দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, ইরাক, বাহরাইন, সিরিয়া, জর্ডান ও ইয়েমেন। এছাড়া যুক্তরাষ্ট্র ও কানাডায় রোজা শুরুর তারিখও জানা গেছে।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

সৌদি আরবে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

Published

on

ফাইল ছবি

সৌদি আরবে আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে দেশটিতে অবস্থানকারী ১৯ হাজার ৭১০ জন অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। খবর- গালফ নিউজ 

২ মে থেকে ৮ মে পর্যন্ত পরিচালিত এ অভিযানে এসব অভিবাসীদের গ্রেপ্তার করা হয়। ১২ হাজার ৯৬১ জনকে আবাসন নীতিভঙ্গের জন্য, ৪ হাজার ১৭৭ জনকে সীমান্ত আইন এবং ২ হাজার ৫৭২ জনকে শ্রম আইন ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার করা হয়।

পাশাপাশি, সৌদি আরবে অবৈধভাবে প্রবেশের জন্য ৯৭৯ জনকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে ৪৩ শতাংশ ইয়েমেনী, ৫৪ শতাংশ ইথিওপিয়ার নাগরিক এবং ৩ শতাংশ অন্যান্য দেশের।

এছাড়া ৪৬ জনকে গ্রেপ্তার করা হয় অবৈধভাবে সৌদি আরব ত্যাগের জন্য।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি ইরানের

Published

on

ফাইল ছবি

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে আবারও কড়া হুশিয়ারি দিলো ইরান। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খমেনির এক উপদেষ্টা এ হুঁশিয়ারি দেন।  খবর- এনডিটিভি

কামাল খারাজি বলেন, ইরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে ইরানের অস্তিত্ব হুমকির মুখে পড়লে, পরমাণু নীতিতে পরিবর্তন ছাড়া উপায় থাকবে  না।

এক সময় পারমাণবিক অস্ত্রের ওপর ফতোয়া জারি করেছিলো ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খমেনী। তব দেশটির গোয়েন্দা মন্ত্রী ২০২১ সালে ইঙ্গিত দেয়,বর্হি চাপ, বিশেষ করে পশ্চিমাদের কাছ থেকে চাপের কারণে, ইরানের পরমাণু ব্যবস্থার পুনর্মূল্যায়ন করা দরকার।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় দূষিত বায়ু শোধনাগার শুরু হলো আইসল্যান্ডে

Published

on

আইসল্যান্ডে

আইসল্যান্ডে বিশ্বের বৃহত্তম উদ্ভিদ ভিত্তিক বায়ু শোধনাগার যাত্রা শুরু করেছে। এই প্লান্টের মাধ্যমে বায়ুমণ্ডল থেকে দূষিত বায়ু শুষে নিবে এই এয়ার ক্যাপচার প্ল্যান্ট। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ডাইরেক্ট এয়ার ক্যাপচার প্রযুক্তির মাধ্যমে বাতাস শুষে নিয়ে রাসায়নিক পদার্থ ব্যবহার করে কার্বন বের করে দেয়া হয়। তারপর কার্বন মাটির নীচে গভীরভাবে ইনজেকশন করা হয় যাতে পুনরায় ব্যবহার করা যেতে পারে। অথবা ইনজেকটেড সলিড পণ্যে রূপান্তরিত হতে পারে।

সুইস এয়ার ক্যাপচার প্ল্যান্ট কোম্পানি ক্লাইমওয়ার্কস ইতোমধ্যে ভূগর্ভস্থ কার্বন পরিবহনের পরিকল্পনা করেছে, যেখানে এটি প্রাকৃতিকভাবে পাথরে রূপান্তরিত হবে এবং কার্বনকে স্থায়ীভাবে আটকে রাখা যাবে। এতে করে পরিবেশে ক্ষতিকর কার্বনের পরিমাণ কমে আসবে। পুরো অপারেশনটি আইসল্যান্ডের পরিষ্কার জিওথার্মাল শক্তি দ্বারা চালিত হবে।

কেএস/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত